1. rezaulalam000@gmail.com : সময় বাংলার :
  2. jmitsolution24@gmail.com : JM IT SOLUTION : JM IT SOLUTION
নিষেধাজ্ঞা শেষে আবার ইলিশ ধরা শুরু হয়েছে, অলিগলিতে ইলিশ বিক্রেতাদের হাঁকডাক শোনা গেছে। | সময় বাংলার
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ১২:৪১ অপরাহ্ন
শিরোনাম ... ||
সিরাজদিখানে ১৫ বছর ধরে স্বামী কর্তৃক নির্যাতনের শিকার ক্ষমা রানী দে! দেখার কেউ নেই সিরাজদিখানে উপজেলা প্রশাসনের বাজার মনিটরিং সিরাজদিখানে পূর্ব বিরোধকে কেন্দ্র করে যুবদল নেতার উপর হামলা সিরাজদিখানে সরকারী রাস্তা দখল করে সীমানা প্রাচীর নির্মাণের অভিযোগ! সিরাজদিখানে দুই গ্রুপের সংঘর্ষে ৪ জন টেটাবিদ্ধসহ আহত ১ ২বাড়িঘর ভাংচুর সিরাজদিখানে ইউপি সদস্য শাহিন সরদারের সংবাদ সম্মেলন ১৮ বছর পর সিরাজদিখানে জামায়েত ইসলামীর কমী সন্মেলন সিরাজদিখানে বালুচর থানা পুলিশ এর আয়োজনে মতবিনিময় সভা সত্যিকারের দেশপ্রেমের দায়বদ্ধতার বোধ সৃষ্টি হয়েছে মুন্সীগঞ্জে জাকের পার্টির মহাসচিব সিরাজদিখানে বৃদ্ধার মরদেহ উদ্ধার মুন্সীগঞ্জের ইয়াবা গাঁজা ও ফেনসিডিল সহ ৩০৮ মামলার আলামত ধ্বংস শ্রীনগরে রোটারী ক্লাব অফ বিক্রমপুর এর আয়োজনে ফ্রী  মেডিক্যাল ক্যাম্প সিরাজদিখানে তারেক রহমানের নির্দেশে প্রতিনিধীদলের পূজা মন্ডপ পরিদর্শন সিরাজদিখানে শেখ মোঃ আব্দুল্লাহ্’র প্রতিনিধীদল পূজা মন্ডপ পরিদর্শন সিরাজদিখানে শান্তিপূর্ণ ভাবে অনুষ্ঠিত হবে শারদীয় দূর্গোৎসব-জ্ঞানদীপ ঘোষ শারদীয় দূর্গাউৎসবে সনাতন ১৯৯৮- ২০০০ গ্রুপের বন্ধদের উপহার বিতরণ সিরাজদিখানে উপজেলা প্রশাসনের পূজামণ্ডপ পরিদর্শন বালুচর বাজারে শান্তিপূর্ণ ভাবে ব্যবসা করতে সভাপতি হিসেবে সৈয়দ আমির হোসেনকে চায় সিরাজদিখানে থানায় হামলা অগ্নিসংযোগ ও ভাংচুরের মামলায় আরো দুই আসামী গ্রেফতার সিরাজদিখানে বিএনপি নেতার বিরুদ্ধে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ, নেতাকর্মীদের ক্ষোভ! সিরাজদিখানে পদ্মহেম ধামে শরতের বিকালে সাঁইজীর বাণীর আসর অনুষ্ঠিত শ্রীনগরে প্রভাব খাটিয়ে মসজিদে অবৈধ কমিটি গঠন এলাকার মুসুল্লিদের নিন্দা সিরাজদিখানে ১২৮ জন গ্রাম পুলিশের মাঝে পোশাক বিতরণ ভারতে ইসলাম ধর্ম এবং রাসূল (সা:) কে নিয়ে কটুক্তির প্রতিবাদে নিমতলায় প্রতিবাদ সমাবেশ সিরাজদিখান থানা ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটের মামলায় ইউপি চেয়ারম্যান কারগারে সিরাজদিখানে বুকে ছুরিকাঘাত করে অটোরিকশা ছিনতাই চেষ্টা সিরাজদিখানের কোলা ইউনিয়নে ২৮৫ জনকে টিসিবি’র পন্য বিতরণ শ্রীনগরে একাধিক মামলার আসামী এমারত শেখ ওরফে এমারত চৌকিদার গ্রেফতার সিরাজদিখানে জমি সংক্রান্ত বিরোধকে কেন্দ্র করে অতর্কিত হামলায় আহত-৫ সিরাজদিখানে পূর্ব শত্রুতার জেরে ভাংচুর ও  ২০ লক্ষ টাকার মালামাল লুট

নিষেধাজ্ঞা শেষে আবার ইলিশ ধরা শুরু হয়েছে, অলিগলিতে ইলিশ বিক্রেতাদের হাঁকডাক শোনা গেছে।

  • সময় বাংলার || মঙ্গলবার, ২৬ অক্টোবর, ২০২১, ১০.২৪ পিএম
নিষেধাজ্ঞা শেষে আবার ইলিশ ধরা শুরু হয়েছে, অলিগলিতে ইলিশ বিক্রেতাদের হাঁকডাক শোনা গেছে।
নিষেধাজ্ঞা শেষে আবার ইলিশ ধরা শুরু হয়েছে, অলিগলিতে ইলিশ বিক্রেতাদের হাঁকডাক শোনা গেছে।

নিষেধাজ্ঞা শেষে আবার ইলিশ ধরা শুরু হয়েছে, অলিগলিতে ইলিশ বিক্রেতাদের হাঁকডাক শোনা গেছে।


মোঃ রুবেল ইসলাম তাহমিদ, মাওয়া মুন্সীগঞ্জ।
ইলিশ শিকারে ২২ দিনের নিষেধাজ্ঞা গত কাল সোমবার মধ্যরাতে শেষ হয়। এর পরই রাত ১২টার পর থেকে নির্বিঘ্নে আবার ইলিশ শিকার করতে শুরু করেন  জেলেরা। সরকারের  নিতিমালা ছিল২২ দিনের নিষেধাজ্ঞা। প্রজনন নিরাপদ করার জন্য ৩ অক্টোবর রাত ১২টা থেকে ইলিশ শিকারে নিষেধাজ্ঞা শুরু হয়েছিল। প্রতি বছরের মতো এবারও নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ নিধন, বাধা দিতে গেলে প্রশাসনের ওপর হামলাসহ নানা অপ্রীতিকর ঘটনা ঘটেছে মুন্সীগঞ্জ ও মেঘনা সহ নদীতীরবর্তী জনপদে। 
তবে মৎস্য অধিদপ্তরের মুন্সীগঞ্জ পুলিশ প্রশাসনের বিভাগীয় সূত্র দাবি করেছে, নিষেধাজ্ঞা কার্যকর করতে ৯৫ ভাগ সফল হয়েছে ।এ বক্তব্যের সঙ্গে ভিন্নমত পোষণ করেছেন জেলে সংগঠনের নেতারা।
মুন্সীগঞ্জ মৎস্য অধিদপ্তরের তথ্যমতে, গত বছরের চেয়ে এবার বেশি অভিযান চালানো হয়েছে।
তবে ইলিশ নিধনের দায়ে কারাদণ্ড দেওয়া হয়েছে গত বছরের চেয়ে অনেক কম সংখ্যক জেলেকে। মৎস্য অধিদপ্তরের সিনিয়র ও উপজেলা মৎস্য কর্মকর্তা মো.আসাদুজ্জামান আসাদ বলেন, এ বছর ২২ দিনে নিষেধাজ্ঞা কার্যকরে সফলতা ৮০ ভাগের বেশি হবে না। এ বছর নিষেধাজ্ঞার মধ্যে  মুন্সীগঞ্জের লৌহজং ও মেঘনায় বেপরোয়াভাবে ইলিশ নিধন করা হয়েছে। অভিযান চালাতে গিয়ে লৌহজংয়ের  উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং থানা পুলিশ ও মৎস্য অফিসারের জাহাজের ওপর হামলাসহ একাধিক অপ্রীতিকর ঘটনা ঘটেছে।
জেলার জাতীয় মৎস্যজীবী সমিতির নেতা সহ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আঃ রশিদ সিকদার বলেন, ইলিশ নিধন বন্ধ রাখতে প্রশাসনের চেষ্টা ছিল। কিন্তু নদীতীরবর্তী জনপ্রতিনিধিদের অসহযোগিতার কারণে পুরোপুরি সফল হওয়া যায়নি।বিশেষ করে  মুন্সীগঞ্জের কহেক টি মাছঘাট মালিক ও আড়ৎদার কয়েকজন জনপ্রতিনিধি প্রতি বছরের মতো এবারও বেপরোয়া ছিলেন। জেলা বিভাগীয় মৎস্য অধিদপ্তরের উপপরিচালক দের দেয়া তথ্য বলছে, এবার হামলার ঘটনায় মৌসুমি জেলে এবংস্থানিয় নেতাকর্মি জড়িত ছিল। অভিযান চালাতে গিয়ে লৌহজংয়ে একজন পুলিশ সদস্য নদীতে পড়ে আহত হয়েছেন। একই উপজেলায় মৎস্য কর্মকর্তা হামলার শিকার হন। ইউএনও হামলার শিকার হয়েছেন। ভূমি কর্মকর্তা ও হামলার শিকার হন।
এসব ঘটনায় কারা জড়িত তা চিহ্নিত করতে আইনশৃঙ্খলা বাহিনী মামলা করছে। তারা জেলায় রিপোর্ট দিচ্ছে। এত সব প্রতিকূল পরিস্থিতির মধ্যেও এবার ৯০ ভাগ মা ইলিশ রক্ষা করা গেছে বলে দাবি এ কর্মকর্তাদের।
সর্বশেষ গেল রোববারে  লৌহজংয়ে নিষিদ্ধ মা ইলিশ শিকারের অপরাধে ৩৫ জেলেকে আটক করেছে ভ্রাম্যমাণ আদালত।  সকাল থেকে দুপুর পর্যন্ত উপজেলার পদ্মা নদীর বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করে তাদের আটক করা হয়। এসময় ৩৫ জেলের কাছ থেকে ৭০ হাজার মিটার নিষিদ্ধ কারেন্ট জাল, ২০ কেজি ইলিশ ও মাছ ধরার ৭টি ট্রলার জব্দ করা হয়।  পরে রোববার বিকাল সাড়ে ৪টার দিকে ভ্রাম্যমাণ আদলতোর নিবার্হী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) কাউছার হামিদ ১৯ জনকে ৭ দিনের কারাদন্ড, ১৬ জন অপ্রাপ্তবয়স্ক এবং প্রতিবন্ধী হওয়ায় মুচলেকা দিয়ে ছেড়ে দেন। সেই সঙ্গে আটককৃত ইলিশ স্থানীয় মাদ্রাসা ও এতিমখানায় বণ্টন করে দেওয়া হয় ও নিষিদ্ধ কারেন্ট জাল আগুনে পুড়ে ফেলাহয়।
তবে নিষেধাজ্ঞা শেষে আবার ইলিশ ধরা শুরু হয়েছে । ২২ দিনের নিষেধাজ্ঞার পর গত কাল সোমবার মধ্যরাতে শেষ হয়।আবার সরগরম হয়ে উঠেছে দক্ষিণের ইলিশের মোকামগুলোর অন্যতম ঘাটের মাওয়া মৎসআড়ৎটি সোমবার রাত ১২টায় নিষেধাজ্ঞা শেষ হলেও মঙ্গলবার সকালেই মাওয়া  নগরীর মৎস ঘাটে  শত শত মণ ইলিশের আমদানি হয়। ক্রেতা ছিল অনেক। আমদানি বেশি হওয়ায় পাইকারি বাজারে দাম ছিল তুলনামূলক কম। নগরীর অলিগলিতে ইলিশ বিক্রেতাদের হাঁকডাক শোনা গেছে। তবে খুচরা দাম অনেক বেশি ৭শ থেকে ১৫শ টাকা কেজিতে বিক্রি হচ্ছে ইলিশ।

অন্যদের সাথে শেয়ার করুন ||

আরও সংবাদ ||

                            @  SOMOYBNGLAR # কোনো লেখাছবিভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য

.