1. rezaulalam000@gmail.com : সময় বাংলার :
  2. jmitsolution24@gmail.com : JM IT SOLUTION : JM IT SOLUTION
পদ্মা সেতুতে বসলো ৩২তম স্প্যান দৃশ্যমানপ্রায় ৫ কিলোমিটার। | সময় বাংলার
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০২:৩৮ অপরাহ্ন
শিরোনাম ... ||
সিরাজদিখানে ১৫ বছর ধরে স্বামী কর্তৃক নির্যাতনের শিকার ক্ষমা রানী দে! দেখার কেউ নেই সিরাজদিখানে উপজেলা প্রশাসনের বাজার মনিটরিং সিরাজদিখানে পূর্ব বিরোধকে কেন্দ্র করে যুবদল নেতার উপর হামলা সিরাজদিখানে সরকারী রাস্তা দখল করে সীমানা প্রাচীর নির্মাণের অভিযোগ! সিরাজদিখানে দুই গ্রুপের সংঘর্ষে ৪ জন টেটাবিদ্ধসহ আহত ১ ২বাড়িঘর ভাংচুর সিরাজদিখানে ইউপি সদস্য শাহিন সরদারের সংবাদ সম্মেলন ১৮ বছর পর সিরাজদিখানে জামায়েত ইসলামীর কমী সন্মেলন সিরাজদিখানে বালুচর থানা পুলিশ এর আয়োজনে মতবিনিময় সভা সত্যিকারের দেশপ্রেমের দায়বদ্ধতার বোধ সৃষ্টি হয়েছে মুন্সীগঞ্জে জাকের পার্টির মহাসচিব সিরাজদিখানে বৃদ্ধার মরদেহ উদ্ধার মুন্সীগঞ্জের ইয়াবা গাঁজা ও ফেনসিডিল সহ ৩০৮ মামলার আলামত ধ্বংস শ্রীনগরে রোটারী ক্লাব অফ বিক্রমপুর এর আয়োজনে ফ্রী  মেডিক্যাল ক্যাম্প সিরাজদিখানে তারেক রহমানের নির্দেশে প্রতিনিধীদলের পূজা মন্ডপ পরিদর্শন সিরাজদিখানে শেখ মোঃ আব্দুল্লাহ্’র প্রতিনিধীদল পূজা মন্ডপ পরিদর্শন সিরাজদিখানে শান্তিপূর্ণ ভাবে অনুষ্ঠিত হবে শারদীয় দূর্গোৎসব-জ্ঞানদীপ ঘোষ শারদীয় দূর্গাউৎসবে সনাতন ১৯৯৮- ২০০০ গ্রুপের বন্ধদের উপহার বিতরণ সিরাজদিখানে উপজেলা প্রশাসনের পূজামণ্ডপ পরিদর্শন বালুচর বাজারে শান্তিপূর্ণ ভাবে ব্যবসা করতে সভাপতি হিসেবে সৈয়দ আমির হোসেনকে চায় সিরাজদিখানে থানায় হামলা অগ্নিসংযোগ ও ভাংচুরের মামলায় আরো দুই আসামী গ্রেফতার সিরাজদিখানে বিএনপি নেতার বিরুদ্ধে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ, নেতাকর্মীদের ক্ষোভ! সিরাজদিখানে পদ্মহেম ধামে শরতের বিকালে সাঁইজীর বাণীর আসর অনুষ্ঠিত শ্রীনগরে প্রভাব খাটিয়ে মসজিদে অবৈধ কমিটি গঠন এলাকার মুসুল্লিদের নিন্দা সিরাজদিখানে ১২৮ জন গ্রাম পুলিশের মাঝে পোশাক বিতরণ ভারতে ইসলাম ধর্ম এবং রাসূল (সা:) কে নিয়ে কটুক্তির প্রতিবাদে নিমতলায় প্রতিবাদ সমাবেশ সিরাজদিখান থানা ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটের মামলায় ইউপি চেয়ারম্যান কারগারে সিরাজদিখানে বুকে ছুরিকাঘাত করে অটোরিকশা ছিনতাই চেষ্টা সিরাজদিখানের কোলা ইউনিয়নে ২৮৫ জনকে টিসিবি’র পন্য বিতরণ শ্রীনগরে একাধিক মামলার আসামী এমারত শেখ ওরফে এমারত চৌকিদার গ্রেফতার সিরাজদিখানে জমি সংক্রান্ত বিরোধকে কেন্দ্র করে অতর্কিত হামলায় আহত-৫ সিরাজদিখানে পূর্ব শত্রুতার জেরে ভাংচুর ও  ২০ লক্ষ টাকার মালামাল লুট

পদ্মা সেতুতে বসলো ৩২তম স্প্যান দৃশ্যমানপ্রায় ৫ কিলোমিটার।

  • সময় বাংলার || রবিবার, ১১ অক্টোবর, ২০২০, ১১.০৫ এএম
পদ্মা সেতুতে বসলো ৩২তম স্প্যান দৃশ্যমানপ্রায় ৫ কিলোমিটার।
পদ্মা সেতুতে বসলো ৩২তম স্প্যান দৃশ্যমানপ্রায় ৫ কিলোমিটার।

৩১তম স্প্যান বসানোর ৪ মাস পর এই স্প্যানটি বসছে মাওয়া প্রান্তে


মোঃ রুবেল ইসলাম তাহমিদ, মাওয়া মুন্সীগঞ্জ থেকেঃ

মহামারী করোনা ভাইরাসের সংক্রমণনে দেশের সর্ব প্রকার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের পাষাপাশি এখনো বন্ধ রয়েছে নানা প্রতিষ্ঠান, থেমে নেই দেশের বৃহত্তম অবকাঠামো সরকারের চেলেঞ্জের পদ্মাসেতুর কাজ । বিভিন্ন ভাগে ভাগ করে সেনাবাহিনির ২৪ ঘন্টা চলছে সেতু এলাকায় মহড়া । ভাইরাসের সংক্রমণ ঠেকাতে । শ্রমিকদের নিরাপত্তার জণ্য – শ্রমিক প্রধান দের সাথে দফায় দফায় চলছে পরামর্শ ।

1রোববার (১১ অক্টোবর) সেতুর ৪ ও ৫ নম্বর খুঁটির ওপর স্থাপন করা হয়েছে ৩২তম স্প্যান। ৩১তম স্প্যান বসানোর ৪ মাস পর এই স্প্যানটি বসানো হলো। এটি বসানোর পর মূল সেতুর অবকাঠামোর দৈর্ঘ্য দাঁড়াল ৪ হাজার ৮০০ মিটার বা প্রায় ৫ কিলোমিটার। গতকাল শনিবার (১০ অক্টোবর) দুপুর দেরটার দিকে ধূসর রঙের ১৫০ মিটার দৈর্ঘ্যের ৩ হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে তিন হাজার ৬০০ টন ধারণক্ষমতার ‘তিয়ান ই’ ভাসমান ক্রেনে বহন করে রওনা দেয়। নির্ধারিত পিলারের কাছে পৌঁছায় দুপুর ২টার দিকে। আড়াই ঘন্টা চেষ্টার পরে বিকেল সাড়ে ৪টার দিকে খুঁটির ওপরস্প্যান বসানো কোন প্রকার সম্ভব হয়নি,পদ্মায় প্রবল স্রোতের কারণে স্প্যান বসানোর কার্যক্রম স্থগিত রাখাহয়।

আজ রোববার (১১ অক্টোবর) সকাল সাড়ে ৮টা থেকে ২তম স্প্যান  বসানোর কার্যক্রম শুরু করাহয়, এক ঘন্টা চেষ্টার পর বেলা সাড়ে ৯টার দিকে খুঁটির ওপর স্প্যান বসানোর কাজ শেষ হয়। মাওয়া প্রান্তের পদ্মা সেতুর ৩২তম স্প্যান বসানো হলো । এর আগো এ প্রান্তে দুটি স্প্যান বসানো হয়েছিল মোট স্প্যান দৃশ্যমান এখন তিন টি।

পদ্মা সেতুতে বসলো ৪ ৫ পিলারে ৩২তম স্প্যান 5গত আগস্ট ও সেপ্টেম্বর মাসে ৫টি স্প্যান সেতুর খুঁটির ওপর বসানোর লক্ষ্যধারা ছিল। ওই সময় নদীর মাওয়া প্রান্তে মূল পদ্মায় প্রচন্ড স্রোত থাকায় একটি স্প্যানও বসানো সম্ভব হয়নি সেতু কর্তৃপক্ষের।

এখন পদ্মানদীতে বন্যার পানি কিছু টা কমে যাওয়া একই সঙ্গে পানির স্রোত ও তীব্রতাও স্বাভাবিক গতিতে ফিরে আশার ফলে গতি ফিরেছে পদ্মা সেতুর নির্মাণ কাজে মাওয়া প্রান্তে । সবশেষ গত ১০ জুন জাজিরা প্রান্তে ৩১তম স্প্যানটি বসানো হয়েছিল। এরপর ২৪ জুন ৩২তম স্প্যানটি বসানোর কথা থাকলেও নদীতে তীব্র স্রোতের কারণে স্প্যান বসানোর কাজ অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়। ৩১তম স্প্যান বসানোর ৪ মাস পর এই স্প্যানটি বসানো হলো। তবে মাওয়া প্রান্তের ৪ ও ৫ নম্বর খুঁটির ওপর পদ্মা সেতুর ৩২তম স্প্যান বসানোর দিনক্ষণ নির্ধারণ করা হয়েছে  অনেক আগে ভাগেই ।

পদ্মা সেতুর ৩২তম স্প্যান বসানোর পর মূল সেতুর অবকাঠামোর দৈর্ঘ্য দাঁড়াবে ৪ হাজার ৮শ মিটার যা “ প্রায় ৫ কিলোমিটার। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল পদ্মা সেতুতে মোট ৪২টি খুঁটি নির্মাণ করা হচ্ছে। এর মধ্যে মাওয়া প্রান্তে ২১টি ও জাজিরা প্রান্তে ২১টি। আর ৪২টি খুঁটির ওপর বসবে ৪১টি স্প্যান।

কংক্রিট আর স্টিল দিয়ে নির্মিত হচ্ছে, দ্বিতলবিশিষ্ট,পদ্মা সেতু। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্য, ও  ৭২ ফুট, ভায়াডাক্ট ৩ দশমিক ১৮ কিলোমিটর প্রস্থ, ৬০ ফুট উচ্চতা, মোট পিলারের সংখ্যা ৪২টি, চার লেনের সড়ক এবং নিচের তলায় থাকবে গ্যাস , বিদ্যুৎ ও অপটিক্যাল ফাইবার ট্রেন লাইন,সংযোগ, ভায়াডাক্ট পিলার ৮১টির  উচ্চতা হবে ৬০ ফুট, গভীরতা পাইলিং ৩৮৩ ফুট, মোট পিলারের সংখ্যা ৪২টি, প্রতি পিলারের জন্য পাইলিং হবে ৬টি, মোট পাইলিংয়ের সংখ্যা ২৬৪টি, সংযোগ সড়ক এবং নদীশাসন জাজিরা ও মাওয়া দুই প্রান্তে ১৪ কিলোমিটার,

অন্যদের সাথে শেয়ার করুন ||

আরও সংবাদ ||

                            @  SOMOYBNGLAR # কোনো লেখাছবিভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য

.