1. rezaulalam000@gmail.com : সময় বাংলার :
  2. jmitsolution24@gmail.com : JM IT SOLUTION : JM IT SOLUTION
মাঠ-ঘাট চষে বেড়াচ্ছে সাংবাদিক নামধারী অপসাংবাদিক, সাধারণ মানুষ অতিষ্ঠ। | সময় বাংলার
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৮:৩৭ পূর্বাহ্ন
শিরোনাম ... ||
সিরাজদিখানে ১৫ বছর ধরে স্বামী কর্তৃক নির্যাতনের শিকার ক্ষমা রানী দে! দেখার কেউ নেই সিরাজদিখানে উপজেলা প্রশাসনের বাজার মনিটরিং সিরাজদিখানে পূর্ব বিরোধকে কেন্দ্র করে যুবদল নেতার উপর হামলা সিরাজদিখানে সরকারী রাস্তা দখল করে সীমানা প্রাচীর নির্মাণের অভিযোগ! সিরাজদিখানে দুই গ্রুপের সংঘর্ষে ৪ জন টেটাবিদ্ধসহ আহত ১ ২বাড়িঘর ভাংচুর সিরাজদিখানে ইউপি সদস্য শাহিন সরদারের সংবাদ সম্মেলন ১৮ বছর পর সিরাজদিখানে জামায়েত ইসলামীর কমী সন্মেলন সিরাজদিখানে বালুচর থানা পুলিশ এর আয়োজনে মতবিনিময় সভা সত্যিকারের দেশপ্রেমের দায়বদ্ধতার বোধ সৃষ্টি হয়েছে মুন্সীগঞ্জে জাকের পার্টির মহাসচিব সিরাজদিখানে বৃদ্ধার মরদেহ উদ্ধার মুন্সীগঞ্জের ইয়াবা গাঁজা ও ফেনসিডিল সহ ৩০৮ মামলার আলামত ধ্বংস শ্রীনগরে রোটারী ক্লাব অফ বিক্রমপুর এর আয়োজনে ফ্রী  মেডিক্যাল ক্যাম্প সিরাজদিখানে তারেক রহমানের নির্দেশে প্রতিনিধীদলের পূজা মন্ডপ পরিদর্শন সিরাজদিখানে শেখ মোঃ আব্দুল্লাহ্’র প্রতিনিধীদল পূজা মন্ডপ পরিদর্শন সিরাজদিখানে শান্তিপূর্ণ ভাবে অনুষ্ঠিত হবে শারদীয় দূর্গোৎসব-জ্ঞানদীপ ঘোষ শারদীয় দূর্গাউৎসবে সনাতন ১৯৯৮- ২০০০ গ্রুপের বন্ধদের উপহার বিতরণ সিরাজদিখানে উপজেলা প্রশাসনের পূজামণ্ডপ পরিদর্শন বালুচর বাজারে শান্তিপূর্ণ ভাবে ব্যবসা করতে সভাপতি হিসেবে সৈয়দ আমির হোসেনকে চায় সিরাজদিখানে থানায় হামলা অগ্নিসংযোগ ও ভাংচুরের মামলায় আরো দুই আসামী গ্রেফতার সিরাজদিখানে বিএনপি নেতার বিরুদ্ধে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ, নেতাকর্মীদের ক্ষোভ! সিরাজদিখানে পদ্মহেম ধামে শরতের বিকালে সাঁইজীর বাণীর আসর অনুষ্ঠিত শ্রীনগরে প্রভাব খাটিয়ে মসজিদে অবৈধ কমিটি গঠন এলাকার মুসুল্লিদের নিন্দা সিরাজদিখানে ১২৮ জন গ্রাম পুলিশের মাঝে পোশাক বিতরণ ভারতে ইসলাম ধর্ম এবং রাসূল (সা:) কে নিয়ে কটুক্তির প্রতিবাদে নিমতলায় প্রতিবাদ সমাবেশ সিরাজদিখান থানা ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটের মামলায় ইউপি চেয়ারম্যান কারগারে সিরাজদিখানে বুকে ছুরিকাঘাত করে অটোরিকশা ছিনতাই চেষ্টা সিরাজদিখানের কোলা ইউনিয়নে ২৮৫ জনকে টিসিবি’র পন্য বিতরণ শ্রীনগরে একাধিক মামলার আসামী এমারত শেখ ওরফে এমারত চৌকিদার গ্রেফতার সিরাজদিখানে জমি সংক্রান্ত বিরোধকে কেন্দ্র করে অতর্কিত হামলায় আহত-৫ সিরাজদিখানে পূর্ব শত্রুতার জেরে ভাংচুর ও  ২০ লক্ষ টাকার মালামাল লুট

মাঠ-ঘাট চষে বেড়াচ্ছে সাংবাদিক নামধারী অপসাংবাদিক, সাধারণ মানুষ অতিষ্ঠ।

  • সময় বাংলার || বুধবার, ২১ জুলাই, ২০২১, ৮.১৪ পিএম
মাঠ-ঘাট চষে বেড়াচ্ছে সাংবাদিক নামধারী অপসাংবাদিক, সাধারণ মানুষ অতিষ্ঠ।
মাঠ-ঘাট চষে বেড়াচ্ছে সাংবাদিক নামধারী অপসাংবাদিক, সাধারণ মানুষ অতিষ্ঠ।

মাঠ-ঘাট চষে বেড়াচ্ছে সাংবাদিক নামধারী অপসাংবাদিক, সাধারণ মানুষ অতিষ্ঠ।


এস এম পলাশ, সময়বাংলার স্টাফ করেসপন্ডেন্ট।

সারা দেশে সর্বকালের চেয়ে বর্তমান সময়ে সবচেয়ে বেশি অপ-সাংবাদিকতা বেড়েছে।এর কারন, অনলাইন পোর্টাল, ফেজবুক টিভি, ইউটিউব চ্যানেল, আর তথাকথিত স্থানিয় দৈনিক।জীবনে কখনো এক কলম লিখেনি, কয়দিন আগেও ছিল মোটরসাইকেল চালক, টিভি মেকার, মহুরী, পত্রিকার হকার, অটো চালক, দালাল সহ নানান শ্রমজীবী পেশার সাথে। হঠাৎ করে কোনো অনলাইন পত্রিকা, স্থানীয় দৈনিক বা ফেজবুকে টিভি নাম দিয়ে একটা আইডি খুলে নামের আগে মস্তবড় সাংবাদিক পদবি জুড়ে দিয়েছে।এতে যুক্ত হচ্ছে দুষ্ট শ্রেনীর লোকজন, যাদের কোনো রকম যোগ্যতা নেই তারাই আসছে এই মহান পেশাকে বিতর্কিত করতে।

দিনে দিনে ১০ দিন ফেজবুকে লিখে কিম্বা অখ্যাত কোন আন্ডারগ্রাউন্ড পত্রিকার কার্ড নিয়ে এসে গেছেন সাংবাদিক নেতা বনেও।এদের উদ্দেশ্য একটাই ধান্দা করা, রাত পোহালেই দল বেধে নেমে পরে ধান্দাবাজীতে। বিভিন্ন সরকারি দপ্তর, থানা পুলিশ, জনপ্রতিনিধি আর সহজ সরল গরিব মানুষ এদের টার্গেট।দালালী, চাটুকারীতা আর তেলমাখাতে এরা পটু।বাল্যবিয়ে, সরকারি চাল বিতরণ সহ নানান স্থানে হানা দেয় এরা। গরিব অসহায় মানুষকে জিম্মি করে, ভয়ভীতি দেখিয়ে ২ শ, ৪ শ টাকা নিয়ে আসে।বিভিন্ন চেয়ারম্যান এর দপ্তরে গিয়ে এরা নিয়ে আসে মাসিক বখরা। মুলধারার মিডিয়ায় সাথে এদের কোন প্রকার সংযোগ না থাকলেও দাপরে বেড়াচ্ছে সব যায়গায়।অনেকে আছে শুধু একটা আইডি কার্ড তাদের সম্বল, আর সাংবাদিক খাতায় নাম লিখিয়ে নেমে পরে চাঁদাবাজি, দালালী, মাদক বিক্রি সহ নানান অপকর্মে।এদের কখনো কোথাও সংবাদ প্রকাশ করতে দেখা যায়না, মাঝেমধ্যে নিজ ফেইসবুক আইডিতে অন্যকে ব্যক্তিগত আক্রমণ থেকে দুই লাইন লিখলেও তার মধ্যে সব বানান ভুল থাকে।অপরদিকে আর এক শ্রেণির সাংবাদিক হওয়ার কারন খুজে দেখা গেছে, কেউ সরকারি যায়গায় অবৈধ দোকান টিকিয়ে রাখতে সাংবাদিক হয়েছে, কেউ যায়গা জমি নিয়ে বিরোধ থাকায় সাংবাদিক হয়েছে। কেউ মাদক বাণিজ্য করতে, কেউ আবার প্রতিপক্ষে ঘায়েল করতে, কেউ নিজের কোন যোগ্যতা না থাকায় টাকা ইনকামের জন্য এই পেশায় প্রবেশ করেছে।আর এই কারনে বর্তমানে তৃণমূল গণমাধ্যমে চরম বিশৃঙ্খলা দেখা দিয়েছে। কোনঠাসা হয়ে পরেছে মৌলিক পেশাদার সাংবাদিক মহল। এদের কারনে মুলধারার অনেক সাংবাদিক এখন নিজেকে গুছিয়ে নিয়েছে।গ্রাম গঞ্জে পাড়া মহল্লায় এই সাংবাদিকদের অত্যাচরে অতিষ্ঠ সাধারণ মানুষ।এরা প্রশাসন, পুলিশ সহ বিভিন্ন রাজনৈতিক নেতার সাথে সেলফি তুলে নিজে বড় সাংবাদিক জাহির করতে চায় এবং ফেজবুকে নামে আগে জার্নালিস্ট, সাংবাদিক জুড়ে দেয়।একাধিক চেয়ারম্যান জানায়, কুরবানির ঈদকে কেন্দ্র করে এরা দল বেধে আসছে, এবং ঈদের বকশিস দাবী করেছে। কিন্তু এরা কোথার সাংবাদিক, কোথায় তাদের সংবাদ প্রকাশ করা হয় তা জানা নেই।এক প্রবীণ শিক্ষক জানায়, আমরা আগে দেখেছি সাংবাদিকতা পেশায় সমাজের জ্ঞানী গুনী ও দেশ প্রেমিক লোক কাজ করত, কিন্তু এখন দেখছি এই পেশাকে পুজি করে অাততায়ীর ভুমিকা পালন করছে এক শ্রমিক টাউট বাটপার। এতে দেশের প্রতিভাবান সাংবাদিকরা হারিয়ে যাচ্ছে।সরকারের একজন প্রথম শ্রেণির কর্মকর্তা জানান, গণমাধ্যমের সুনির্দিষ্ট কেনো নীতিমালা না থাকায় প্রশাসন ব্যবস্থা নিতে পারছে না, তাই যতোদিন নীতিমালা তৈরি না হয়, ততোদিন জনগণকে সচেতন হতে হবে এবং সকল অপ-সাংবাদিকতা বয়কট করতে হবে।লৌহজংয়ে দেখাগেছে মাদক ব্যাবসায়ী, হোন্ডা চালক, টিভি মেকানিক, ঔষধ কোম্পানির প্রতিনিধি, পত্রিকার হকার, মলম বিক্রেতা, ছাত্র নেতা সহ নানাররকম দুষ্ট লোক সাংবাদিক পরিচয়ে দাপিয়ে বেড়াচ্ছে।সাংবাদিকতায় প্রবেশ করতে শিক্ষাগত যোগ্যতার চেয়ে অভিজ্ঞতার মূল্যায়ন বেশি। তাই এই পেশায় একজন রিকশা চালক ঢুকলে কোন সমস্যা নেই, যদি তার প্রতিভা থাকে। কিন্তু কেউ যখন এই মহান পেশা পুঁজি করে দূর্বৃত্তায়ন করে তখনই বিতর্ক ছড়ায়।

অন্যদের সাথে শেয়ার করুন ||

আরও সংবাদ ||

                            @  SOMOYBNGLAR # কোনো লেখাছবিভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য

.