1. rezaulalam000@gmail.com : সময় বাংলার :
  2. jmitsolution24@gmail.com : JM IT SOLUTION : JM IT SOLUTION
২২ দিনের নিষেধাজ্ঞার পর ইলিশের সয়লাব মাওয়া মৎস্য আড়তে | সময় বাংলার
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৪:৪৫ অপরাহ্ন
শিরোনাম ... ||
সিরাজদিখানে ১৫ বছর ধরে স্বামী কর্তৃক নির্যাতনের শিকার ক্ষমা রানী দে! দেখার কেউ নেই সিরাজদিখানে উপজেলা প্রশাসনের বাজার মনিটরিং সিরাজদিখানে পূর্ব বিরোধকে কেন্দ্র করে যুবদল নেতার উপর হামলা সিরাজদিখানে সরকারী রাস্তা দখল করে সীমানা প্রাচীর নির্মাণের অভিযোগ! সিরাজদিখানে দুই গ্রুপের সংঘর্ষে ৪ জন টেটাবিদ্ধসহ আহত ১ ২বাড়িঘর ভাংচুর সিরাজদিখানে ইউপি সদস্য শাহিন সরদারের সংবাদ সম্মেলন ১৮ বছর পর সিরাজদিখানে জামায়েত ইসলামীর কমী সন্মেলন সিরাজদিখানে বালুচর থানা পুলিশ এর আয়োজনে মতবিনিময় সভা সত্যিকারের দেশপ্রেমের দায়বদ্ধতার বোধ সৃষ্টি হয়েছে মুন্সীগঞ্জে জাকের পার্টির মহাসচিব সিরাজদিখানে বৃদ্ধার মরদেহ উদ্ধার মুন্সীগঞ্জের ইয়াবা গাঁজা ও ফেনসিডিল সহ ৩০৮ মামলার আলামত ধ্বংস শ্রীনগরে রোটারী ক্লাব অফ বিক্রমপুর এর আয়োজনে ফ্রী  মেডিক্যাল ক্যাম্প সিরাজদিখানে তারেক রহমানের নির্দেশে প্রতিনিধীদলের পূজা মন্ডপ পরিদর্শন সিরাজদিখানে শেখ মোঃ আব্দুল্লাহ্’র প্রতিনিধীদল পূজা মন্ডপ পরিদর্শন সিরাজদিখানে শান্তিপূর্ণ ভাবে অনুষ্ঠিত হবে শারদীয় দূর্গোৎসব-জ্ঞানদীপ ঘোষ শারদীয় দূর্গাউৎসবে সনাতন ১৯৯৮- ২০০০ গ্রুপের বন্ধদের উপহার বিতরণ সিরাজদিখানে উপজেলা প্রশাসনের পূজামণ্ডপ পরিদর্শন বালুচর বাজারে শান্তিপূর্ণ ভাবে ব্যবসা করতে সভাপতি হিসেবে সৈয়দ আমির হোসেনকে চায় সিরাজদিখানে থানায় হামলা অগ্নিসংযোগ ও ভাংচুরের মামলায় আরো দুই আসামী গ্রেফতার সিরাজদিখানে বিএনপি নেতার বিরুদ্ধে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ, নেতাকর্মীদের ক্ষোভ! সিরাজদিখানে পদ্মহেম ধামে শরতের বিকালে সাঁইজীর বাণীর আসর অনুষ্ঠিত শ্রীনগরে প্রভাব খাটিয়ে মসজিদে অবৈধ কমিটি গঠন এলাকার মুসুল্লিদের নিন্দা সিরাজদিখানে ১২৮ জন গ্রাম পুলিশের মাঝে পোশাক বিতরণ ভারতে ইসলাম ধর্ম এবং রাসূল (সা:) কে নিয়ে কটুক্তির প্রতিবাদে নিমতলায় প্রতিবাদ সমাবেশ সিরাজদিখান থানা ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটের মামলায় ইউপি চেয়ারম্যান কারগারে সিরাজদিখানে বুকে ছুরিকাঘাত করে অটোরিকশা ছিনতাই চেষ্টা সিরাজদিখানের কোলা ইউনিয়নে ২৮৫ জনকে টিসিবি’র পন্য বিতরণ শ্রীনগরে একাধিক মামলার আসামী এমারত শেখ ওরফে এমারত চৌকিদার গ্রেফতার সিরাজদিখানে জমি সংক্রান্ত বিরোধকে কেন্দ্র করে অতর্কিত হামলায় আহত-৫ সিরাজদিখানে পূর্ব শত্রুতার জেরে ভাংচুর ও  ২০ লক্ষ টাকার মালামাল লুট

২২ দিনের নিষেধাজ্ঞার পর ইলিশের সয়লাব মাওয়া মৎস্য আড়তে

  • সময় বাংলার || বৃহস্পতিবার, ২৮ অক্টোবর, ২০২১, ১১.২০ এএম
দিনের নিষেধাজ্ঞার পর ইলিশে সয়লাব মাওয়া মৎস্য আড়ত 9
২২ দিনের নিষেধাজ্ঞার পর ইলিশে সয়লাব মাওয়া মৎস্য আড়তে

২২ দিনের নিষেধাজ্ঞার পর ইলিশের সয়লাব মাওয়া মৎস্য আড়তে


মোঃ রুবেল ইসলাম তাহমিদ, মাওয়া মুন্সীগঞ্জ।
সখের রুপালি ইলিশের সয়লাব মাওয়া পদ্মা পাড়ের মৎস্য আড়ত গেল ২২ দিনের নিষেধাজ্ঞা পর মাছ প্রিয়  ক্রেতা গুলো বাধ ভাঙা স্রোতের মত রাজধানীসহ বিভিন্ন অঞ্চল থেকে খোব ভোরে ভিড় করছে  এখানে ইলিশের স্বাদ নিতে। নিষেধাজ্ঞা শেষ হওয়ার পর আজ বুধবার লৌহজং উপজেলার  মাওয়া মৎস্য আড়ত ভরে গেছে ইলিশে। রাজধানীর ঢাকার কাছে আড়তটি হওয়ায় আশপাশের জেলা থেকে পাইকারদের পাশাপাশি সৌখিন ক্রেতাদের  উপচে পড়া ভিড় পরেছে ।  তবে পদ্মার এ ইলিশের দাম বেশ চড়া।  এক কেজির সাইজের  ইলিশ বিক্রি হচ্ছে ১৩থেকে ১৫শ’ টাকা পর্যন্ত। আড়তগুলো এখন ইলিশে সয়লাব হলেও ক্রেতা বেশি থাকায় দামে অনেক বেশি। প্রকারভেদে কেজিপ্রতি ইলিশ বিক্রি হচ্ছে ৬শ থেকে ১৫শ টাকা পর্যন্ত এতে জেলে ও আড়তদাররা খুশি হলেও ক্রেতারা বিপাকে। 
দিনের নিষেধাজ্ঞার পর ইলিশে সয়লাব মাওয়া মৎস্য আড়ত 2

মাওয়া মৎস্য আড়তের সেক্রেটারি মোঃ চাঁন মিয়া মাদবর, বলেন গত কাল থেকে ভোর রাতে যেভাবে আড়তে ইলিশ এসেছে তাতে বোঝা যাচ্ছে পদ্মা ইলিশে ভরপুর রয়েছে এবছর । ইলিশে ভরে গেছে আড়ত। পাইকারদের পাশাপাশি সৌখিন ক্রেতারা ও আসছে বহু তবে, কেউ খালি হাতে যাই নাই সবাই ইলিশ নিয়া গেছে ।তিনি আরও বলেন আজকে অনেক ক্রেতা থাকায় মাছের দাম বেশি।  ক্রেতারা এতদিন ধরে ইলিশ কিনতে না পেরে আজকে আশা করে আসছে ইলিশ কিনবে তাই দামও চড়াও । এরই মধ্যে মাওয়ার ঐতিহ্যবাহী এই মাওয়া মৎস আড়ত টি সরিয়ে নিতে হবে ৫ নবেম্বরের মধ্যে, পদ্মাসেতুর কাজের জন্য সেতু বিভাগ আড়তটি শরিয়ে নেয়ার জন্য নোটিশ দেওয়ায় দুশ্চিন্তায় পড়েছেন আড়ত দাররা। মাওয়া মৎস্য আড়তের  আড়তদার মোঃ আ মজিদ শেখ ও  হামিদুল ইসলাম জানালেন, প্রায় ৫০ বছর ধরে এখানে আড়তটি রয়েছে। আমারা সরকারের থেকে লিজ নিয়ে এখানে আড়তদারি করছি দীর্ঘদিন। গেল প্রায় ৫বছর হয় পদ্মা সেতুর নদী শাসনের জন্য আমাদের মৎস্য আড়তটি একোয়ার করে। ২শ” মিটার উত্তরে অস্থাই জায়গায় আড়িত টি চালিয়ে আসছি ।দিনের নিষেধাজ্ঞার পর ইলিশে সয়লাব মাওয়া মৎস্য আড়ত 6 scaledহঠাৎ করে আমাদের ১৫ দিন সময় দিয়ে ৫ নবেম্বরের মধ্যে উঠে যেতে বলেছে। আমাদের এত বড় একটা ব্যবসা প্রতিষ্ঠান ১৫ দিনের মধ্যে কিভাবে উঠে যাবে, আমরা বুঝতে পারছি না হিমশিন খাচ্ছি।আড়তদার রা আরো জানানা আমাদের সাথে সমন্বয় করে আমাদের ব্যবস্থা প্রতিষ্ঠান সরিয়ে নেওয়ার সময় দিয়ে আমাদের অন্য কোথাও ট্রান্সফার করুক রাজি আছি আমরা পদ্মাসেতুর পক্ষে আমরা সেখানে যেতে মানা নেই,প্রায় এক যুগের বেশি সময় ধরে এই কাঁচা মাছের আড়তে  কর্মসংস্থান কমপক্ষে ৬ হাজার লোকের। ঝাঁকে ঝাঁকে এমন পদ্মার ইলিশের সয়লাভ হওয়ায় প্রাণ ফিরেছে এখানকার জেলে ও আড়তদারদের  মুন্সীগঞ্জ মৎস্য অধিদপ্তরের তথ্য, বলছে, গেল মৌসুমে ১৯শ’ ৭২ মেট্রিক টন ইলিশ উৎপাদন হয়েছে। এ বছর এর চেয়েও বেশি ইলিশ উৎপাদনের আশা করছেন তারা। মাওয়ায় বড় ইলিশ ১৩ শ’ থেকে ১৫ শ’ টাকায়, এক কেজির ইলিশ ১০০০ থেকে ১২শ’ টাকায়, ৭শ’ থেকে ৮শ’ গ্রামের ইলিশ ৭০০ থেকে ৮০০ টাকায় ৪শ’ থেকে ৫শ’ গ্রাম ইলিশ ৬শ টাকায় বিক্রি হচ্ছে।গত বছরের চেয়ে এবার বেশি অভিযান চালানো হয়েছে। তবে ইলিশ নিধনের দায়ে কারাদণ্ড দেওয়া হয়েছে গত বছরের চেয়ে অনেক কম সংখ্যক জেলেকে।উপজেলা মৎস্য কর্মকর্তা মো.আসাদুজ্জামান আসাদ বলেন, এ বছর ২২ দিনে নিষেধাজ্ঞা কার্যকরে সফলতা ৮০ ভাগের বেশি হবে। এ বছর নিষেধাজ্ঞার মধ্যে মুন্সীগঞ্জের লৌহজং ও মেঘনায় বেপরোয়াভাবে ইলিশ নিধন করা হয়েছে। তবে প্রশাসনের সব সময় নজরদারিতে রাখা হয়েছে ।

অন্যদের সাথে শেয়ার করুন ||

আরও সংবাদ ||

                            @  SOMOYBNGLAR # কোনো লেখাছবিভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য

.