1. rezaulalam000@gmail.com : সময় বাংলার :
  2. jmitsolution24@gmail.com : JM IT SOLUTION : JM IT SOLUTION
মুন্সীগঞ্জে করোনার প্রভাবে পোল্ট্রি খাত বিপর্যয়, লোকসানে খামারীরা !  | সময় বাংলার
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৪:৩০ অপরাহ্ন
শিরোনাম ... ||
সিরাজদিখানে ১৫ বছর ধরে স্বামী কর্তৃক নির্যাতনের শিকার ক্ষমা রানী দে! দেখার কেউ নেই সিরাজদিখানে উপজেলা প্রশাসনের বাজার মনিটরিং সিরাজদিখানে পূর্ব বিরোধকে কেন্দ্র করে যুবদল নেতার উপর হামলা সিরাজদিখানে সরকারী রাস্তা দখল করে সীমানা প্রাচীর নির্মাণের অভিযোগ! সিরাজদিখানে দুই গ্রুপের সংঘর্ষে ৪ জন টেটাবিদ্ধসহ আহত ১ ২বাড়িঘর ভাংচুর সিরাজদিখানে ইউপি সদস্য শাহিন সরদারের সংবাদ সম্মেলন ১৮ বছর পর সিরাজদিখানে জামায়েত ইসলামীর কমী সন্মেলন সিরাজদিখানে বালুচর থানা পুলিশ এর আয়োজনে মতবিনিময় সভা সত্যিকারের দেশপ্রেমের দায়বদ্ধতার বোধ সৃষ্টি হয়েছে মুন্সীগঞ্জে জাকের পার্টির মহাসচিব সিরাজদিখানে বৃদ্ধার মরদেহ উদ্ধার মুন্সীগঞ্জের ইয়াবা গাঁজা ও ফেনসিডিল সহ ৩০৮ মামলার আলামত ধ্বংস শ্রীনগরে রোটারী ক্লাব অফ বিক্রমপুর এর আয়োজনে ফ্রী  মেডিক্যাল ক্যাম্প সিরাজদিখানে তারেক রহমানের নির্দেশে প্রতিনিধীদলের পূজা মন্ডপ পরিদর্শন সিরাজদিখানে শেখ মোঃ আব্দুল্লাহ্’র প্রতিনিধীদল পূজা মন্ডপ পরিদর্শন সিরাজদিখানে শান্তিপূর্ণ ভাবে অনুষ্ঠিত হবে শারদীয় দূর্গোৎসব-জ্ঞানদীপ ঘোষ শারদীয় দূর্গাউৎসবে সনাতন ১৯৯৮- ২০০০ গ্রুপের বন্ধদের উপহার বিতরণ সিরাজদিখানে উপজেলা প্রশাসনের পূজামণ্ডপ পরিদর্শন বালুচর বাজারে শান্তিপূর্ণ ভাবে ব্যবসা করতে সভাপতি হিসেবে সৈয়দ আমির হোসেনকে চায় সিরাজদিখানে থানায় হামলা অগ্নিসংযোগ ও ভাংচুরের মামলায় আরো দুই আসামী গ্রেফতার সিরাজদিখানে বিএনপি নেতার বিরুদ্ধে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ, নেতাকর্মীদের ক্ষোভ! সিরাজদিখানে পদ্মহেম ধামে শরতের বিকালে সাঁইজীর বাণীর আসর অনুষ্ঠিত শ্রীনগরে প্রভাব খাটিয়ে মসজিদে অবৈধ কমিটি গঠন এলাকার মুসুল্লিদের নিন্দা সিরাজদিখানে ১২৮ জন গ্রাম পুলিশের মাঝে পোশাক বিতরণ ভারতে ইসলাম ধর্ম এবং রাসূল (সা:) কে নিয়ে কটুক্তির প্রতিবাদে নিমতলায় প্রতিবাদ সমাবেশ সিরাজদিখান থানা ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটের মামলায় ইউপি চেয়ারম্যান কারগারে সিরাজদিখানে বুকে ছুরিকাঘাত করে অটোরিকশা ছিনতাই চেষ্টা সিরাজদিখানের কোলা ইউনিয়নে ২৮৫ জনকে টিসিবি’র পন্য বিতরণ শ্রীনগরে একাধিক মামলার আসামী এমারত শেখ ওরফে এমারত চৌকিদার গ্রেফতার সিরাজদিখানে জমি সংক্রান্ত বিরোধকে কেন্দ্র করে অতর্কিত হামলায় আহত-৫ সিরাজদিখানে পূর্ব শত্রুতার জেরে ভাংচুর ও  ২০ লক্ষ টাকার মালামাল লুট

মুন্সীগঞ্জে করোনার প্রভাবে পোল্ট্রি খাত বিপর্যয়, লোকসানে খামারীরা ! 

  • সময় বাংলার || শুক্রবার, ১ মে, ২০২০, ৯.০৮ এএম
95490835 552426605476305 7928032766787059712 n

স্পেশাল করেসপন্ডেন্ট । মোঃ রুবেল ইসলাম তাহমিদ মুন্সীগঞ্জ থেকে ।

মহামারী করোনা ভাইরাসের সংক্রমণনে দেশের সর্ব প্রকার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের পাষাপাশি বন্ধরয়েছে দোকান পাট-হোটেল রেস্তুরা সহ ব্যবসা বাণিজ্য,ভাইরাসের এ প্রকোপ ঠেকাতে সরকারের দেয়া  ছুটিতে ব্যবসা-বাণিজ্য, অফিস আদালত বন্ধ হয়ে যাওয়ায় বিপাকে পড়েছেন মুন্সীগঞ্জের  দিনমজুর ও শ্রমজীবী মানুষ। 

এ বিস্তারে সারাদেশ করোনা ভাইরাসের প্রাদূর্ভাব ও প্রশাসনিক নির্দেশনার ঐক্য নীতি কারণে  পাল্ট্রি খাত বিশাল বিপর্যয়ে নাম এসেছে । মুন্সীগঞ্জের  ৬টি  উপজেলার খামারীদের উপর এ প্রভাব দেখা মিলছে । ফলে চরম লোকসান গুনতে হচ্ছে খামারী গুলোকে চলতি মাসে উপজলার খামারগুলোতে চাহিদা অনুযায়ী পাল্ট্রি মুরগি উৎপাদিত হলেও করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে প্রসাশনিক বিধি মোতাবেক উৎপাদিত মুরগি বাজারজাত করতে পারছেন না। অন্যদিকে প্রশাসনের পক্ষ থেকে সামাজিক ও ধর্মীয় অনুষ্ঠান সহ বিভিন অনুষ্ঠান বন্ধ ঘোষনা করায় মুরগির দামও পূর্বের নেয় নেমে  এসেছে অনেকটা । উৎপাদন খাদ্যসহ আনুসাঙ্গিক খচর বহনেও গুনতে হচ্ছে দ্বিগুন লোকসান। অন্যদিকে যুব উন্নয়ন অধিদপ্তর থেকে নেয়া লোনের মাসিক কিস্তি পরিশোধ হিমশিমে খামারী মালিকরা । মাসিক কিস্তি পরিশাধের কারণে মুরগির দাম কম হলেও কিছু কিছু খামারী অল্প দামেই বিক্রি করে দিচ্ছেন।  যুব উন্নয়ন অধিদপ্তর সূত্রে জানা যায়, গত বছর এই জেলার অধিদপ্তর থেকে বেকারত্ব দূর করার লক্ষ্য উপজেলার বিভিন্ন এলাকার প্রায় ৫শত যুবক লোননিয়েছেন। এদের যুব  ট্রেনিংয়ের  মাধ্যমে মুরগী, গরু ও মাছের খামার পরিচালনা করে বেকারত্ব দূর করার লক্ষে। সরকারী নিয়ম অনুযায়ী লোনদেয়ার প্রথম তিন সপ্তাহ পর থেকে মাসিক কিস্তির মাধ্যমে ঋণ পরিশোধ করে আসছেন তারা ।  বর্তমান করোনা ভাইরাস প্রাদূর্ভাবের কারণে পাল্ট্রি খাত বিশাল বিপর্যয়ে নেমে আসার কারণে লোকসানের কবলে পরে  কিস্তি দিতে  হিমসিম খেতে হচ্ছে  খামারীদের।

95460687 646821802834836 5742504010716282880 nসিরাজদিখান উপজলা যুব উন্নয়ন কর্মকর্তা ডলি রানী  জানান, এ উপজেলায়  প্রায় ৫ শত যুবক আমাদের এখান থেকে লোন নিয়ে গরু, মুরগী, ও  মাছের খামার করেছেন । এখনও তাদের কিস্তি রানিং আছে কেউ গত মাসে কিস্তি পরিশোধ করেননি। আমরা করোনা ভাইরাসের কারণে কাউকে কিস্তি আদায় ফোর্সও করিনি। কিস্তি বন্ধ রয়েছে ।  তবে সরকার থেকে আমাদের কাছে   কোন  চিঠিপত্র আসেনি। সরকারের পক্ষ থেকে  খামারীদের জন্য কোন বরাদ্দও দেওয়া হয় নাই,অফিস খুললে  বলা যাবে ।

অন্যদের সাথে শেয়ার করুন ||

আরও সংবাদ ||

                            @  SOMOYBNGLAR # কোনো লেখাছবিভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য

.