1. rezaulalam000@gmail.com : সময় বাংলার :
  2. jmitsolution24@gmail.com : JM IT SOLUTION : JM IT SOLUTION
আবহাওয়া অনুকূল থাকলে আজ বসবে পদ্মা সেতুর ৩৫তম স্প্যান  | সময় বাংলার
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৪:২৭ অপরাহ্ন
শিরোনাম ... ||
সিরাজদিখানে ১৫ বছর ধরে স্বামী কর্তৃক নির্যাতনের শিকার ক্ষমা রানী দে! দেখার কেউ নেই সিরাজদিখানে উপজেলা প্রশাসনের বাজার মনিটরিং সিরাজদিখানে পূর্ব বিরোধকে কেন্দ্র করে যুবদল নেতার উপর হামলা সিরাজদিখানে সরকারী রাস্তা দখল করে সীমানা প্রাচীর নির্মাণের অভিযোগ! সিরাজদিখানে দুই গ্রুপের সংঘর্ষে ৪ জন টেটাবিদ্ধসহ আহত ১ ২বাড়িঘর ভাংচুর সিরাজদিখানে ইউপি সদস্য শাহিন সরদারের সংবাদ সম্মেলন ১৮ বছর পর সিরাজদিখানে জামায়েত ইসলামীর কমী সন্মেলন সিরাজদিখানে বালুচর থানা পুলিশ এর আয়োজনে মতবিনিময় সভা সত্যিকারের দেশপ্রেমের দায়বদ্ধতার বোধ সৃষ্টি হয়েছে মুন্সীগঞ্জে জাকের পার্টির মহাসচিব সিরাজদিখানে বৃদ্ধার মরদেহ উদ্ধার মুন্সীগঞ্জের ইয়াবা গাঁজা ও ফেনসিডিল সহ ৩০৮ মামলার আলামত ধ্বংস শ্রীনগরে রোটারী ক্লাব অফ বিক্রমপুর এর আয়োজনে ফ্রী  মেডিক্যাল ক্যাম্প সিরাজদিখানে তারেক রহমানের নির্দেশে প্রতিনিধীদলের পূজা মন্ডপ পরিদর্শন সিরাজদিখানে শেখ মোঃ আব্দুল্লাহ্’র প্রতিনিধীদল পূজা মন্ডপ পরিদর্শন সিরাজদিখানে শান্তিপূর্ণ ভাবে অনুষ্ঠিত হবে শারদীয় দূর্গোৎসব-জ্ঞানদীপ ঘোষ শারদীয় দূর্গাউৎসবে সনাতন ১৯৯৮- ২০০০ গ্রুপের বন্ধদের উপহার বিতরণ সিরাজদিখানে উপজেলা প্রশাসনের পূজামণ্ডপ পরিদর্শন বালুচর বাজারে শান্তিপূর্ণ ভাবে ব্যবসা করতে সভাপতি হিসেবে সৈয়দ আমির হোসেনকে চায় সিরাজদিখানে থানায় হামলা অগ্নিসংযোগ ও ভাংচুরের মামলায় আরো দুই আসামী গ্রেফতার সিরাজদিখানে বিএনপি নেতার বিরুদ্ধে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ, নেতাকর্মীদের ক্ষোভ! সিরাজদিখানে পদ্মহেম ধামে শরতের বিকালে সাঁইজীর বাণীর আসর অনুষ্ঠিত শ্রীনগরে প্রভাব খাটিয়ে মসজিদে অবৈধ কমিটি গঠন এলাকার মুসুল্লিদের নিন্দা সিরাজদিখানে ১২৮ জন গ্রাম পুলিশের মাঝে পোশাক বিতরণ ভারতে ইসলাম ধর্ম এবং রাসূল (সা:) কে নিয়ে কটুক্তির প্রতিবাদে নিমতলায় প্রতিবাদ সমাবেশ সিরাজদিখান থানা ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটের মামলায় ইউপি চেয়ারম্যান কারগারে সিরাজদিখানে বুকে ছুরিকাঘাত করে অটোরিকশা ছিনতাই চেষ্টা সিরাজদিখানের কোলা ইউনিয়নে ২৮৫ জনকে টিসিবি’র পন্য বিতরণ শ্রীনগরে একাধিক মামলার আসামী এমারত শেখ ওরফে এমারত চৌকিদার গ্রেফতার সিরাজদিখানে জমি সংক্রান্ত বিরোধকে কেন্দ্র করে অতর্কিত হামলায় আহত-৫ সিরাজদিখানে পূর্ব শত্রুতার জেরে ভাংচুর ও  ২০ লক্ষ টাকার মালামাল লুট

আবহাওয়া অনুকূল থাকলে আজ বসবে পদ্মা সেতুর ৩৫তম স্প্যান 

  • সময় বাংলার || শনিবার, ৩১ অক্টোবর, ২০২০, ১১.০৭ এএম
আবহাওয়া অনুকূল থাকলে আজ শনিবার বসবে ৩৫তম স্প্যান  দৃশ্যমান হবে ৫২৫০ মিটার।
আবহাওয়া অনুকূল থাকলে আজ শনিবার বসবে ৩৫তম স্প্যান  দৃশ্যমান হবে ৫২৫০ মিটার।

আবহাওয়া অনুকূল থাকলে আজ শনিবার বসবে ৩৫তম স্প্যান  দৃশ্যমান হবে ৫২৫০ মিটার।


মোঃ রুবেল ইসলাম তাহমিদ মাওয়া মুন্সীগঞ্জ।
পদ্মা সেতুর মাওয়া প্রান্তে ৩৫তম স্প্যান বসাতে গিয়ে নতুন চ্যালেঞ্জের মুখে পড়তে হয়েছেছিল সেতু কর্তৃপক্ষ। চলতি মাসের ৩০ অক্টোবর ৮ ও ৯ নম্বর পিলারের ওপর ২-বি নামের স্প্যানটি বসানোর কথা ছিল।  কিন্তু খরস্রোতা পদ্মা নদীর এই দুই পিলারের নিচে আকস্মিক নাব্য সংকট দেখা দিয়েছে।
mawa 34 3
এমতাবস্থায় ৩২শ টন ওজনের স্প্যানটি নিয়ে পিলারের কাছে যেতে সম্ভব না স্প্যানবাহী ক্রেন ‘তিয়ান-ই’।  অপেক্ষা  নির্দিষ্ট স্থানে ড্রেজিং তাই নাব্য সংকট নিরসনে নির্দিষ্ট স্থানে ড্রেজিং কাজ অব্যাহত রয়েছে। স্প্যানবাহী ক্রেন ‘তিয়ান-ই  স্প্যানটি নিয়ে পিলারের কাছে যেতে সক্ষমতা রয়েছে।বাধা অতিক্রম করে ..আগমিী কাল শনিবার (৩১ অক্টোবর) আবহাওয়া অনুকূলে থাকলে পদ্মা সেতুর মাওয়া প্রান্তে ৮ ও ৯ নম্বার পিলারের ওপর বসানো হবে ৩৫নং স্প্যান। ৩৫ তম স্প্যান বসানো হলে দৃশ্যমান হবে ৫২৫০ মিটার ৫.২৫ কিলোমিটার।  পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের সন্ধ্যা সাড়ে ৭টার দিকে  বিষয়টি নিশ্চিত করেন। ৩৪নং স্প্যান বসানোর পর বর্তমানে সেতুর ৫১০০ মিটার বা ৫.১০ কিলোমিটার দৃশ্যমান হয়েছে। সেতুর ৩৫তম স্প্যান স্থাপনের লক্ষ্যে। শনিবার সকালে ৯ টার  দিকে মুন্সীগঞ্জের লৌহজংয়ের মাওয়ায় অবস্থিত কুমারভোগ  কন্সট্রাকশন ইয়ার্ডের স্টিল ট্রাস জেটি থেকে স্প্যানটি নিয়ে সেতুর উদ্দেশে রওনা দিবে পৃথিবীর সবচেয়ে বড় ক্রেন তিয়ান-ই- স্প্যানবাহী  ভাসমান এ ক্রেনের মাধ্যমে নির্ধারিত পিলারের কাছে ।
mawa 34 2
 যদি  আবহাওয়া অনুকূলে থাকে দিনের আলোর মধ্যেই  পিলারের ওপর স্প্যনটি বসিয়ে দেওয়া হবে।
উল্লেখ্য, এই মাসের ১১ অক্টোবর ৩২ তম, ১৯ অক্টোবর ৩৩ তম, ২৫ অক্টোবর ৩৪ স্প্যান বসানো হয়েছে। পদ্মা সেতুতে ৩৫নং  স্প্যান বসানো হলে বাকি থাকছে  ৬টা  স্প্যান বসানো।  তাও আগামী ডিসেম্বর মাসের মধ্যেই সবগুলোই স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে কর্তৃপক্ষের। ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতর নির্মাণ কাজ শুরু করা হয়। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর পিলারে প্রথম স্প্যানটি বসানোর মধ্যদিয়ে দৃশ্যমান হয় পদ্মা সেতু। এরপর একে একে বসানো হলো ৩৪টি স্প্যান।  প্রতিটি স্পেনের দৈর্ঘ্য ১৫০ মিটার। পদ্মা সেত নির্মাণ করা হবে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ ।  এর মধ্যে সবকটি পিলারে কাজ সম্পূর্ণ হয়ে মাথা উচুঁ করে দাড়িয়ে আছে পদ্মার বুক চিরে।  মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে দেশটির আরেকটি ঠিকাদারি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন। দুটি সংযোগ সড়ক ও অবকাঠামো নির্মাণ করেছে বাংলাদেশের আব্দুল মোমেন গ্রুপ লিমিটেড। বহুমুখী এই সেতুর মূল আকৃতি হবে দ্বীতল যা কংক্রিট ও স্টিল দিয়ে তৈরি করা হচ্ছে। পদ্মার সেতুর ৬ দশমিক ১৫ কিলোমিটার সেতুতে ৪২টি পিলারের ওপর ৪১টি স্প্যান বসানো হচ্ছে। বর্তমানে সেতুর কাজের অগ্রগতি হয়েছে ৯০ ভাগেরও বেশি।

অন্যদের সাথে শেয়ার করুন ||

আরও সংবাদ ||

                            @  SOMOYBNGLAR # কোনো লেখাছবিভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য

.