1. rezaulalam000@gmail.com : সময় বাংলার :
  2. jmitsolution24@gmail.com : JM IT SOLUTION : JM IT SOLUTION
করোনা পরবর্তী সময়ে বিশ্ব ক্রিকেটে নেতৃত্ব দেবে ভারত! | সময় বাংলার
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ১২:৩৪ অপরাহ্ন
শিরোনাম ... ||
সিরাজদিখানে ১৫ বছর ধরে স্বামী কর্তৃক নির্যাতনের শিকার ক্ষমা রানী দে! দেখার কেউ নেই সিরাজদিখানে উপজেলা প্রশাসনের বাজার মনিটরিং সিরাজদিখানে পূর্ব বিরোধকে কেন্দ্র করে যুবদল নেতার উপর হামলা সিরাজদিখানে সরকারী রাস্তা দখল করে সীমানা প্রাচীর নির্মাণের অভিযোগ! সিরাজদিখানে দুই গ্রুপের সংঘর্ষে ৪ জন টেটাবিদ্ধসহ আহত ১ ২বাড়িঘর ভাংচুর সিরাজদিখানে ইউপি সদস্য শাহিন সরদারের সংবাদ সম্মেলন ১৮ বছর পর সিরাজদিখানে জামায়েত ইসলামীর কমী সন্মেলন সিরাজদিখানে বালুচর থানা পুলিশ এর আয়োজনে মতবিনিময় সভা সত্যিকারের দেশপ্রেমের দায়বদ্ধতার বোধ সৃষ্টি হয়েছে মুন্সীগঞ্জে জাকের পার্টির মহাসচিব সিরাজদিখানে বৃদ্ধার মরদেহ উদ্ধার মুন্সীগঞ্জের ইয়াবা গাঁজা ও ফেনসিডিল সহ ৩০৮ মামলার আলামত ধ্বংস শ্রীনগরে রোটারী ক্লাব অফ বিক্রমপুর এর আয়োজনে ফ্রী  মেডিক্যাল ক্যাম্প সিরাজদিখানে তারেক রহমানের নির্দেশে প্রতিনিধীদলের পূজা মন্ডপ পরিদর্শন সিরাজদিখানে শেখ মোঃ আব্দুল্লাহ্’র প্রতিনিধীদল পূজা মন্ডপ পরিদর্শন সিরাজদিখানে শান্তিপূর্ণ ভাবে অনুষ্ঠিত হবে শারদীয় দূর্গোৎসব-জ্ঞানদীপ ঘোষ শারদীয় দূর্গাউৎসবে সনাতন ১৯৯৮- ২০০০ গ্রুপের বন্ধদের উপহার বিতরণ সিরাজদিখানে উপজেলা প্রশাসনের পূজামণ্ডপ পরিদর্শন বালুচর বাজারে শান্তিপূর্ণ ভাবে ব্যবসা করতে সভাপতি হিসেবে সৈয়দ আমির হোসেনকে চায় সিরাজদিখানে থানায় হামলা অগ্নিসংযোগ ও ভাংচুরের মামলায় আরো দুই আসামী গ্রেফতার সিরাজদিখানে বিএনপি নেতার বিরুদ্ধে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ, নেতাকর্মীদের ক্ষোভ! সিরাজদিখানে পদ্মহেম ধামে শরতের বিকালে সাঁইজীর বাণীর আসর অনুষ্ঠিত শ্রীনগরে প্রভাব খাটিয়ে মসজিদে অবৈধ কমিটি গঠন এলাকার মুসুল্লিদের নিন্দা সিরাজদিখানে ১২৮ জন গ্রাম পুলিশের মাঝে পোশাক বিতরণ ভারতে ইসলাম ধর্ম এবং রাসূল (সা:) কে নিয়ে কটুক্তির প্রতিবাদে নিমতলায় প্রতিবাদ সমাবেশ সিরাজদিখান থানা ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটের মামলায় ইউপি চেয়ারম্যান কারগারে সিরাজদিখানে বুকে ছুরিকাঘাত করে অটোরিকশা ছিনতাই চেষ্টা সিরাজদিখানের কোলা ইউনিয়নে ২৮৫ জনকে টিসিবি’র পন্য বিতরণ শ্রীনগরে একাধিক মামলার আসামী এমারত শেখ ওরফে এমারত চৌকিদার গ্রেফতার সিরাজদিখানে জমি সংক্রান্ত বিরোধকে কেন্দ্র করে অতর্কিত হামলায় আহত-৫ সিরাজদিখানে পূর্ব শত্রুতার জেরে ভাংচুর ও  ২০ লক্ষ টাকার মালামাল লুট

করোনা পরবর্তী সময়ে বিশ্ব ক্রিকেটে নেতৃত্ব দেবে ভারত!

  • সময় বাংলার || শনিবার, ২৫ এপ্রিল, ২০২০, ১০.২৫ পিএম
image 301590 1587815784

করোনা পরবর্তী সময়ে বিশ্ব ক্রিকেটে নেতৃত্ব দিতে চায় ভারত! আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সঙ্গে সদস্য দেশগুলোর টেলিকনফারেন্স বৈঠকে বিষয়টি প্রায় পরিষ্কার হয়ে গেছে। এতে সদস্য দেশগুলোর মধ্যে লভ্যাংশ ভাগ করার নতুন রোডম্যাপ বাতলে দিয়েছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সচিব জয় শাহ।

গেল বৃহস্পতিবার ১২টি সদস্য দেশ এবং তিনটি সহযোগী দেশের ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী কর্তাদের (সিইও) সঙ্গে সভা করে আইসিসি। সেটি ছিল বিশ্ব ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থার কার্যনির্বাহী কমিটির বৈঠকও। তাতেই করোনা পরবর্তী সময়ে ছড়ি ঘোরানোর ইঙ্গিত দেয় বিসিসিআই।

তারা প্রস্তাব দিয়েছে, ক্রিকেট অর্থনীতিতে ধ্বংসাত্মক আঘাত হেনেছে করোনাভাইরাস। তাই আইসিসির লভ্যাংশ বিতরণ প্রক্রিয়ায় বদল আনতে হবে। নতুন পদ্ধতি নিয়ে আসতে হবে।

বর্তমান লভ্যাংশ ভাগ করার পদ্ধতির মেয়াদ ২০২৩ সাল পর্যন্ত। সেই সময়সীমার আগে এ পদ্ধতিতে পরিবর্তন আনতে হলে আইসিসির পূর্ণাঙ্গ কমিটি, পরিচালনা পর্ষদ কিংবা উপ-কমিটিকে সক্রিয়ভাবে কাজ করতে হবে। আইনি প্রক্রিয়ায় তাদের যে কেউ এ সংশোধন আনতে পারবে। অবশ্য এ জন্য আইসিসির সদস্য দেশগুলোর ৭৫ শতাংশ সংশোধনের পক্ষে মত দিতে হবে।

২০১৪ সালে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার সঙ্গে হাত মিলিয়ে আইসিসির লভ্যাংশ বিতরণে তিন মোড়ল (বিগ থ্রি) নিয়ম চালু করে ভারত। ফলে বিশ্ব ক্রিকেটের নাটাইও থাকে তাদের হাতে। বৈশ্বিক ক্রিকেটের নীতি-নির্ধারণী সংস্থার কোষাগারে ৭০ শতাংশ অর্থের জোগান দেয় বিসিসিআই। তাই অতিরিক্ত অর্থের দাবি করে তারা।

তাতে মদদ ছিল ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড এবং ক্রিকেট অস্ট্রেলিয়ারও (সিএ)। সেই হিসাবে ২০১৫-২০২৩ সাল পর্যন্ত আইসিসি থেকে ভারতের প্রাপ্য লভ্যাংশ দাঁড়ায় ৫৭০ মিলিয়ন মার্কিন ডলার।

২০১৭ সালে বিগ থ্রি মডেল সংশোধনের পর বিসিসিআই’র এ লভ্যাংশের পরিমাণ কমে দাঁড়ায় প্রায় ৪০০ মিলিয়ন মার্কিন ডলারে। তবে করোনা সংক্রমণের পরবর্তী পর্বে আবার তাদের আয়-রোজগার বাড়তে পারে! একচেটিয়া ক্ষমতার আধার হতে পারে তারা!

কারণ, ছোটখাটো ক্রিকেট খেলুড়ে দেশগুলো বিসিসিআইয়ের মুখাপেক্ষী। আর্থিক ক্ষতি ঝেড়ে ফেলতে ভারতীয় ক্রিকেট বোর্ডের উপরই ভরসা করছে তারা। আর্থিকভাবে স্বচ্ছল হওয়ায় পুরো ফায়দা লুটতে পারে বিশ্বের প্রভাবশালী বোর্ড।

তথ্যসূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

অন্যদের সাথে শেয়ার করুন ||

আরও সংবাদ ||

                            @  SOMOYBNGLAR # কোনো লেখাছবিভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য

.