1. rezaulalam000@gmail.com : সময় বাংলার :
  2. jmitsolution24@gmail.com : JM IT SOLUTION : JM IT SOLUTION
গজারিয়ায় মেঘনার ভাঙ্গণে মসজিদসহ ৩০ বাড়ি নদীগর্ভে । | সময় বাংলার
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৪:৪১ অপরাহ্ন
শিরোনাম ... ||
সিরাজদিখানে ১৫ বছর ধরে স্বামী কর্তৃক নির্যাতনের শিকার ক্ষমা রানী দে! দেখার কেউ নেই সিরাজদিখানে উপজেলা প্রশাসনের বাজার মনিটরিং সিরাজদিখানে পূর্ব বিরোধকে কেন্দ্র করে যুবদল নেতার উপর হামলা সিরাজদিখানে সরকারী রাস্তা দখল করে সীমানা প্রাচীর নির্মাণের অভিযোগ! সিরাজদিখানে দুই গ্রুপের সংঘর্ষে ৪ জন টেটাবিদ্ধসহ আহত ১ ২বাড়িঘর ভাংচুর সিরাজদিখানে ইউপি সদস্য শাহিন সরদারের সংবাদ সম্মেলন ১৮ বছর পর সিরাজদিখানে জামায়েত ইসলামীর কমী সন্মেলন সিরাজদিখানে বালুচর থানা পুলিশ এর আয়োজনে মতবিনিময় সভা সত্যিকারের দেশপ্রেমের দায়বদ্ধতার বোধ সৃষ্টি হয়েছে মুন্সীগঞ্জে জাকের পার্টির মহাসচিব সিরাজদিখানে বৃদ্ধার মরদেহ উদ্ধার মুন্সীগঞ্জের ইয়াবা গাঁজা ও ফেনসিডিল সহ ৩০৮ মামলার আলামত ধ্বংস শ্রীনগরে রোটারী ক্লাব অফ বিক্রমপুর এর আয়োজনে ফ্রী  মেডিক্যাল ক্যাম্প সিরাজদিখানে তারেক রহমানের নির্দেশে প্রতিনিধীদলের পূজা মন্ডপ পরিদর্শন সিরাজদিখানে শেখ মোঃ আব্দুল্লাহ্’র প্রতিনিধীদল পূজা মন্ডপ পরিদর্শন সিরাজদিখানে শান্তিপূর্ণ ভাবে অনুষ্ঠিত হবে শারদীয় দূর্গোৎসব-জ্ঞানদীপ ঘোষ শারদীয় দূর্গাউৎসবে সনাতন ১৯৯৮- ২০০০ গ্রুপের বন্ধদের উপহার বিতরণ সিরাজদিখানে উপজেলা প্রশাসনের পূজামণ্ডপ পরিদর্শন বালুচর বাজারে শান্তিপূর্ণ ভাবে ব্যবসা করতে সভাপতি হিসেবে সৈয়দ আমির হোসেনকে চায় সিরাজদিখানে থানায় হামলা অগ্নিসংযোগ ও ভাংচুরের মামলায় আরো দুই আসামী গ্রেফতার সিরাজদিখানে বিএনপি নেতার বিরুদ্ধে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ, নেতাকর্মীদের ক্ষোভ! সিরাজদিখানে পদ্মহেম ধামে শরতের বিকালে সাঁইজীর বাণীর আসর অনুষ্ঠিত শ্রীনগরে প্রভাব খাটিয়ে মসজিদে অবৈধ কমিটি গঠন এলাকার মুসুল্লিদের নিন্দা সিরাজদিখানে ১২৮ জন গ্রাম পুলিশের মাঝে পোশাক বিতরণ ভারতে ইসলাম ধর্ম এবং রাসূল (সা:) কে নিয়ে কটুক্তির প্রতিবাদে নিমতলায় প্রতিবাদ সমাবেশ সিরাজদিখান থানা ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটের মামলায় ইউপি চেয়ারম্যান কারগারে সিরাজদিখানে বুকে ছুরিকাঘাত করে অটোরিকশা ছিনতাই চেষ্টা সিরাজদিখানের কোলা ইউনিয়নে ২৮৫ জনকে টিসিবি’র পন্য বিতরণ শ্রীনগরে একাধিক মামলার আসামী এমারত শেখ ওরফে এমারত চৌকিদার গ্রেফতার সিরাজদিখানে জমি সংক্রান্ত বিরোধকে কেন্দ্র করে অতর্কিত হামলায় আহত-৫ সিরাজদিখানে পূর্ব শত্রুতার জেরে ভাংচুর ও  ২০ লক্ষ টাকার মালামাল লুট

গজারিয়ায় মেঘনার ভাঙ্গণে মসজিদসহ ৩০ বাড়ি নদীগর্ভে ।

  • সময় বাংলার || বৃহস্পতিবার, ১৬ জুলাই, ২০২০, ৬.৫২ পিএম
মোঃ রুবেল ইসলাম তাহমিদ তাহমিদ,মাওয়া-মুন্সীগঞ্জ  ।
একদিকে প্রাণঘাতী করোনা ভাইরাসের ভয় অপরদিকে নদী ভাঙ্গণে আতঙ্ক। এভাবেই দিন পার করছেন গজারিয়া উপজেলার মেঘনা নদীর তীরে বসবাসরত নয়ানগর গ্রামের হাজারো মানুষ।  
নদী ভাঙ্গণ কবলিত মানুষের চোখে মুখে এখন শুধুই হতাশা আর আর্তনাদের ছাপ। মেঘনা নদী প্রতিনিয়ত ভাঙ্গণের ফলে আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছেন মেঘনার তীরবর্তী নয়ানগর গ্রামের প্রায় ৩ শতাধিক পরিবার।  সরজমিনে গিয়ে দেখা যায়, গজারিয়া ইউনিয়নের নয়ানগর গ্রামের মেঘনা নদীর তীরবর্তী এলাকার প্রায় ৫শ মিটার এলাকা জুড়ে শুরু হয়েছে ভাঙ্গণ। এরই মধ্যে নয়ানগর পশ্চিম পাড়ার বাসিন্দা আব্দুল মিয়ার ও গাজীর বাড়ির অধিকাংশ স্থান নদীগর্ভে বিলীন হয়ে গেছে। ভাঙ্গণ থেকে বাঁচতে বসত ঘরসহ গুরুত্বপূর্ণ স্থাপনাসমূহ সরিয়ে নেওয়ার চেষ্টা করছেন নদী তীরবর্তী মানুষগুলো। একই অবস্থা আশপাশের বাসিন্দাদের।  ভাঙ্গণ কবলিত এলাকাবাসী জানান, পানির উচ্চতা কম থাকলেও প্রবল বাতাসের সঙ্গে বড় বড় ঢেউ আছড়ে পড়ছে তীরে। এতে ভেঙে যাচ্ছে নদীর তীরবর্তী এলাকাসহ স্থাপনা। গত কয়েক দিনের ক্রমাগত ঢেউ আতংক সৃষ্টি করেছে মেঘনা তীরবর্তী এলাকার বাসিন্দাদের মনে। যে কোনও সময় ভয়াল রূপ ধারণ করে তীরবর্তী এলাকায় ভাঙ্গণে প্রবল আকার ধারণ করতে পারে। এলাকাবাসীর অভিযোগ, প্রতি বছর ভাঙ্গণের সময় আশ্বস্ত করা হলেও কার্যত দীর্ঘদিনের এ দাবি পূরণ হয়নি মেঘনা পাড়ের ভাঙ্গণ কবলিত মানুষের। নদীর অনবরত ভাঙ্গণের শিকার হওয়া পরিবারের লোকজনের মধ্যে চলছে শুধু কান্না আর কান্না। বসত ভিটাটিও শেষ পর্যন্ত নদীগর্ভে চলে যাওয়ায় কাঁদতে কাঁদতে অনেকে হয়েছেন বাকরুদ্ধ। তাদের প্রিয় জন্মভূমি নয়ানগর গ্রামকে বাঁচাতে জরুরি ভিত্তিতে একটি স্থায়ী বাঁধ নির্মাণ করতে সরকারের উচ্চ মহলের প্রতি দৃষ্টি আকর্ষণ করেন স্থানীয়রা।  গজারিয়া ইউনিয়ন চেয়ারম্যান আবুতালেব ভূঁইয়া জানান, খবর পাওয়ার সঙ্গে সঙ্গে ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শন করেছি। প্রতি বছরই কিছু না কিছু অংশে ভাঙ্গণের সৃষ্টি হয়ে নদীগর্ভে চলে যায় অনেক বাড়িঘর। তবে এবার পানি বেশি বৃদ্ধি পাওয়ায় নদীতে প্রবল স্রোত ও ঢেউ বেশি থাকায় পুরো এলাকা জুড়ে ভাঙ্গণ দেখা দিয়েছে। ভাঙ্গণ রোধে পাড় বাঁধাইয়ের জন্য অর্থ সহায়তা চেয়ে উপজেলা প্রশাসন বরাবর চিঠি পাঠানো হয়েছে।  উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মদ তাজুল ইসলাম জানান, নদী ভাঙ্গণের বিষয়টি অবগত হওয়ার সঙ্গে সঙ্গে ঘটনাস্থল পরিদর্শন করেছি। ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। পাশাপাশি পানি উন্নয়ন বোর্ডকে অবহিত করতে চিঠি পাঠানো হয়েছে। ক্ষতিগ্রস্ত পরিবারের পাশে থেকে নদী ভাঙ্গণ রোধে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হবে।

অন্যদের সাথে শেয়ার করুন ||

আরও সংবাদ ||

                            @  SOMOYBNGLAR # কোনো লেখাছবিভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য

.