1. rezaulalam000@gmail.com : সময় বাংলার :
  2. jmitsolution24@gmail.com : JM IT SOLUTION : JM IT SOLUTION
পদ্মা সেতুর নকশা জটিলতার জট খুলছে এবার | সময় বাংলার
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ১২:৩৯ অপরাহ্ন
শিরোনাম ... ||
সিরাজদিখানে ১৫ বছর ধরে স্বামী কর্তৃক নির্যাতনের শিকার ক্ষমা রানী দে! দেখার কেউ নেই সিরাজদিখানে উপজেলা প্রশাসনের বাজার মনিটরিং সিরাজদিখানে পূর্ব বিরোধকে কেন্দ্র করে যুবদল নেতার উপর হামলা সিরাজদিখানে সরকারী রাস্তা দখল করে সীমানা প্রাচীর নির্মাণের অভিযোগ! সিরাজদিখানে দুই গ্রুপের সংঘর্ষে ৪ জন টেটাবিদ্ধসহ আহত ১ ২বাড়িঘর ভাংচুর সিরাজদিখানে ইউপি সদস্য শাহিন সরদারের সংবাদ সম্মেলন ১৮ বছর পর সিরাজদিখানে জামায়েত ইসলামীর কমী সন্মেলন সিরাজদিখানে বালুচর থানা পুলিশ এর আয়োজনে মতবিনিময় সভা সত্যিকারের দেশপ্রেমের দায়বদ্ধতার বোধ সৃষ্টি হয়েছে মুন্সীগঞ্জে জাকের পার্টির মহাসচিব সিরাজদিখানে বৃদ্ধার মরদেহ উদ্ধার মুন্সীগঞ্জের ইয়াবা গাঁজা ও ফেনসিডিল সহ ৩০৮ মামলার আলামত ধ্বংস শ্রীনগরে রোটারী ক্লাব অফ বিক্রমপুর এর আয়োজনে ফ্রী  মেডিক্যাল ক্যাম্প সিরাজদিখানে তারেক রহমানের নির্দেশে প্রতিনিধীদলের পূজা মন্ডপ পরিদর্শন সিরাজদিখানে শেখ মোঃ আব্দুল্লাহ্’র প্রতিনিধীদল পূজা মন্ডপ পরিদর্শন সিরাজদিখানে শান্তিপূর্ণ ভাবে অনুষ্ঠিত হবে শারদীয় দূর্গোৎসব-জ্ঞানদীপ ঘোষ শারদীয় দূর্গাউৎসবে সনাতন ১৯৯৮- ২০০০ গ্রুপের বন্ধদের উপহার বিতরণ সিরাজদিখানে উপজেলা প্রশাসনের পূজামণ্ডপ পরিদর্শন বালুচর বাজারে শান্তিপূর্ণ ভাবে ব্যবসা করতে সভাপতি হিসেবে সৈয়দ আমির হোসেনকে চায় সিরাজদিখানে থানায় হামলা অগ্নিসংযোগ ও ভাংচুরের মামলায় আরো দুই আসামী গ্রেফতার সিরাজদিখানে বিএনপি নেতার বিরুদ্ধে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ, নেতাকর্মীদের ক্ষোভ! সিরাজদিখানে পদ্মহেম ধামে শরতের বিকালে সাঁইজীর বাণীর আসর অনুষ্ঠিত শ্রীনগরে প্রভাব খাটিয়ে মসজিদে অবৈধ কমিটি গঠন এলাকার মুসুল্লিদের নিন্দা সিরাজদিখানে ১২৮ জন গ্রাম পুলিশের মাঝে পোশাক বিতরণ ভারতে ইসলাম ধর্ম এবং রাসূল (সা:) কে নিয়ে কটুক্তির প্রতিবাদে নিমতলায় প্রতিবাদ সমাবেশ সিরাজদিখান থানা ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটের মামলায় ইউপি চেয়ারম্যান কারগারে সিরাজদিখানে বুকে ছুরিকাঘাত করে অটোরিকশা ছিনতাই চেষ্টা সিরাজদিখানের কোলা ইউনিয়নে ২৮৫ জনকে টিসিবি’র পন্য বিতরণ শ্রীনগরে একাধিক মামলার আসামী এমারত শেখ ওরফে এমারত চৌকিদার গ্রেফতার সিরাজদিখানে জমি সংক্রান্ত বিরোধকে কেন্দ্র করে অতর্কিত হামলায় আহত-৫ সিরাজদিখানে পূর্ব শত্রুতার জেরে ভাংচুর ও  ২০ লক্ষ টাকার মালামাল লুট

পদ্মা সেতুর নকশা জটিলতার জট খুলছে এবার

  • সময় বাংলার || শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০, ৯.৫৫ পিএম
খুলছে পদ্মা সেতুর নকশা জটিলতার জট ।
খুলছে পদ্মা সেতুর নকশা জটিলতার জট ।

খুলছে পদ্মা সেতুর নকশা জটিলতার জট ।


মোঃ রুবেল ইসলাম তাহমিদ (মাওয়া) মুন্সীগঞ্জ ।

এবার খুলছে সেতুর রেল প্রকল্পের নকশা
রেলমন্ত্রী ও পরিকল্পনামন্ত্রীর পরিদর্শনের পর অবশেষে পদ্মা সেতুর রেল প্রকল্পের নকশা জটিলতার জট । সিদ্ধান্ত হয়েছে- সেতু বিভাগ, রেলের বিশেষজ্ঞ প্রকৌশলী ও পরামর্শকেরা একসঙ্গে বসে করবেন এ সমস্যার সমাধান। তাতেও মতৈক্য না হলে, দায়িত্ব দেয়া হবে বুয়েটকে।

পদ্মা সেতু প্রকল্প কর্তৃপক্ষ মাওয়া অংশের ১৪, ১৫ নম্বর ও জাজিরা প্রান্তের ২৫ এর দুটি পিলারের নকশা নিয়ে আপত্তি জানায় আগস্টের শেষের দিকে। কেননা রেল প্রকল্পের যে ১৪ ও ১৫ নম্বর পিলারটি নির্মাণ করা হচ্ছে তাতে প্রয়োজনীয় উচ্চতা নেই এবং একই সঙ্গে রাস্তার দুপাশে যে প্রশস্ততা দরকার সেটিও নেই। যার কারণে ভারি যে যানগুলো রয়েছে সেগুলো এই রেল লাইনের নিচ দিয়ে পদ্মা সেতুতে উঠতে পারবে না।

এরপর থেকে কাজ বন্ধ থাকে প্রায় একমাস, চলে চিঠি চালাচালি। এ অবস্থায় সরকারের উচ্চ পর্যায় থেকে ফাস্ট ট্র্যাক এ প্রকল্পের নকশা জটিলতার দ্রুত সমাধানের নির্দেশ আসে। বৃহস্পতিবার সেতু প্রকল্পে পরিদর্শনে যান পরিকল্পনা এবং রেলমন্ত্রী। মূল সেতুর নির্মাণ যখন শেষের দিকে তখন কাজ শুরুর প্রায় পাঁচ বছর পর এসে রেল সংযোগ প্রকল্পের নকশা জটিলতা চোখে পড়েছে সেতু বিভাগের। এতে প্রশ্ন উঠেছে রেল ও সেতু বিভাগের কাজের সমন্বয় নিয়েও।100894065 4141631592521113 5904235733006155776 n

এ বিষয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, এটা ঠিক আপনি প্রশ্ন করতেই পারেন। যে কোন বড় প্রকল্প ভুল হতে পারে, এটাকে স্বীকার করে সমাধান করতে হবে। পিলার এখনও সম্পন্ন হয়নি, হওয়ার পর ধরা পড়লে আরো ভয়ংকর হতো। উচ্চ পর্যায়ে আলোচনা হবে। লুকোবার কিছু নেই। সব ইঞ্জিনিয়ারকে একত্রিত করে এটার সমাধান করা হবে।

তবে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, এটা ইঞ্জিনিয়ারিং প্রবলেম, আমাদের এখানে এক্সাপার্টরা আছেন। তারা এটা নিয়ে বসবে এবং কনসালটেন্টরা আছেন। সর্বোপরি বুয়েট আছে তারা দুই পক্ষের ডিফারেন্স অব অপিনিয়ন হলে সেটার সমাধান করবে।এদিকে দুই প্রকল্পের পরিচালকসহ বাস্তবায়নকারী সংস্থাকে নানা নির্দেশনা দেয়া হয়েছে সরকারের পক্ষ থেকে। এ পর্যন্ত নকশা জটিলতার যেসব সম্ভাব্য সমাধান এসেছে তাতে, কোন পিলারই ভাঙতে হবে না। ৩৯ হাজার ২৪৬ কোটি ৮০ লাখ টাকার এ প্রকল্প বাস্তবায়ন করছে চায়না রেলওয়ে গ্রুপ লিমিটেড। নির্মাণ কাজ শেষ হবে ২০২৪ সালের জুনে।101903180 4162542127096726 7814775591588069376 n উল্লেখ্য, পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পটি দুই পর্যায়ে বিভক্ত। প্রথম পর্যায়ে ঢাকা থেকে মাওয়া, পদ্মা সেতুর ওপর দিয়ে জাজিরা, শিবচর ও ভাঙ্গা জংশন হয়ে ভাঙ্গা স্টেশনের সঙ্গে যুক্ত হবে। আর দ্বিতীয় পর্যায়ে ভাঙ্গা থেকে নড়াইল হয়ে যশোর পর্যন্ত রেলপথ নির্মাণ করা হবে। এতে ঢাকা, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, শরীয়তপুর, মাদারীপুর, ফরিদপুর, গোপালগঞ্জ, নড়াইল ও যশোর জেলা রেলপথে যুক্ত হবে।

অন্যদের সাথে শেয়ার করুন ||

আরও সংবাদ ||

                            @  SOMOYBNGLAR # কোনো লেখাছবিভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য

.