1. rezaulalam000@gmail.com : সময় বাংলার :
  2. jmitsolution24@gmail.com : JM IT SOLUTION : JM IT SOLUTION
রেল ছাড়াই চালু হবে স্বপ্নের পদ্মা সেতু! | সময় বাংলার
শনিবার, ২০ জুলাই ২০২৪, ০৯:১৬ পূর্বাহ্ন
শিরোনাম ... ||
আগামী ২০ জুলাই নতুন ভাষানচর জুনিয়র ফুটবল টুর্ণামেন্ট ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে শ্রীনগরে ব্র্যাকের ইউনিয়ন  কর্মশালা সময় বাংলার “অন লাইন পোর্টালে খবর প্রকাশের পর ড্রেজার উচ্ছেদ দুই লাখ টাকা জরিমানা মুন্সীগঞ্জ জেলার শ্রেষ্ঠ অফিসার ইনচার্জ নির্বাচিত হলেন মুজাহিদুল ইসলাম সিরাজদিখানে বদলিজনিত বিদায় উপলক্ষে সংবর্ধনা ঢাকা-বেইজিং চুক্তি স্বাক্ষরের একটি মুন্সিগঞ্জের নাটেশ্বর আর্কিওলজিকাল সাইট পার্ক প্রকল্প শ্রীনগরে অনূর্ধ্ব-১৭ জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাজশাহীর বাগমারায় অনলাইন জুয়ার কালো থাবায় নিঃস্ব হচ্ছে তরুণ-যুব সমাজ জাসদ নেতা বীরমুক্তিযোদ্ধা শফিউর রহমান শফির মুক্তি দাবী রাজশাহীতে বিক্ষোভ শ্রীনগরে যাত্রীবাহী সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের নতুন শাখা উদ্ধোধন পাবনায় উপজেলা আ.লীগ সম্পাদকের বিরুদ্ধে হত্যা মামলার প্রতিবাদে অবরোধ বিক্ষোভ -মানববন্ধন সারা দেশে চলমান আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা শিক্ষার্থীদের শ্রীনগরে ড্রেজার দিয়ে কৃষি জমি ভরাটের মহোৎসব  সিরাজদিখানে দুই পক্ষের সংঘর্ষে টেটাবিদ্ধ ৯ আহত ২০ প্রশ্নফাঁসে নিজের সংশ্লিষ্টতা থাকলে পদত্যাগ করার ঘোষণা দিয়েছেন পিএসসি চেয়ারম্যান বুধবার সারাদেশে ‘বাংলা ব্লকেড’ সিরিয়াল কিলার রসু খাঁর ফাঁসির আদেশ বহাল দুর্নীতি একটি দেশের এগিয়ে যাওয়ার পথে সবচেয়ে বড় অন্তরায় কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে শুনানি আগামীকাল প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন টঙ্গীবাড়ীতে ইউপি চেয়ারম্যানকে গুলি করে হত্যা কোটা বাতিলের দাবিতে উত্তাল সারাদেশ শ্রীনগরে সনাতন ধর্মালম্বীদের মহোৎসব রথযাত্রা অনুষ্ঠিত সাংবাদিক আলামিন হোসেনের পিতার মৃত্যুতে রাসিক মেয়রের শোক প্রকাশ শ্রীনগরে সাংবাদিকের উপর হামলা ও মিথ্যা অভিযোগের প্রতিবাদে মানববন্ধন পদ্মা সেতুর জন্য বাংলাদেশ বিশ্বে সম্মান পেয়েছে : প্রধানমন্ত্রী পদত্যাগ করছেন ‍ঋষি সুনাক স্ট্রোক করেছেন নাফিস ইকবাল,এয়ার অ্যাম্বুলেন্সে আনা হচ্ছে ঢাকায় কিয়ার স্টারমার যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী যুক্তরাজ্যে লেবার পার্টির নিরঙ্কুশ জয়

রেল ছাড়াই চালু হবে স্বপ্নের পদ্মা সেতু!

  • সময় বাংলার || রবিবার, ১২ সেপ্টেম্বর, ২০২১, ৪.৩৮ পিএম
রেল ছাড়াই চালু হবে স্বপ্নের পদ্মা সেতু!
রেল ছাড়াই চালু হবে স্বপ্নের পদ্মা সেতু!

রেল ছাড়াই চালু হবে স্বপ্নের পদ্মা সেতু!


মোঃ রুবেল ইসলাম তাহমিদ, মুন্সীগঞ্জ-
পদ্মা সেতুর অংশে যুক্ত করা রেললাইনটি বসাতে সময় লাগবে ছয়মাস। তাই আগামী জুন মাসের আগে সেতুতে রেল পথ তৈরির কাজ অসম্ভব হয়ে পরেছে। সেতুর কাজের এমন পরিস্থিতিতে রেলের জন্য অপেক্ষা করা হবে না। যদি আগামী জুনের মধ্যে রেল পথ প্রস্তুত না হয়, তাহলে ট্রেন লাইন ছাড়াই চালু করা হবে পদ্মাসেতু।স্বপ্নের সেতুর অব কাঠামো গত নির্মাণ প্রায় শেষের পথে। বর্তমানে পুরো সেতুর সার্বিক নির্মাণ অগ্রগতি ৯৪.২৫ শতাংশ। আগামী বছরের জুনে সড়ক ও রেল পথ নিয়ে দ্বিতল পদ্মাসেতু চালু হওয়ার কথা রয়েছে।
আর সেই পরিকল্পনা মাথায় রেখেই চলছে শেষ মুহূর্তের কাজ। পদ্মা সেতুর দুই হাজার ৯১৭ টি রোড ওয়েস্ল্যাবের সবকয়টি স্থাপনের কাজ শেষ হয়েছে। নতুন কাজের তালিকায় রয়েছ অক্টোবরের শেষের দিকে শুরু হবে কার্পেটিংয়ের কাজ। সব কিছু ঠিক থাকলে ২০২২ সালের জুনের শুরুতেই যানবাহন চলাচলের জন্য প্রস্তুত হয়ে যাবে সেতুর সড়ক পথ।পদ্মাসেতুর রেল পথে ট্রেনচলতে আরো কিছুটা সময় অপেক্ষা করতে হবে। যেহেতু এই মুহূর্তে সেতুর রেল অংশে চলছে গ্যাসলাইন বসানোর কাজ। দিন রাত চব্বিশ ঘন্টা তিন ভাগে ভাগ করে কাজ করা হচ্ছে।এদিকে পুরো সেতুটি এখনো সেতু কর্তৃপক্ষের হাতে আছে। রেলের অংশ, আর্থাদ রেলপথ মন্ত্রণালয়কে হস্তান্তর করার আগ পর্যন্ত সেতুতে রেললাইন বসানোর কাজ শুরু করা যাচ্ছেনা। সেতুর রেল অংশের চলমান কাজ শেষ হবে আগামী বছরের জুনে। সেতু কর্তৃপক্ষের দেয়া তথ্য বলছে, আগামী মার্চের আগে সেতুতে রেললাইন বসানোর অনুমতি দেবে না সেতু কর্তৃপক্ষ। আর সেতুতে রেললাইন বসাতে সময় লাগবে অন্তত ছয়মাস। তাই আগামী জুনের আগে সেতুতে রেল পথ তৈরির কাজ প্রায় অসম্ভব। এমন পরিস্থিতিতে রেলের কাজের জন্য অপেক্ষা করা হবে না। যদি আগামী জুনের মধ্যে রেল পথ প্রস্তুত না হয়। তাহলে ট্রেন ছাড়াই চালু করা হবে পদ্মাসেতু।এ সকল তথ্য নিশ্চিত করেছেন পদ্মাসেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মোঃ আঃ কাদের। তিনি আরো জানান, মূল সেতুর কাজের অগ্রগতি ৯৪ দশমিক ৫০ শতাংশ। অর্থাৎ মূল সেতুর কাজের বাকি মাত্র সাড়ে ৫ শতাংশ।পদ্মা সেতু দ্বিতল বিশিষ্ট। এর ভেতর দিয়ে যাবে ট্রেন। ওপরে চলবে যানবাহন। সেতু প্রকল্পের অধীনে যান চলাচলও রেললাইন নির্মাণ কাজ চলছে। দুই পাড়ের সঙ্গে রেলসংযোগ করছে রেলপথ মন্ত্রণালয়।
ঢাকা থেকে কেরানীগঞ্জ ও পদ্মা সেতু হয়ে যশোর পর্যন্ত ১৭২ কিলোমিটার রেলপথ নির্মাণ প্রকল্প নেওয়া হয়েছে। এর নাম দেওয়া হয়েছে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প। প্রকল্পের সার্বিক অগ্রগতি ৪৩ দশমিক ৫০ শতাংশ। এই পথে ২০টি স্টেশন থাকবে। পদ্মাসেতুর রেল সংযোগ প্রকল্পের মাওয়া থেকে ভাংঙ্গা অংশের অগ্রগতি ৭১ শতাংশ এবং ঢাকা থেকে মাওয়া পর্যন্ত অগ্রগতি ৪০ শতাংশ।

অন্যদের সাথে শেয়ার করুন ||

আরও সংবাদ ||

                            @  SOMOYBNGLAR # কোনো লেখাছবিভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য

.