1. rezaulalam000@gmail.com : সময় বাংলার :
  2. jmitsolution24@gmail.com : JM IT SOLUTION : JM IT SOLUTION
পদ্মায় দুর্ঘটনার অন্যতম কারণ টার্নিং পয়েন্টে দূরত্ব কম । | সময় বাংলার
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৬:৩০ অপরাহ্ন
শিরোনাম ... ||
সিরাজদিখানে ১৫ বছর ধরে স্বামী কর্তৃক নির্যাতনের শিকার ক্ষমা রানী দে! দেখার কেউ নেই সিরাজদিখানে উপজেলা প্রশাসনের বাজার মনিটরিং সিরাজদিখানে পূর্ব বিরোধকে কেন্দ্র করে যুবদল নেতার উপর হামলা সিরাজদিখানে সরকারী রাস্তা দখল করে সীমানা প্রাচীর নির্মাণের অভিযোগ! সিরাজদিখানে দুই গ্রুপের সংঘর্ষে ৪ জন টেটাবিদ্ধসহ আহত ১ ২বাড়িঘর ভাংচুর সিরাজদিখানে ইউপি সদস্য শাহিন সরদারের সংবাদ সম্মেলন ১৮ বছর পর সিরাজদিখানে জামায়েত ইসলামীর কমী সন্মেলন সিরাজদিখানে বালুচর থানা পুলিশ এর আয়োজনে মতবিনিময় সভা সত্যিকারের দেশপ্রেমের দায়বদ্ধতার বোধ সৃষ্টি হয়েছে মুন্সীগঞ্জে জাকের পার্টির মহাসচিব সিরাজদিখানে বৃদ্ধার মরদেহ উদ্ধার মুন্সীগঞ্জের ইয়াবা গাঁজা ও ফেনসিডিল সহ ৩০৮ মামলার আলামত ধ্বংস শ্রীনগরে রোটারী ক্লাব অফ বিক্রমপুর এর আয়োজনে ফ্রী  মেডিক্যাল ক্যাম্প সিরাজদিখানে তারেক রহমানের নির্দেশে প্রতিনিধীদলের পূজা মন্ডপ পরিদর্শন সিরাজদিখানে শেখ মোঃ আব্দুল্লাহ্’র প্রতিনিধীদল পূজা মন্ডপ পরিদর্শন সিরাজদিখানে শান্তিপূর্ণ ভাবে অনুষ্ঠিত হবে শারদীয় দূর্গোৎসব-জ্ঞানদীপ ঘোষ শারদীয় দূর্গাউৎসবে সনাতন ১৯৯৮- ২০০০ গ্রুপের বন্ধদের উপহার বিতরণ সিরাজদিখানে উপজেলা প্রশাসনের পূজামণ্ডপ পরিদর্শন বালুচর বাজারে শান্তিপূর্ণ ভাবে ব্যবসা করতে সভাপতি হিসেবে সৈয়দ আমির হোসেনকে চায় সিরাজদিখানে থানায় হামলা অগ্নিসংযোগ ও ভাংচুরের মামলায় আরো দুই আসামী গ্রেফতার সিরাজদিখানে বিএনপি নেতার বিরুদ্ধে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ, নেতাকর্মীদের ক্ষোভ! সিরাজদিখানে পদ্মহেম ধামে শরতের বিকালে সাঁইজীর বাণীর আসর অনুষ্ঠিত শ্রীনগরে প্রভাব খাটিয়ে মসজিদে অবৈধ কমিটি গঠন এলাকার মুসুল্লিদের নিন্দা সিরাজদিখানে ১২৮ জন গ্রাম পুলিশের মাঝে পোশাক বিতরণ ভারতে ইসলাম ধর্ম এবং রাসূল (সা:) কে নিয়ে কটুক্তির প্রতিবাদে নিমতলায় প্রতিবাদ সমাবেশ সিরাজদিখান থানা ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটের মামলায় ইউপি চেয়ারম্যান কারগারে সিরাজদিখানে বুকে ছুরিকাঘাত করে অটোরিকশা ছিনতাই চেষ্টা সিরাজদিখানের কোলা ইউনিয়নে ২৮৫ জনকে টিসিবি’র পন্য বিতরণ শ্রীনগরে একাধিক মামলার আসামী এমারত শেখ ওরফে এমারত চৌকিদার গ্রেফতার সিরাজদিখানে জমি সংক্রান্ত বিরোধকে কেন্দ্র করে অতর্কিত হামলায় আহত-৫ সিরাজদিখানে পূর্ব শত্রুতার জেরে ভাংচুর ও  ২০ লক্ষ টাকার মালামাল লুট

পদ্মায় দুর্ঘটনার অন্যতম কারণ টার্নিং পয়েন্টে দূরত্ব কম ।

  • সময় বাংলার || বুধবার, ১৮ আগস্ট, ২০২১, ১০.১০ পিএম
পদ্মায় দুর্ঘটনার অন্যতম কারণ টার্নিং পয়েন্টে দূরত্ব কম ।
পদ্মায় দুর্ঘটনার অন্যতম কারণ টার্নিং পয়েন্টে দূরত্ব কম ।

পদ্মায় দুর্ঘটনার অন্যতম কারণ টার্নিং পয়েন্টে দূরত্ব কম ।


মোঃ রুবেল ইসলাম তাহমিদ, মাওয়া মুন্সীগঞ্জ ।
পদ্মায় দুর্ঘটনার অন্যতম কারণ টার্নিং পয়েন্টে দূরত্ব কম। এ জন্যই পদ্মা সেতুর পিলারে বারবার ফেরির ধাক্কা লাগার অন্যতম হিসেবে ধরা হয়েছে স্থানিয়দের দেয়া তথ্যমতে তাছাড়া স্বল্প দূরত্বের টার্নিং পয়েন্টকেই  চিহ্নিত করছেন সংশ্লিষ্টরা। পদ্মা নদীর তীব্র স্রোত, ফিটনেসবিহীন ফেরি কিংবা চালকদের অবহেলার পাশাপাশি কম দূরত্বের টার্নিং পয়েন্ট এ দুর্ঘটনার বড় কারণ বলে মনে করছেন তারা। সমস্যা সমাধানে এরই মধ্যে টার্নিং পয়েন্টের দূরত্ব দ্বিগুণ করা হয়েছে। কিন্তু এতেও সেতুর পিলারে ফেরির ধাক্কা ঠেকানো যাবে কিনা তার নিশ্চয়তা নেই বলে দাবি করেছে ফেরির মাষ্টার ও কৃর্তৃপক্ষ।
এরই মধ্যে টার্নিং পয়েন্টের দূরত্ব বাড়ানোর বিষয়ে উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-চলাচল কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিসি)। সংস্থাটির পরিচালক (বাণিজ্য) এবং ২৩ জুলাই পদ্মা সেতুর পিলারে রো রো ফেরি শাহজালালের ধাক্কা দেয়ার ঘটনায় গঠিত তদন্ত কমিটির আহ্বায়ক এসএম আশিকুজ্জামান বলেন, পদ্মা সেতুর পিলারে কেন বারবার ফেরির ধাক্কা লাগছে এ বিষয়ে আমরা বিস্তর গবেষণা করেছি।
এতে দেখা গেছে, যে পয়েন্টে এসে ফেরি পদ্মা সেতুর পিলার পার হবে, সেতুর পিলার থেকে তার দূরত্ব দেড় কিলোমিটার। নদীতে যখন তীব্র স্রোত থাকে, তখন আট-নয় মিনিটের মধ্যেই ফেরি সেতুর পিলারের কাছাকাছি চলে আসে।  এত কম সময়ে ফেরি নতুন মোড়ে ঘোরানো প্রায় অসম্ভব। আমরা এ সময়টাকে বাড়ানোর চেষ্টা করছি। আমাদের লক্ষ্য, কীভাবে চালক আরো ১০-১৫ মিনিট সময় বেশি নিয়ে ফেরি নিয়ন্ত্রণ করতে পারেন সে সুযোগ তৈরি করা। তিনি জানান, এরই মধ্যে টার্নিং পয়েন্ট দ্বিগুণ বাড়িয়ে তিন কিলোমিটার করা হয়েছে।এতে দুর্ঘটনা কমবে বলে আশা করা হচ্ছে।এসএম আশিকুজ্জামান বলেন, বাংলাবাজার ঘাট থেকে বের হয়ে মূল পদ্মায় আসার আগেই মাগুরখণ্ড চ্যানেল থেকে ওপরের দিকে (স্রোতের অনুকূলে) তিন কিলোমিটার যাওয়া নিশ্চিত করতে চ্যানেলের শেষ মাথায় একটি বয়া (আধুনিক বাতিযুক্ত টার্নিং পয়েন্ট) বসানো হয়েছে। ওপরের দিকে তিন কিলোমিটার গিয়ে এল আকৃতির রুটে ফিরে পদ্মা সেতুর নিচ দিয়ে শিমুলিয়া ঘাটের দিকে যাবে ফেরি। এছাড়া পদ্মা সেতুর মাওয়া ঘাটের দিকে সেনাবাহিনীর একটি টহল স্পিডবোট মোতায়েন করা হয়েছে। ফেরির গতিপথ বুঝে চালককে আগেই সতর্ক করবে তারা। সেজন্য তাকে চ্যানেল থেকে বের হয়ে ব্রিজের দিকে না গিয়ে উল্টো দিকে নদীর মাঝামাঝি গিয়ে একটা টার্গেট পয়েন্ট থেকে ঘুরতে হবে।টার্নিং পয়েন্টের দূরত্ব বাড়ানোর পাশাপাশি দুর্ঘটনা ঠেকাতে ফেরি চলাচলের জন্য ১১, ১২, ১৩ ও ১৪ নম্বর পিলারকে চিহ্নিত করা হয়েছে। তবে ফেরির চালকদের মূলত ১২ ও ১৩ নম্বর পিলারের মাঝ দিয়ে যাওয়ার চেষ্টা করার জন্য নির্দেশ দেয়া হয়েছে।  এসব উদ্যোগেও পদ্মা সেতুর পিলারে ফেরির ধাক্কা ঠেকানো কোনো কোনো সময় সম্ভব নাও হতে পারে বলে মনে করছেন  ফেরির কর্মকর্তা ও মাস্টাররা। এ বিষয়ে তাদের বক্তব্য হলো পদ্মার আচরণ বোঝা মুশকিল। টার্নিং পয়েন্টের দূরত্ব বাড়ানোর বিষয়টি সতর্কতামূলক পদক্ষেপ মাত্র।এতে কাজ হতে পারে, আবার নাও হতে পারে।  শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটের ফেরিচালকরাও দাবি করছেন, বর্ষা মৌসুমে স্রোতের দুর্বোধ্য আচরণ ফেরিচালকদের বিভ্রান্ত করছে। তাদের ভাষ্যমতে, পদ্মার স্রোত সবসময় একই ধারায় বয়ে চলে না। কখনো সোজা, কখনো বাঁকা, আবার কখনো তীব্র ঘূর্ণিস্রোতও তৈরি হয়। এমন দুর্বোধ্য স্রোতধারার কারণে ফেরিচালকরা নিয়ন্ত্রণ হারিয়ে দুর্ঘটনায় পড়ছেন।  চালকরা জানান, এ বছরই প্রথম মূল পদ্মা নদী হয়ে ফেরি চলাচল করছে। এর আগে নৌযান চলাচল করত লৌহজং
টার্নিং পয়েন্ট হয়ে ।ওই রুটে চর পড়ে যাওয়ায় পদ্মা সেতুর প্রকৌশলীরা রুটটি বন্ধ করে দেন। বর্তমানে মাগুরখণ্ড রুটে ফেরি চালাতে গিয়ে দুর্ঘটনার শিকার হচ্ছেন তারা। স্রোতের তীব্রতায় দক্ষ মাস্টারদের পক্ষেও ফেরি নিয়ন্ত্রণে রাখা সম্ভব হয় না।  মাওয়া ঘাটের মাস্টাররা জানিয়েছেন, বর্তমানে পদ্মা সেতুর পিলারে ফেরির ধাক্কা লাগার ঘটনা ঠেকাতে বেশ কড়া নজরদারি চালাচ্ছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। প্রতিটি ফেরি ছাড়ার আগে সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছে লিখিত আকারে বিস্তারিত তথ্য দিতে হচ্ছে। ফেরি ছাড়ার আগে কখন ছাড়বে, কোন কোন পিলারের পাশ দিয়ে যাবে, পৌঁছতে কত সময় লাগতে পারে ইত্যাদি তথ্য লিখে যাত্রা করতে হয়। এছাড়াও ফেরি নদীতে থাকা অবস্থায় কোন অবস্থানে আছে, সে তথ্যও একটু পরপর জানাতে হচ্ছে।

অন্যদের সাথে শেয়ার করুন ||

আরও সংবাদ ||

                            @  SOMOYBNGLAR # কোনো লেখাছবিভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য

.