1. rezaulalam000@gmail.com : সময় বাংলার :
  2. jmitsolution24@gmail.com : JM IT SOLUTION : JM IT SOLUTION
পদ্মাসেতুর মাওয়া প্রান্তে থেকে ভেঙ্গে ফেলা হচ্ছে সেতুর কাজের ওয়ার্কশপ। | সময় বাংলার
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৪:২৯ অপরাহ্ন
শিরোনাম ... ||
সিরাজদিখানে ১৫ বছর ধরে স্বামী কর্তৃক নির্যাতনের শিকার ক্ষমা রানী দে! দেখার কেউ নেই সিরাজদিখানে উপজেলা প্রশাসনের বাজার মনিটরিং সিরাজদিখানে পূর্ব বিরোধকে কেন্দ্র করে যুবদল নেতার উপর হামলা সিরাজদিখানে সরকারী রাস্তা দখল করে সীমানা প্রাচীর নির্মাণের অভিযোগ! সিরাজদিখানে দুই গ্রুপের সংঘর্ষে ৪ জন টেটাবিদ্ধসহ আহত ১ ২বাড়িঘর ভাংচুর সিরাজদিখানে ইউপি সদস্য শাহিন সরদারের সংবাদ সম্মেলন ১৮ বছর পর সিরাজদিখানে জামায়েত ইসলামীর কমী সন্মেলন সিরাজদিখানে বালুচর থানা পুলিশ এর আয়োজনে মতবিনিময় সভা সত্যিকারের দেশপ্রেমের দায়বদ্ধতার বোধ সৃষ্টি হয়েছে মুন্সীগঞ্জে জাকের পার্টির মহাসচিব সিরাজদিখানে বৃদ্ধার মরদেহ উদ্ধার মুন্সীগঞ্জের ইয়াবা গাঁজা ও ফেনসিডিল সহ ৩০৮ মামলার আলামত ধ্বংস শ্রীনগরে রোটারী ক্লাব অফ বিক্রমপুর এর আয়োজনে ফ্রী  মেডিক্যাল ক্যাম্প সিরাজদিখানে তারেক রহমানের নির্দেশে প্রতিনিধীদলের পূজা মন্ডপ পরিদর্শন সিরাজদিখানে শেখ মোঃ আব্দুল্লাহ্’র প্রতিনিধীদল পূজা মন্ডপ পরিদর্শন সিরাজদিখানে শান্তিপূর্ণ ভাবে অনুষ্ঠিত হবে শারদীয় দূর্গোৎসব-জ্ঞানদীপ ঘোষ শারদীয় দূর্গাউৎসবে সনাতন ১৯৯৮- ২০০০ গ্রুপের বন্ধদের উপহার বিতরণ সিরাজদিখানে উপজেলা প্রশাসনের পূজামণ্ডপ পরিদর্শন বালুচর বাজারে শান্তিপূর্ণ ভাবে ব্যবসা করতে সভাপতি হিসেবে সৈয়দ আমির হোসেনকে চায় সিরাজদিখানে থানায় হামলা অগ্নিসংযোগ ও ভাংচুরের মামলায় আরো দুই আসামী গ্রেফতার সিরাজদিখানে বিএনপি নেতার বিরুদ্ধে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ, নেতাকর্মীদের ক্ষোভ! সিরাজদিখানে পদ্মহেম ধামে শরতের বিকালে সাঁইজীর বাণীর আসর অনুষ্ঠিত শ্রীনগরে প্রভাব খাটিয়ে মসজিদে অবৈধ কমিটি গঠন এলাকার মুসুল্লিদের নিন্দা সিরাজদিখানে ১২৮ জন গ্রাম পুলিশের মাঝে পোশাক বিতরণ ভারতে ইসলাম ধর্ম এবং রাসূল (সা:) কে নিয়ে কটুক্তির প্রতিবাদে নিমতলায় প্রতিবাদ সমাবেশ সিরাজদিখান থানা ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটের মামলায় ইউপি চেয়ারম্যান কারগারে সিরাজদিখানে বুকে ছুরিকাঘাত করে অটোরিকশা ছিনতাই চেষ্টা সিরাজদিখানের কোলা ইউনিয়নে ২৮৫ জনকে টিসিবি’র পন্য বিতরণ শ্রীনগরে একাধিক মামলার আসামী এমারত শেখ ওরফে এমারত চৌকিদার গ্রেফতার সিরাজদিখানে জমি সংক্রান্ত বিরোধকে কেন্দ্র করে অতর্কিত হামলায় আহত-৫ সিরাজদিখানে পূর্ব শত্রুতার জেরে ভাংচুর ও  ২০ লক্ষ টাকার মালামাল লুট

পদ্মাসেতুর মাওয়া প্রান্তে থেকে ভেঙ্গে ফেলা হচ্ছে সেতুর কাজের ওয়ার্কশপ।

  • সময় বাংলার || বুধবার, ৪ আগস্ট, ২০২১, ১০.০১ পিএম
সরিয়ে ফেলা হচ্ছে পদ্মাসেতুর মাওয়া প্রান্তে থেকে সেতুর কাজের ওয়ার্কশপ।
সরিয়ে ফেলা হচ্ছে পদ্মাসেতুর মাওয়া প্রান্তে থেকে সেতুর কাজের ওয়ার্কশপ।

ভেঙ্গে ফেলা হচ্ছে পদ্মাসেতুর মাওয়া প্রান্তে থেকে সেতুর কাজের ওয়ার্কশপ।


মোঃ রুবেল ইসলাম তাহমিদ মাওয়া- 
পদ্মাসেতু তৈরির কাজ শুরুর আগেই একেবারে প্রথম পর্যায়ে স্থাপন করে পদ্মাসেতুর ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ কোম্পানি। পদ্মাসেতুরকাজের জন্য গড়ে তোলা বিশাল ওয়ার্কশপ  এটি সরিয়ে ফেলা হচ্ছে। সেতুর কাজ শেষ পর্যায়ে এখন বলেই তার কাজের ইস্তবিরতা। এ টি মুন্সীগঞ্জের পদ্মাসেতুরপারে লৌহজং উপজেলার মাওয়ার পার্শ্ববর্তী কুমারভোগে কন্সট্রাকশন ইয়ার্ড।  প্রায় ৫০ হেক্টর জমিতে বিশাল এই ইয়ার্ড টি । ইয়ার্ডের ভেতরেই ৫শ মিটার অর্থাৎ আধা কিলোমিটার লম্বা এবং ২শ মিটার চওড়া বিশ্বের অন্যতম বৃহৎ ওয়ার্কশপটি আরকাজে নালাগায় ভেঙ্গে ফেলা হচ্ছে।  

পদ্মা সেতুর ভিতর তৈরিসহ নিচের সব স্ট্রেকচার সম্পন্ন। এখন চলছে সেতুর ওপরের তলার সুপার স্ট্রাকচারসহ শেষ পর্যায়ের কাজ। বিশাল এই ওয়ার্কশপেই সেতুটির পাইল টিউব থেকে শুরু করে ধাপে ধাপে সেতুর প্রায় সব কিছুই তৈরি করাহয়েছে  ওয়ার্কশপটিতে। কিন্তু এখন সেই কর্মচঞ্চল ইয়ার্ড আর থাকছেনা । দেশী-বিদেশী হাজার হাজার শ্রমিকের কর্মব্যস্ততায় রাত-দিন থাকত মুখরিত। এখানে এখন স্তবদ্ধতা। ওয়ার্কশপটির ভেতরে রয়েছে আধুনিকসব যন্ত্রপাতি। এসব যন্ত্রপাতি বাংলাদেশে শুধু নয়, সারা বিশ্বে বিরল। বিশ্বের অদ্বিতীয় সেতু ‘পদ্মা সেতু’ নির্মাণে খাঁচ কাটা পাইলসহ নানা কিছু তৈরি করা হয়েছে  এউ ওয়ার্কশপে। পদ্মাসেতুর কাজের সংশ্লিষ্টরা জানায়, প্রায় শত কোটি টাকা মূল্যের যন্ত্রপাতি রয়েছে ওয়ার্কশপটিতে। এই যন্ত্রপাতিও সরিয়ে নেয়া হচ্ছে। সেতুতে চীনা ঠিকাদারি কোম্পানি শতাধিক ভারি ভারি যন্ত্র ব্যবহার করেছে।ইতিমথ্যে অনেকইযন্ত্র চীনে পাঠিয়ে দেয়া হয়েছে। সেই যন্ত্রপাতির সঙ্গে ঠিকাদারির প্রতিষ্ঠান চয়ানা মেজর ব্রিজ কোম্পানির মালামালও কিছু পাঠিয়ে দেয়া হয়েছে। এখন বাকি মালামালও পাঠানো বা বিক্রির জন্য প্রস্তুত করা হচ্ছে। গত বছর এই মৌসুমে অর্থাৎ ৩১ জুলাই পদ্মার আকস্মিক ভাঙ্গনে ইয়ার্ডটির একটি  অংশ বিলীন হয়ে যায়। সে সময় পদ্মা সেতুর ১৯২টি রেলের লোহার স্ট্রেনজারসহ সেতুর বেশ কিছু স্ল্যাব ও যন্ত্রপাতি পদ্মায় তলিয়ে যায়।তবে এবার ভাঙ্গনের আশঙ্কা না থাকলেও যেহেতু কাজ শেষ হয়ে গেছে, তাই নিরাপদে সরিয়ে নেয়া হচ্ছে।  ইয়ার্ডটির  ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ কোম্পানি লিমিডেট এই স্থাপনাগুলো সেতু তৈরির কাজ শুরুর আগেই একেবারে প্রথম পর্যায়ে স্থাপন করে।
পদ্মা সেতুর একটি নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, পদ্মাসেতুরচালুর পর এক বছর রক্ষণাবেক্ষণ করবে ঠিকাদারি এ প্রতিষ্ঠান। পরবর্তী ১০ বছর সেতুটির রক্ষণাবেক্ষণ করবে চীনা ও কোরিয়ান কোম্পানি যৌথভাবে।  এছাড়াও চীন সরকার সেতু বিভাগের অধিগ্রহণকৃত এই জায়গাটিতে একটি উন্নয়ন জোনের অফিস করতে আগ্রহ প্রকাশ করেছে।বাংলাদেশের প্রচুর উন্নয়ন কাজ চলমান আছে চীনা প্রতিষ্ঠানের। চীনা সরকারী সব প্রতিষ্ঠান ঠিকাদার হিসেবে বাংলাদেশে হাজার হাজার কোটি টাকার কাজ করছে। কোম্পানিগুলোর একটি কান্ট্রি অফিস হিসেবে ব্যবহার করতে ইচ্ছা প্রকাশ করেছে। এটিও সরকারের নীতি নির্ধারণ পর্যায়ে রয়েছে। এছাড়া এই বিশাল স্থানটি পর্যটনের জন্য পার্শ্ববর্তী মাওয়া মৎস্য আড়তের সাথে যোক্তকরে একটি ফাইভ স্টার সমমানের রিসোর্ট তৈরির পূর্ব পরিকল্পনা বাস্তবায়নেও আলোচনা চলছে। মাওয়া প্রান্তে থেকে সরিয়ে ফেলাহচ্ছে ওয়ার্কশপ scaledঅর্থাৎ পদ্মা সেতুর মাওয়া প্রান্তের একেবারে লাগ ঘেঁষা ভাটি থেকে শিমুলিয়া ফেরিঘাট পর্যন্ত ইয়ার্ডটির চেহারা বদলে যাচ্ছে। পদ্মা তীরের নির্মল ও প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমিটি আরও আকর্ষণীয় হতে যাচ্ছে। এদিকে  মূল পদ্মা সেতুর সার্বিক অগ্রগতি ৯৪ দশমিক ২৫ শতাংশ। নদী শাসন কাজের বাস্তব অগ্রগতি ৮৪ দশমিক ২৫। সেতুর সার্বিক অগ্রগতি ৮৭ দশমিক ২৫ শতাংশের বেশি।

অন্যদের সাথে শেয়ার করুন ||

আরও সংবাদ ||

                            @  SOMOYBNGLAR # কোনো লেখাছবিভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য

.