1. rezaulalam000@gmail.com : সময় বাংলার :
  2. jmitsolution24@gmail.com : JM IT SOLUTION : JM IT SOLUTION
আজকের পদ্মাসেতু যেভাবে হলো! | সময় বাংলার
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৫:২১ পূর্বাহ্ন
শিরোনাম ... ||
সিরাজদিখানে ১৫ বছর ধরে স্বামী কর্তৃক নির্যাতনের শিকার ক্ষমা রানী দে! দেখার কেউ নেই সিরাজদিখানে উপজেলা প্রশাসনের বাজার মনিটরিং সিরাজদিখানে পূর্ব বিরোধকে কেন্দ্র করে যুবদল নেতার উপর হামলা সিরাজদিখানে সরকারী রাস্তা দখল করে সীমানা প্রাচীর নির্মাণের অভিযোগ! সিরাজদিখানে দুই গ্রুপের সংঘর্ষে ৪ জন টেটাবিদ্ধসহ আহত ১ ২বাড়িঘর ভাংচুর সিরাজদিখানে ইউপি সদস্য শাহিন সরদারের সংবাদ সম্মেলন ১৮ বছর পর সিরাজদিখানে জামায়েত ইসলামীর কমী সন্মেলন সিরাজদিখানে বালুচর থানা পুলিশ এর আয়োজনে মতবিনিময় সভা সত্যিকারের দেশপ্রেমের দায়বদ্ধতার বোধ সৃষ্টি হয়েছে মুন্সীগঞ্জে জাকের পার্টির মহাসচিব সিরাজদিখানে বৃদ্ধার মরদেহ উদ্ধার মুন্সীগঞ্জের ইয়াবা গাঁজা ও ফেনসিডিল সহ ৩০৮ মামলার আলামত ধ্বংস শ্রীনগরে রোটারী ক্লাব অফ বিক্রমপুর এর আয়োজনে ফ্রী  মেডিক্যাল ক্যাম্প সিরাজদিখানে তারেক রহমানের নির্দেশে প্রতিনিধীদলের পূজা মন্ডপ পরিদর্শন সিরাজদিখানে শেখ মোঃ আব্দুল্লাহ্’র প্রতিনিধীদল পূজা মন্ডপ পরিদর্শন সিরাজদিখানে শান্তিপূর্ণ ভাবে অনুষ্ঠিত হবে শারদীয় দূর্গোৎসব-জ্ঞানদীপ ঘোষ শারদীয় দূর্গাউৎসবে সনাতন ১৯৯৮- ২০০০ গ্রুপের বন্ধদের উপহার বিতরণ সিরাজদিখানে উপজেলা প্রশাসনের পূজামণ্ডপ পরিদর্শন বালুচর বাজারে শান্তিপূর্ণ ভাবে ব্যবসা করতে সভাপতি হিসেবে সৈয়দ আমির হোসেনকে চায় সিরাজদিখানে থানায় হামলা অগ্নিসংযোগ ও ভাংচুরের মামলায় আরো দুই আসামী গ্রেফতার সিরাজদিখানে বিএনপি নেতার বিরুদ্ধে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ, নেতাকর্মীদের ক্ষোভ! সিরাজদিখানে পদ্মহেম ধামে শরতের বিকালে সাঁইজীর বাণীর আসর অনুষ্ঠিত শ্রীনগরে প্রভাব খাটিয়ে মসজিদে অবৈধ কমিটি গঠন এলাকার মুসুল্লিদের নিন্দা সিরাজদিখানে ১২৮ জন গ্রাম পুলিশের মাঝে পোশাক বিতরণ ভারতে ইসলাম ধর্ম এবং রাসূল (সা:) কে নিয়ে কটুক্তির প্রতিবাদে নিমতলায় প্রতিবাদ সমাবেশ সিরাজদিখান থানা ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটের মামলায় ইউপি চেয়ারম্যান কারগারে সিরাজদিখানে বুকে ছুরিকাঘাত করে অটোরিকশা ছিনতাই চেষ্টা সিরাজদিখানের কোলা ইউনিয়নে ২৮৫ জনকে টিসিবি’র পন্য বিতরণ শ্রীনগরে একাধিক মামলার আসামী এমারত শেখ ওরফে এমারত চৌকিদার গ্রেফতার সিরাজদিখানে জমি সংক্রান্ত বিরোধকে কেন্দ্র করে অতর্কিত হামলায় আহত-৫ সিরাজদিখানে পূর্ব শত্রুতার জেরে ভাংচুর ও  ২০ লক্ষ টাকার মালামাল লুট

আজকের পদ্মাসেতু যেভাবে হলো!

  • সময় বাংলার || বৃহস্পতিবার, ১৭ জুন, ২০২১, ৪.১১ পিএম
আজকের পদ্মাসেতু যেভাবে হলো!
আজকের পদ্মাসেতু যেভাবে হলো!

আজকের পদ্মাসেতু যেভাবে হলো!


মোঃ রুবেল ইসলাম তাহমিদ মাওয়া থেকে ফিরে ।

সময় টা ১৯৯৮। যমুনা নদীর ওপর উত্তর বঙ্গের গেটওয়ে বঙ্গবন্ধু সেতু উদ্বোধনের পর। দক্ষিণবঙ্গের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা আমূল পাল্টে দেয়ার স্বপ্ন নিয়ে প্রমত্তা পদ্মায় সেতু নির্মাণের উচ্চাভিলাসী উদ্যোগ নেন তখনকার প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এরপর সেতুর বাস্তবে রূপ নেয়ার পালা ২০০১ সালের ৪ই জুলাই মাওয়া প্রান্তে ভিত্তিপ্রস্তর স্থাপন করেন সরকার প্রধান শেখ হাসিনা। ক্ষমতার পালা বদলে থমকে যায় পদ্মার উপর সেতু নির্মাণের আশাজাগা নিয়ে উদ্যোগ তবে সব জট আর স্থবিরতা খুলেই ২০০৯ সালে আবারও শেখ হাসিনার নেতৃত্বে সরকার গঠনের পর ক্ষমতায় আসার মাত্র ছয় মাসের মাথায় মন্ত্রিসভায় অনুমোদন পায় সেতুর নকশা।

আজকের পদ্মাসেতু যেভাবে হলো!

আজকের পদ্মাসেতু যেভাবে হলো!

আজ দীর্ঘদিনের লালিত স্বপ্নগুলোর মধ্যে দেশের সর্ববৃহৎ মেগাপ্রকল্প পদ্মা সেতুর মূল অবকাঠামোগত নির্মাণ প্রস্তুতি এখন বাস্তব রুপে এসে, তার কাজও চলছে এখন দিন রাত ২৪ঘন্টা জোরেশোরে রয়েছে দেশি বিদেশী শ্রমিক সহ প্রকৌশলীরাও। ওই সময় সেতুর ভিত্তিপ্রস্তুর স্থাপনের ১৫ বছর পর পদ্মার বুক চিড়ে ডানা মেলে উঠতে শুরু করে স্বপ্নের এ সেতু। তার পরেও অনেকের বিশ্বাসে আসেনি পদ্মাসেতু একদিন বাস্তব রূপ নিবে।
বা এটি চলা চলের উপযোগি এক সম্ভাবনা করা হবে।
তাছাড়াও ঘটেছে তখন থেকে আজ পর্যন্ত নানা ধরণের আলোচনা সমালোচনা বিভিন্ন ভাবে বিশেষ করে সুস্যাল মিডিয়ায়। তবুও থেমে ছিলোনা সরকার.কেননা সে সময় সেতুর ভিত্তিপ্রস্তুর স্থাপনের কয়েকদিন পূর্বে সেতুর সুপারস্ট্রাকচার বা উপর কাঠামোর সরঞ্জাম (স্প্যান) স্থাপনের জন্য“টিয়ানইহাও” নামের একটি ভাসমান ক্রেন মাওয়া প্রকল্প এলাকায় পৌঁছে। তখন কার সময়ে,আরএ উচ্চ ক্ষমতাসম্পন্ন ভাসমান ক্রেন দিয়েই সেতুর স্প্যান বসানোর মাধ্যমে রূপ ধারণ করতে শুরুকরে সেতুর আকার।

পদ্মার মূল পাইলিংস্থলে

পদ্মার মূল পাইলিংস্থলে

সেতুর সিডিউলে বলাহয়ে থাকে রাতে সেতু আলোকিত হবে লাল – সবুজ রঙে। আলোচিত স্বপ্নের পদ্মা সেতু বছর জুড়ে দুমদুম শব্দতরঙ্গে মুখর কাটিয়ে সে সময়েই,জার্মানি থেকে আনা মেনকের ২৪০ টন শক্তিসম্পন্ন হাইড্রোলিক হ্যামার (এমএইচইউ ২৪শএস) দিয়ে নদীর বুকে পিলার পোঁতার কাজ শুরু-করেন ২০১৪ শালের ঢিসেম্বরে। সেই সময় টি ছিল নদীর বুকে পিলার পোঁতার কাজ।
তবে ২০২০ শালে এসে আলোচিত সেই পদ্মাসেতু নামের কঠিন ফাইনাল ইস্যু হলেও তার কর্ম আজ চিত্র সম্পূর্ণ এ সর্ববৃহৎ প্রকল্প স্বপ্নের পদ্মা সেতুর কাজ। দীর্ঘদিন পর এবার পদ্মা সেতুর বাস্তব নির্মাণকাজ দেখতে পাচ্ছেন। পদ্মাপাড়ের বিভিন্ন শ্রেণীর মানুষ সহ পুরো–দেশবাশী/ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের চলাচলকারী মানুষের স্বপ্নের পদ্মা সেতু, এখন তাদের বাস্তবের চিত্র ।স্বপ্নের এ সেতুর বাস্তবতার চিত্র দেখে খুশি পদ্মাপারের উভয় প্রান্তের মানুষ।
বিশেষ করে পদ্মা সেতু নির্মাণের বিষয়টি আওয়ামী লীগ সরকারের অন্যতম নির্বাচনী প্রতিশ্রæতি ছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০১ সালের ৪ই জুলাই এ সেতুর ভিত্তিপ্রস্তুর করলেও সেতুর অর্থায়ন নিয়ে বিশ্বব্যাংকের টানাপোড়েনে পিছিয়ে পড়ছিল সেতু নির্মাণ কাজের প্রক্রিয়া।

পদ্মা সেতুর সড়ক পথ

পদ্মা সেতুর সড়ক পথ

২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতর নির্মাণ কাজ শুরু করা হয়। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর পিলারে প্রথম স্প্যানটি বসানোর মধ্যদিয়ে দৃশ্যমান হয় পদ্মা সেতু।
এরপর একে একে বসানো হলো ৪১টি স্প্যান। প্রতিটি স্পেনের দৈর্ঘ্য ১৫০ মিটার। পদ্মা সেতু নির্মাণ করা হবে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ। এর মধ্যে সবকটি পিলারে কাজ সম্পূর্ণ হয়ে মাথা উচুঁ করে দাড়িয়ে আছে পদ্মার বুক চিরে গেল বছর থেকেই।
মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড (এমবিইসি) বর্তমানে সেতুর কাজের অগ্রগতি হয়েছে ৯৫ ভাগেরও বেশি। তবে কিছুদিনের মধ্যেই এ বিষ্ময় কেটে যাবে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অন্যতম প্রবেশদ্বার মাওয়া,থেকে কাঠালবাড়ি বাংলাবাজার ও জাজিরা নৌপথে চলাচলকারী যাত্রী দের এটি যেন আর কিছুই নয় সেতুর কর্মকাজে। সিডিউল অনুযায়ী ৩৬ মাসের মধ্যে মোট ৪২টি পিলারের ওপর দাঁড়িয়েছে দ্বিতল এ সেতু।
এর আগে গত ১২ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা শরীয়তপুরের জাজিরায় পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের নদীশাসন এবং পরে মুন্সীগঞ্জের মাওয়ায় সেতুর মূল কাজের উদ্বোধন করেন। প্রধানমন্ত্রীর মূল পাইলিং কাজ উদ্বোধনের পর থেকে দেশের এই সর্ববৃহৎ প্রকল্পে পেয়েছে নতুন গতি। সেতুর কাজের শুরুর দিকে পদ্মার দুই পাড়ে এবং নদীর বিভিন্ন স্থানে টেস্ট পাইলিংয়ের পাশাপাশি বোল্ড পাইলিং করা হয়েছিল সে সময়।

শক্তিসম্পন্ন এই হাইড্রলিক হ্যামার দিয়ে সেতুর কাজের পাইলিং কাজ চলছে

শক্তিসম্পন্ন এই হাইড্রলিক হ্যামার দিয়ে সেতুর কাজ চলছে

মূল পাইলিংকাজ শুরু হওয়ার পরপরই এ সেতুর কারিগরী দিক পর্যবেক্ষণে পদ্মা সেতু প্রকল্পের দেশী বিদেশী ১২সদস্যের উচ্চ পর্যায়ের বিশেষজ্ঞ প্যানেলের একটি টিম সেই সময় রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে বৈঠক করেন। তার পরদিন সকাল থেকে বিশেষজ্ঞ প্যানেলের এ টিমটি প্রকল্প এলাকার মাওয়া ও জাজিরা পয়েন্টে পদ্মা সেতুর বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন। এতে যুক্তরাষ্ট্র,কানাডা,নেদারল্যান্ডসহ ও জাপান থেকে আগত বিদেশী ৪সদস্যের বিশেষজ্ঞ প্যানেল এক্সপার্টরা এতে অংশ নিয়েছেন।তাছাড়া বুয়েটের সাবেক ভিসি প্রকৌশলী অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী এ টিমের নেতৃত্ব দিয়েছেন। আমরা সংবাদ কর্মি হিসেবে ওই সময়ে পদ্মার মূল পাইলিংস্থলে কথাবলেছি সেতুর ঠিকাদারী প্রতিষ্ঠান চায়না মেজর ব্রীজের নিয়োজিত চিফ সার্ভিস টেকনিশিয়ান জার্মানীর হ্যামার বিশেষজ্ঞ মেনকের অলিভারের সাথে। তিনি জানান,২৪০ টন শক্তিসম্পন্ন এই হাইড্রলিক হ্যামার দিয়ে সেতুর কাজের পাইলিং কাজ চলছে বা চলমান থাকবে পিলারের কাজে।

পদ্মা সেতুর সড়ক পথ

পদ্মা সেতুর সড়ক পথ

প্রতিটি পিলারের জন্য ১০৩ মিটার গভীরতার লক্ষ্য নিয়ে মিনিটে ৩৭বার করে মোট ২৭০বার চাপ দিয়ে এক নাগারে হ্যামারিং করা হচ্ছে। তবে এ কাজগুলো সম্পূর্ণ মনিটরিং সিস্টেমের মাধ্যমে কম্পিউটার মনিটরে হ্যামরিংয়ের কার্যকরিতা পরীক্ষা করা হচ্ছিল তখন। সে সকল কাজ সমাপ্তির পর।
২০২১ শালের আজ জুন মাসে এসে সেতুকে ঘিরে মহাসড়ক থেকে পদ্মার এপার ওপার পর্যন্ত হাজারো শ্রমিকের কর্মচাঞ্চল্যে যোগ হয়েছে এক নতুনমাত্রা।
একইসাথে ঢাকা মাওয়া মহাসড়কের দোগাছি থেকে পদ্মার দুইপাড় পর্যন্ত পাল্টে গেছে প্রকল্প এলাকার চিত্র আজ। সড়কের দুই পাশে কয়েক মিটার পরপরই নির্মাণকাজের সাইনবোর্ড। বালু আর পাথরের বিশাল বিশাল সারি সারি স্তূপ। হলুদ হেলমেট পরিহিত নির্মাণশ্রমিকদের নিজ নিজ কাজে যেন মহাব্যস্ততা।
মাওয়া এলাকায় স্থানীয়দের সাথে কথা হলে অনেকেই জানান, প্রধানমন্ত্রী শেখ হসিনা বঙ্গবন্ধুর স্বপ্ন যে এত তাড়াতাড়ি বাস্তবায়ন করছেন তা সেতুর কাজের কাছাকাছি না আসলে কেউ বুঝতেই পারবে না।
কাজের অগ্রগতি নিয়ে স্থানীয়দের সবাই খুব আগ্রহ নিয়ে অপেক্ষায় রয়েছেন তাদের আশা – সেতুর বাকী কাজও খুব শিগগিরই শেষ করে নির্ধারিত সময়ের আগেই প্রধানমন্ত্রী এ সেতুতে গাড়ী নিয়ে সেতুর উদ্বোধন করবেন।
দেশের এই চেলেঞ্জের পদ্মাসেতু র কাজের পাশাপাশি বদলে যাচ্ছে ঢাকা-মাওয়া- ভাঙ্গা খুলনা ৫৫ কিলোমিটার জাতীয় মহাসড়কের চিত্র একই সাথে বদলে যাচ্ছে উভয় পদ্মাপারের মানুষের, জীবন জিবিকা ।

যেভাবে হলো আজকের পদ্মা সেতু!

যেভাবে হলো আজকের পদ্মা সেতু!

এছাড়াও ঢাকা-মাওয়া- মহাসড়কের দক্ষিনবঙ্গের ২৩ জেলার মূল -হুতা দেশের অন্যতম ফেরীঘাট এলাকা শিমুলিয়া কাঠালবাড়ি নৌ বন্দর থেকে ঢাকা পর্যন্ত ৩৭ কিলো মিঃ বিদ্যমান ফোর লেনের মহা সড়কে ( যেখানে ) আন্তর্জাতিক মানের চার লেনে উন্নীতকরণের ব্যাপক প্রস্তুতি সরকারের। তাও এখন নির্মাণ কাজ সম্পূর্ণ কাজের জন্যই গেল ২০১৮ ও ১৯ শাল থেকে এ মহাসড়কের দু’ধারে থাকা হাজার হাজার গাছপালা কেটে পরিষ্কারের,পাশাপাশি চলতে শুরু করেছিল জমি অধিগ্রহণ , কার্যক্রম।দেশের এ অবকাঠামো নির্মাণের প্রক্রিয়াও শুরু হয়েছে সে সময় থেকে খোবই জোরে শুরে ।
তবে পরিকল্পনা অনুযায়ী ২০২১ সালের আগে এ কাজ শেষ হয় ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে ফরিদপুরের ভাঙ্গা উপজেলা পর্যন্ত ৫৫ কিলোমিটার পথ ভ্রমণ করা যাবে বিনা বাধায় এমন টা চিন্তা মাথায় রেখে কাজ গোছাচ্ছেন আওয়ামীলীগ সরকার ।এটি হবে দেশের প্রথম এক্সপ্রেসওয়ে এবং এশিয়ান হাইওয়ের করিডোর- ১ এর অংশ।
‘পদ্মা সেতু চালু হওয়ার দিন থেকেই মহাসড়কটি ব্যবহার করা যাবে।

যেভাবে হলো আজকের পদ্মা সেতু!

যেভাবে হলো আজকের পদ্মা সেতু!

এটি হবে দেশের প্রথম এক্সপ্রেসওয়ে। শ্রমিকদের দেয়া তধ্যমতে তারা আশা করছেন, নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের কাজ শেষ হবে। শিগগিরই বাস্তব রুপ নিতে যাচ্ছে ১৮ কোটিমানুষের অধ্যুষিত দক্ষিণ পশ্চিমাঞ্চলের বাসিন্দাদের দীর্ঘদিনের লালিত স্বপ্নগুলো প্রধান অবকাঠামো পদ্মা সেতু সহ দেশের প্রথম এক্সপ্রেসওয়ে- পদ্মা সেতু সম্পর্কে কিছু অজানা তথ্য ৬.১৫ কিলোমিটার লম্বা ৭২ফুট প্রস্থ চার লেনের সড়কপথ এটি ,মাঝে থাকছে রোড ডিভাইডার। ১৫০ মিটার একেকটি স্প্যানের দৈর্ঘ্য। এরকম ৪১ টি স্প্যান বসানো হয়েছে সেগুলো ১৮.১০ মিটার প্রস্থ। সেতুতে রেললাইন স্থাপন হবে নিচ তলায়। সড়ক পথ স্থাপন হবে উপর তলায়। সেতুর ভায়াডাক্ট ৩.১৮ কিলোমিটর। ভায়াডাক্ট পিলার ৮১টি। সংযোগ সড়ক দুই প্রান্তে ১৪ কিলোমিটার। নদী শাসন দুই পাড়ে ১২ কিলোমিটর। নদী শাসন ব্যয় ৮ হাজার ৭০৭ কোটি ৮১ লাখ টাকা। এই সেতু প্রকল্পের মোট ব্যয় ৩৯ হাজার ১৯৩ কোটি ৩৯ লাখ টাকা। সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে নির্মিত হচ্ছে। দেশী বিদেশি প্রকৌশলী সহ প্রায় ৫ হাজার শ্রমিকের অনবরত চেষ্ঠায় দিন রাত কাজ চলছে।

যেভাবে হলো আজকের পদ্মা সেতু!

যেভাবে হলো আজকের পদ্মা সেতু!

সেতুর পিলার ব্যাজ থেকে পদ্মা সেতুর উচ্চতা ১৮.১০ মিটার (প্রায় ৬০ ফিট) নিচ তলা থেকে উপর তলা পর্যন্ত ১৩ মিটার উচ্চতা। অর্থাদ (প্রায় ৪০ ফিট) সেতুটিতে পাইলিং গভীরতা ৩৮৩ ফুট। পিলার সংখ্যা মোট ৪২টি। প্রতি পিলারের জন্য পাইলিং ৬টি। তবে নদীর তলদেশে মাটির জটিলতার কারণে ২২ টি পিলারে ৭টি করে পাইলিং করা হয়েছে। মোট পাইলিং সংখ্যা ২৬৪টি। সেতুর নির্মাণ কাজ শুরু করা হয়েছে ২০১৪ সালের ডিসেম্বর মাসে। নির্মাণকাজ শেষ হবে ২০২২ সালের জুন মাসে। এই সেতুতে থাকবে গ্যাস, বিদ্যুৎ ও অপটিক্যাল ফাইবার লাইন সহ পরিবহন সুবিধা। দ্বিতলবিশিষ্ট এই সেতু কংক্রিট আর স্টিল দিয়ে নির্মিত হচ্ছে। পদ্মাসেতু টি দেশের তিন টি জেলাকে অন্তর্ভুক্ত করেছে মুন্সিগঞ্জ, শরীয়তপুর, মাদারীপুর। এর মধ্যে মুন্সিগঞ্জের লৌহজং-২২৫০ মিটার, সিমানা শরীয়তপুরের জাজিরা-২৫৫০ মিটার, মাদারীপুরের শিবচর-১৩৫০ মিটার পদ্মা সেতুতে অংশ থাকছে। মোট ৬১৫০ মিটার পদ্মা সেতু। রাজধানী ঢাকা থেকে পদ্মা সেতুর দূরত্ব ৩৭ কিলোমিটার। সেতুর নকশা বানিয়েছেন। এ ই সি ওএম। পদ্মা সেতু প্রকল্পের চুক্তিবদ্ধ কোম্পানি –চায়না মেজর ব্রীজ ইন্জিনিয়ারিং কোম্পানী। এম বি ই সি।

অন্যদের সাথে শেয়ার করুন ||

আরও সংবাদ ||

                            @  SOMOYBNGLAR # কোনো লেখাছবিভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য

.