1. rezaulalam000@gmail.com : সময় বাংলার :
  2. jmitsolution24@gmail.com : JM IT SOLUTION : JM IT SOLUTION
শ্রীনগরে এনজিওর নামে রমরমা সুদের ব্যবসা | সময় বাংলার
বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০৬:২১ অপরাহ্ন
শিরোনাম ... ||
আগামী ২০ জুলাই নতুন ভাষানচর জুনিয়র ফুটবল টুর্ণামেন্ট ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে শ্রীনগরে ব্র্যাকের ইউনিয়ন  কর্মশালা সময় বাংলার “অন লাইন পোর্টালে খবর প্রকাশের পর ড্রেজার উচ্ছেদ দুই লাখ টাকা জরিমানা মুন্সীগঞ্জ জেলার শ্রেষ্ঠ অফিসার ইনচার্জ নির্বাচিত হলেন মুজাহিদুল ইসলাম সিরাজদিখানে বদলিজনিত বিদায় উপলক্ষে সংবর্ধনা ঢাকা-বেইজিং চুক্তি স্বাক্ষরের একটি মুন্সিগঞ্জের নাটেশ্বর আর্কিওলজিকাল সাইট পার্ক প্রকল্প শ্রীনগরে অনূর্ধ্ব-১৭ জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাজশাহীর বাগমারায় অনলাইন জুয়ার কালো থাবায় নিঃস্ব হচ্ছে তরুণ-যুব সমাজ জাসদ নেতা বীরমুক্তিযোদ্ধা শফিউর রহমান শফির মুক্তি দাবী রাজশাহীতে বিক্ষোভ শ্রীনগরে যাত্রীবাহী সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের নতুন শাখা উদ্ধোধন পাবনায় উপজেলা আ.লীগ সম্পাদকের বিরুদ্ধে হত্যা মামলার প্রতিবাদে অবরোধ বিক্ষোভ -মানববন্ধন সারা দেশে চলমান আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা শিক্ষার্থীদের শ্রীনগরে ড্রেজার দিয়ে কৃষি জমি ভরাটের মহোৎসব  সিরাজদিখানে দুই পক্ষের সংঘর্ষে টেটাবিদ্ধ ৯ আহত ২০ প্রশ্নফাঁসে নিজের সংশ্লিষ্টতা থাকলে পদত্যাগ করার ঘোষণা দিয়েছেন পিএসসি চেয়ারম্যান বুধবার সারাদেশে ‘বাংলা ব্লকেড’ সিরিয়াল কিলার রসু খাঁর ফাঁসির আদেশ বহাল দুর্নীতি একটি দেশের এগিয়ে যাওয়ার পথে সবচেয়ে বড় অন্তরায় কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে শুনানি আগামীকাল প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন টঙ্গীবাড়ীতে ইউপি চেয়ারম্যানকে গুলি করে হত্যা কোটা বাতিলের দাবিতে উত্তাল সারাদেশ শ্রীনগরে সনাতন ধর্মালম্বীদের মহোৎসব রথযাত্রা অনুষ্ঠিত সাংবাদিক আলামিন হোসেনের পিতার মৃত্যুতে রাসিক মেয়রের শোক প্রকাশ শ্রীনগরে সাংবাদিকের উপর হামলা ও মিথ্যা অভিযোগের প্রতিবাদে মানববন্ধন পদ্মা সেতুর জন্য বাংলাদেশ বিশ্বে সম্মান পেয়েছে : প্রধানমন্ত্রী পদত্যাগ করছেন ‍ঋষি সুনাক স্ট্রোক করেছেন নাফিস ইকবাল,এয়ার অ্যাম্বুলেন্সে আনা হচ্ছে ঢাকায় কিয়ার স্টারমার যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী যুক্তরাজ্যে লেবার পার্টির নিরঙ্কুশ জয়

শ্রীনগরে এনজিওর নামে রমরমা সুদের ব্যবসা

  • সময় বাংলার || বুধবার, ৩ ফেব্রুয়ারী, ২০২১, ৮.৫৭ এএম
শ্রীনগরে এনজিওর নামে রমরমা সুদের ব্যবসা
শ্রীনগরে এনজিওর নামে রমরমা সুদের ব্যবসা

শ্রীনগরে এনজিওর নামে রমরমা সুদের ব্যবসা


শ্রীনগর,মুন্সীগঞ্জ থেকেঃ

মুন্সগঞ্জ শ্রীনগর উপজেলায় এনজিওর নামে অনিয়ম তান্ত্রিকভাবে ঋণ দিয়ে কিস্তি আদায়ের মাধ্যমে রমরমা সুদের ব্যবসা চলছে। শতকরা ২৫ টাকা থেকে ৩০ টাকা পর্যন্ত সুদ আদায়সহ বার্ষিক মেয়াদের পরিবর্তে মাসিক মেয়াদে সুদাসল আদায় করা হচ্ছে। স্থানীয় সহজ সরল মানুষ এনজিওর আদলে গড়া এসব সমিতির খপ্পরে পড়ে অতিরিক্ত সুদ ও স্বল্প সময়ের ঋণ পরিশোধের ফলে পুঁজি হারিয়ে সর্বস্বান্ত হয়ে পড়ছেন। সমবায় সমিতি হিসেবে রেজিস্ট্রেশন নেয়া হলেও সমবায় আইন কানুন কিছুই মানছে না প্রতিষ্ঠানগুলো।

এমনকি সরকারি ছুটির দিনেও তারা কিস্তি আদায় করছে, যা সম্পূর্ণভাবে আইন বিরুদ্ধ কাজ। শ্রীনগর উপজেলায় নামে বেনামে প্রায় ডজন খানেকের বেশি সমবায় সমিতি সঞ্চয় ও ঋণদান কার্যক্রম পরিচালনা করছে। এক একটা সমিতিতে কোটি টাকা পর্যন্ত বিনিয়োগ করা হয়েছে। সমবায়ের রেজিস্ট্রেশন নিয়ে সুদের রমরমা ব্যবসা করার লক্ষ্যেই স্থানীয় সমবায় অফিসের কর্মকর্তাদের ম্যানেজ করে সমিতি গঠন করা হয়েছে। এই সমবায় গুলো মাধ্যমে নিজেদের এনজিও পরিচয় দিয়ে নামে-বেনামে সদস্য সংগ্রহ করে কোনো রকমে ঋণ গছিয়ে দেয়া হচ্ছে। এ ক্ষেত্রে গ্রাহকদের কাছ থেকে ২৫ শতাংশ থেকে ৩০ শতাংশ পর্যন্ত সুদ আদায় করা হচ্ছে। প্রতিষ্ঠানগুলো বার্ষিক মেয়াদের পরিবর্তে মাসিক বা ত্রৈমাসিক মেয়াদে ঋণ দিচ্ছে যা সম্পূর্ণরূপে সমবায় আইন বা দেশের প্রচলিত বেসরকারি আর্থিক সংস্থার নিয়মনীতির সাথে সাংঘর্ষিক। এভাবে তারা অতিরিক্ত সুদ আদায় এবং সরকারি আইন ভঙ্গ করলেও স্থানীয় সমবায় অফিস কোনো পদক্ষেপ না নেয়ায় গ্রাহকরা প্রতারণার শিকার হচ্ছেন এবং অতিরিক্ত সুদ প্রদানের মাধ্যমে সর্বস্বান্ত হচ্ছেন। কয়েকজন গ্রাহক জানান, কিছু সমবায় সমিতি নিজেদের এনজিও পরিচয় দিয়ে অল্প সুদে অধিক হারে ঋণ দেয়ার প্রতিশ্রুতি দিয়ে তাদেরকে সদস্য করেছে। এরপর সঞ্চয় করার মাধ্যমে গচ্ছিত টাকা ফেরত না দিয়ে এর বিপরীতে তাদেরকে ঋণ নিতে বাধ্য করেছে এবং চক্রবৃদ্ধি হারে সুদ আদায় করা হচ্ছে। মাত্র এক মাস বা তিন মাস মেয়াদে ঋণ পরিশোধ করতে বাধ্য করা হচ্ছে। এতে তারা ঋণ নিয়ে চরম বিপদে পড়েছেন। অথচ সদস্য করার সময় বলা হয়েছিল অন্যান্য সমবায় ও এনজিও যেভাবে পরিচালিত হয় সেভাবেই পরিচালনা করা হবে এই সমিতি। এ বিষয়ে জানতে চাইলে আলমপুর মদনখালী পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি লিমিটেডের পরিচালক জানান, আইনের বাইরে তারা সমিতি পরিচালনা করছেন না। গ্রাহকদের কাছে থেকে অতিরিক্ত সুদও আদায় করা হচ্ছেনা। শ্রীনগর উপজেলা সমবায় কর্মকর্তা হাবিবা আক্তার বলেন, সমিতিগুলো কোনোভাবেই আইনের বাইরে পরিচালিত হতে পারে না। এ ব্যাপারে খোঁজ খবর নিয়ে সমিতিগুলো সরকারী আইনবহির্ভূত কর্মকা- চালালে ব্যবস্থা নেয়া হবে।

অন্যদের সাথে শেয়ার করুন ||

আরও সংবাদ ||

                            @  SOMOYBNGLAR # কোনো লেখাছবিভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য

.