1. rezaulalam000@gmail.com : সময় বাংলার :
  2. jmitsolution24@gmail.com : JM IT SOLUTION : JM IT SOLUTION
করোনার কবলে কেনা-বেচা কম বাগমারায় পানের দাম না পেয়ে চাষীরা হতাশ ! | সময় বাংলার
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৮:৩৬ পূর্বাহ্ন
শিরোনাম ... ||
সিরাজদিখানে ১৫ বছর ধরে স্বামী কর্তৃক নির্যাতনের শিকার ক্ষমা রানী দে! দেখার কেউ নেই সিরাজদিখানে উপজেলা প্রশাসনের বাজার মনিটরিং সিরাজদিখানে পূর্ব বিরোধকে কেন্দ্র করে যুবদল নেতার উপর হামলা সিরাজদিখানে সরকারী রাস্তা দখল করে সীমানা প্রাচীর নির্মাণের অভিযোগ! সিরাজদিখানে দুই গ্রুপের সংঘর্ষে ৪ জন টেটাবিদ্ধসহ আহত ১ ২বাড়িঘর ভাংচুর সিরাজদিখানে ইউপি সদস্য শাহিন সরদারের সংবাদ সম্মেলন ১৮ বছর পর সিরাজদিখানে জামায়েত ইসলামীর কমী সন্মেলন সিরাজদিখানে বালুচর থানা পুলিশ এর আয়োজনে মতবিনিময় সভা সত্যিকারের দেশপ্রেমের দায়বদ্ধতার বোধ সৃষ্টি হয়েছে মুন্সীগঞ্জে জাকের পার্টির মহাসচিব সিরাজদিখানে বৃদ্ধার মরদেহ উদ্ধার মুন্সীগঞ্জের ইয়াবা গাঁজা ও ফেনসিডিল সহ ৩০৮ মামলার আলামত ধ্বংস শ্রীনগরে রোটারী ক্লাব অফ বিক্রমপুর এর আয়োজনে ফ্রী  মেডিক্যাল ক্যাম্প সিরাজদিখানে তারেক রহমানের নির্দেশে প্রতিনিধীদলের পূজা মন্ডপ পরিদর্শন সিরাজদিখানে শেখ মোঃ আব্দুল্লাহ্’র প্রতিনিধীদল পূজা মন্ডপ পরিদর্শন সিরাজদিখানে শান্তিপূর্ণ ভাবে অনুষ্ঠিত হবে শারদীয় দূর্গোৎসব-জ্ঞানদীপ ঘোষ শারদীয় দূর্গাউৎসবে সনাতন ১৯৯৮- ২০০০ গ্রুপের বন্ধদের উপহার বিতরণ সিরাজদিখানে উপজেলা প্রশাসনের পূজামণ্ডপ পরিদর্শন বালুচর বাজারে শান্তিপূর্ণ ভাবে ব্যবসা করতে সভাপতি হিসেবে সৈয়দ আমির হোসেনকে চায় সিরাজদিখানে থানায় হামলা অগ্নিসংযোগ ও ভাংচুরের মামলায় আরো দুই আসামী গ্রেফতার সিরাজদিখানে বিএনপি নেতার বিরুদ্ধে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ, নেতাকর্মীদের ক্ষোভ! সিরাজদিখানে পদ্মহেম ধামে শরতের বিকালে সাঁইজীর বাণীর আসর অনুষ্ঠিত শ্রীনগরে প্রভাব খাটিয়ে মসজিদে অবৈধ কমিটি গঠন এলাকার মুসুল্লিদের নিন্দা সিরাজদিখানে ১২৮ জন গ্রাম পুলিশের মাঝে পোশাক বিতরণ ভারতে ইসলাম ধর্ম এবং রাসূল (সা:) কে নিয়ে কটুক্তির প্রতিবাদে নিমতলায় প্রতিবাদ সমাবেশ সিরাজদিখান থানা ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটের মামলায় ইউপি চেয়ারম্যান কারগারে সিরাজদিখানে বুকে ছুরিকাঘাত করে অটোরিকশা ছিনতাই চেষ্টা সিরাজদিখানের কোলা ইউনিয়নে ২৮৫ জনকে টিসিবি’র পন্য বিতরণ শ্রীনগরে একাধিক মামলার আসামী এমারত শেখ ওরফে এমারত চৌকিদার গ্রেফতার সিরাজদিখানে জমি সংক্রান্ত বিরোধকে কেন্দ্র করে অতর্কিত হামলায় আহত-৫ সিরাজদিখানে পূর্ব শত্রুতার জেরে ভাংচুর ও  ২০ লক্ষ টাকার মালামাল লুট

করোনার কবলে কেনা-বেচা কম বাগমারায় পানের দাম না পেয়ে চাষীরা হতাশ !

  • সময় বাংলার || সোমবার, ৬ জুলাই, ২০২০, ৯.১১ এএম
pic pan

বাগমারা (রাজশাহী) প্রতিনিধি: রাজশাহীর বাগমারায় করোনার কবলে পান হাটে কেনা-বেচা একেবারে কমে গেছে। পানের বাজারে বাইরের পান ব্যাপারী (ক্রেতা) না আসায় ভালো দামে পান বিক্রি করতে না পেরে পানচাষিরা হতাশ হয়ে পড়েছেন। দ্রব্য মূল্য উর্দ্ধগতির সাথে পানচাষের উপকরণের মূল্য বৃদ্ধিতে টিকতে পারছেন না পানচাষিরা। ফলে দীর্ঘ দিনের বহুল প্রচলিত ঐতিহ্যবাহী বাগমারার মিষ্টি পানচাষ হুমকির পথে। সরকারী ভাবে পানচাষিদের সহায়তা না কর হলে ধবংশের সম্মুখীন হয়ে পড়বে এমনটি আশঙ্কা করছেন অভিজ্ঞমহল।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, পান চাষে অধিক লাভ হওয়ায় এলাকার কৃষকরা পান চাষে বেশী আগ্রহী। বিগত বছর বাগমারায় ৯২০ হেক্টর জমিতে পান বরজ ছিল। অন্যান্য আবাদের চেয়ে পান বরজে তুলনামূলক লাভ বেশী হওয়ায় এলাকার কৃষকরা পান চাষে ঝুঁকে এলাকায় বর্তমানে ১ হাজার ৫ শত জমিতে পান বরজ গড়ে তুলেছেন। রাজশাহীর বাগমারার পান দেশের চাহিদা মিটিয়ে বহির বিশ্বে রপ্তানী হয়ে থাকে। এই এলাকার পান মিষ্টি ও সুস্বাদ হবার কারণে দেশে-বিদেশে কদর বেশী। উপজেলার পান কেনা-বেচার রয়েছে কয়েকটি হাট। সেগুলোর মধ্যে মচমইল, তাহেরপুর, মাদারীগঞ্জ, শিকদারী ও মোহনগঞ্জ উল্লেখযোগ্য। রাজশাহীর অন্যতম হাট তাহেরপুর, মচমইল থেকে প্রতি সপ্তায় ৬০/৭০ ট্রাক পান দেশের বিভিন্ন স্থানে সরবরাহ হয়ে থাকে বলে জানান পানচাষিরা। বর্তমানে করোনার কারণে কোন বাইরের ব্যবসায়ী নেই। ফলে হাটে বাজারে ক্রেতা শুন্য হয়ে পড়েছে।
আজ রোববার মোহনগঞ্জ-মাদারীগঞ্জ হাটে ও গত শুক্রবার বাগমারা উপজেলার সর্ববৃহৎ মচমইল পানের হাটে সরেজমিনে গিয়ে দেখা গেছে পানের প্রচুর আমদানী। পান ব্যবসায়ীরা ঢিলে-ঢালা পান কেনা-বেচা করছেন না। মহামারীর কারণে পান বাইরে নেয়ার ব্যবস্থা বঞ্চিত পানচাষীরা পানের সঠিক দাম না পাওয়ায় হতাশা প্রকাশ করেন। পান বিক্রয় করতে আসা এই রকম একজন পানচাষী বালানগর গ্রামের সাহেব আলী জানান, পান চাষ করতে যে টাকা ব্যয় হচ্ছে পান বিক্রয় করে তার অর্ধেক মূল্যও পাওয়া যাচ্ছে না। তিনি জানান যে, একটি লোক নিয়ে দুই পোয়া পান ভেঙ্গে হাটে বিক্রয় করে দাম পাওয়া যায় মাত্র ৬০০ টাকা ,অথচ সেই লোকের বর্তমান মজুরী দিতে হচ্ছে ৫০০ টাকা। পানের দাম কম হওয়ার কারণ জানতে চাইলে মচমইল হাটে পান ব্যবসায়ী সেলিম জানান, পূর্বে মধ্যপ্রাচ্যে প্রচুর পানের চাহিদা ছিল। এখন করোনার কারণে কোন পান বাইরে যাচ্ছে না। এতে পানের গুরুত্ব¡ কমে গেছে। হাটে আসা পানচাষীরা জানান, নিত্য পণ্য দ্রব্য মূল্য উর্দ্ধগতি। এছাড়া পান চাষের উপকরণ পান বরজের ব্যবহৃত লগড়, ছুচ,ছায়ন, বাতা, খড়, উলা, ও উয়াশির প্রচুর পরিমান দাম বেড়েছে। কিন্তু সেই তুলনায় পানের দাম খুবই কম থাকায় তারা হতাশ হয়ে পড়েছেন।

অন্যদের সাথে শেয়ার করুন ||

আরও সংবাদ ||

                            @  SOMOYBNGLAR # কোনো লেখাছবিভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য

.