1. rezaulalam000@gmail.com : সময় বাংলার :
  2. jmitsolution24@gmail.com : JM IT SOLUTION : JM IT SOLUTION
কোটি কোটি মানুষের ভাগ্যের দ্বার প্রান্তে বহু আলোচিত স্বপ্নের পদ্মা সেতু বাস্তবায়নে । | সময় বাংলার
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০১:৫৫ পূর্বাহ্ন
শিরোনাম ... ||
সিরাজদিখানে ১৫ বছর ধরে স্বামী কর্তৃক নির্যাতনের শিকার ক্ষমা রানী দে! দেখার কেউ নেই সিরাজদিখানে উপজেলা প্রশাসনের বাজার মনিটরিং সিরাজদিখানে পূর্ব বিরোধকে কেন্দ্র করে যুবদল নেতার উপর হামলা সিরাজদিখানে সরকারী রাস্তা দখল করে সীমানা প্রাচীর নির্মাণের অভিযোগ! সিরাজদিখানে দুই গ্রুপের সংঘর্ষে ৪ জন টেটাবিদ্ধসহ আহত ১ ২বাড়িঘর ভাংচুর সিরাজদিখানে ইউপি সদস্য শাহিন সরদারের সংবাদ সম্মেলন ১৮ বছর পর সিরাজদিখানে জামায়েত ইসলামীর কমী সন্মেলন সিরাজদিখানে বালুচর থানা পুলিশ এর আয়োজনে মতবিনিময় সভা সত্যিকারের দেশপ্রেমের দায়বদ্ধতার বোধ সৃষ্টি হয়েছে মুন্সীগঞ্জে জাকের পার্টির মহাসচিব সিরাজদিখানে বৃদ্ধার মরদেহ উদ্ধার মুন্সীগঞ্জের ইয়াবা গাঁজা ও ফেনসিডিল সহ ৩০৮ মামলার আলামত ধ্বংস শ্রীনগরে রোটারী ক্লাব অফ বিক্রমপুর এর আয়োজনে ফ্রী  মেডিক্যাল ক্যাম্প সিরাজদিখানে তারেক রহমানের নির্দেশে প্রতিনিধীদলের পূজা মন্ডপ পরিদর্শন সিরাজদিখানে শেখ মোঃ আব্দুল্লাহ্’র প্রতিনিধীদল পূজা মন্ডপ পরিদর্শন সিরাজদিখানে শান্তিপূর্ণ ভাবে অনুষ্ঠিত হবে শারদীয় দূর্গোৎসব-জ্ঞানদীপ ঘোষ শারদীয় দূর্গাউৎসবে সনাতন ১৯৯৮- ২০০০ গ্রুপের বন্ধদের উপহার বিতরণ সিরাজদিখানে উপজেলা প্রশাসনের পূজামণ্ডপ পরিদর্শন বালুচর বাজারে শান্তিপূর্ণ ভাবে ব্যবসা করতে সভাপতি হিসেবে সৈয়দ আমির হোসেনকে চায় সিরাজদিখানে থানায় হামলা অগ্নিসংযোগ ও ভাংচুরের মামলায় আরো দুই আসামী গ্রেফতার সিরাজদিখানে বিএনপি নেতার বিরুদ্ধে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ, নেতাকর্মীদের ক্ষোভ! সিরাজদিখানে পদ্মহেম ধামে শরতের বিকালে সাঁইজীর বাণীর আসর অনুষ্ঠিত শ্রীনগরে প্রভাব খাটিয়ে মসজিদে অবৈধ কমিটি গঠন এলাকার মুসুল্লিদের নিন্দা সিরাজদিখানে ১২৮ জন গ্রাম পুলিশের মাঝে পোশাক বিতরণ ভারতে ইসলাম ধর্ম এবং রাসূল (সা:) কে নিয়ে কটুক্তির প্রতিবাদে নিমতলায় প্রতিবাদ সমাবেশ সিরাজদিখান থানা ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটের মামলায় ইউপি চেয়ারম্যান কারগারে সিরাজদিখানে বুকে ছুরিকাঘাত করে অটোরিকশা ছিনতাই চেষ্টা সিরাজদিখানের কোলা ইউনিয়নে ২৮৫ জনকে টিসিবি’র পন্য বিতরণ শ্রীনগরে একাধিক মামলার আসামী এমারত শেখ ওরফে এমারত চৌকিদার গ্রেফতার সিরাজদিখানে জমি সংক্রান্ত বিরোধকে কেন্দ্র করে অতর্কিত হামলায় আহত-৫ সিরাজদিখানে পূর্ব শত্রুতার জেরে ভাংচুর ও  ২০ লক্ষ টাকার মালামাল লুট

কোটি কোটি মানুষের ভাগ্যের দ্বার প্রান্তে বহু আলোচিত স্বপ্নের পদ্মা সেতু বাস্তবায়নে ।

  • সময় বাংলার || শুক্রবার, ৫ নভেম্বর, ২০২১, ২.১০ পিএম
কোটি কোটি মানুষের ভাগ্যের দ্বার প্রান্তে বহু আলোচিত স্বপ্নের পদ্মা সেতু বাস্তবায়নে ।
কোটি কোটি মানুষের ভাগ্যের দ্বার প্রান্তে বহু আলোচিত স্বপ্নের পদ্মা সেতু বাস্তবায়নে ।

কোটি কোটি মানুষের ভাগ্যের দ্বার প্রান্তে বহু আলোচিত স্বপ্নের পদ্মা সেতু বাস্তবায়নে ।


মোঃ রুবেল ইসলাম তাহমিদ মাওয়া থেকেঃ

কোটি কোটি মানুষের ভাগ্যের দ্বার প্রান্তে বহু আলোচিত স্বপ্নের পদ্মা সেতু বাস্তবায়নে। সারাদেশে কঠোর বিধিনিষেধে স্থবির থাকলেও স্বাস্থ্যবিধি মেনে কর্মযজ্ঞে সরব পদ্মা সেতুতে। দেশী-বিদেশী ষড়যন্ত্র এবং মিথ্যা অভিযোগ তুলে অন্যায়ভাবে বিশ্ব ব্যাংকের ঋণ সহায়তা সরিয়ে নেয়াসহ নানা চ্যালেঞ্জ মোকাবেলা করে স্বপ্নের পদ্মা সেতু বাস্তবায়নের দ্বারপ্রান্তে এখন। বাংলাদেশের ১৭ কোটি মানুষের স্বপ্নের পদ্মা সেতু এখন উদ্বোধনের অপেক্ষায় অল্প সময় বাকি। সকল  বাঁধা বিপত্তি অতিক্রম করে মাথা উচুঁ করে দাঁড়িয়ে আছে পদ্মা সেতু।

নকশা সংশোধন ও নদীশাসনে বিলম্বের কারণে পদ্মা সেতু প্রকল্পের কাজ আগেই পিছিয়েছিল। এর পর করোনা সংক্রমণ পরিস্থিতি এবং বন্যার স্রোতের কারণে চার মাস স্টিলের কাঠামো (স্প্যান) বসানো যায়নি। ফলে পদ্মা সেতুর কাজ সর্বশেষ দফা পিছিয়ে ছিল। স্রোত কমে আসায় সেতুর মাওয়া প্রান্তে একটি স্প্যান খুঁটিতে বসানো হয়। এভাবে কাজ পেছানোর কারণে কিছুটা অনিশ্চয়তা তৈরি হয়েছে। সময়মতো কাজ না হওয়ায় সেতু নির্মাণে ব্যয়ও বাড়েছে। তবে এই সেতু এখন আর স্বপ্ন নয়। বাস্তবতায় রুপ নিয়েছে পূর্ণরুপে। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের এই পদ্মা সেতুর কাজ এরই মধ্যে সম্পন্ন হয়েছে ৯৫ শতাংশ। আর পদ্মা সেতু প্রকল্পের সার্বিক কাজ এগিয়েছে ৮৮ দশমিক ৭৫ শতাংশ।  সকল আলোচনা-সমালোচনা, ষড়যন্ত্র রুখে পদ্মার বুকে এখন দৃশ্যমান সেতুটি। মাথা উঁচু করে দাঁড়িয়ে রয়েছে ।গেল দু’সপ্তাহ হয় শুরু হয়েছে সেতুর পিচ ঢালাইয়ের কাজ। সেতুর জাজিরা প্রান্তের সংযোগ সড়কে এই কাজটি শুরু করা হয়েছে।আলোচিত স্বপ্নের পদ্মা সেতু বাস্তবায়নে। 2 ৩০ হাজার ১৯৩ দশমিক ৩৯ কোটি টাকা ব্যয়ে নির্মিত যে সেতু বাস্তবায়নে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের শিল্পায়নসহ অর্থনৈতিক কর্মকাণ্ড বৃদ্ধি পাবে। ভাগ্যে খুলবে পিছিয়ে পড়া জনগোষ্ঠির।  তাই পদ্মার বুকে ভাসছে বাংলার ১৭ কোটি মানুষের আশা-আকাঙ্ক্ষা। এখন শুধু অপেক্ষা আকাশ ছোঁয়ার। এই সেতু চালু হলে ঢাকাসহ দেশের পূর্বাঞ্চলের সঙ্গে সরাসরি সড়ক পথে যুক্ত হবে দক্ষিণাঞ্চলেরর ২১ জেলা। প্রকল্পের পরিচালকদের মাধ্যমে বলছে, চলতি বছরের ৩১ অক্টোবর পর্যন্ত মূল সেতুর ৯৫ শতাংশ কাজ শেষ হয়েছে। সেই হিসাব অনুযায়ী মূল সেতুর কাজ বাকী আছে আর মাত্র ৫ শতাংশ। পদ্মা সেতু প্রকল্পের সর্বমোট বাজেট ছিল ৩০ হাজার ১৯৩ দশমিক ৩৯ কোটি টাকা। যার মধ্যে ব্যয় ৩১ অক্টোবর পর্যন্ত ব্যয় হয়েছে ২৬ হাজার ২৪৮ কোটি ৩৩ লাখ টাকা। যা মোট ব্যয়ের ৮৬ দশমিক ৯৩ শতাংশ।এরই মধ্যে সেতুর নিচ তলার রেলওয়ের ২৯৫৯টি রেলওয়ে স্ল্যাব এবং ১৩১২টি স্টেনজারের সবই বসে গেছে। সেতুর দুই পাড়ের ৩ দশমিক ১৪ কিলোমিটার সংযোগ সেতুর ৪৩৮টি সুপার টি গার্ডারের সবই স্থাপন হয়ে গেছে। এছাড়া দুই পাড়ের ৮৪টি রেলওয়ে আই গার্ডারও শতভাগ স্থাপন হয়েছে।দ্বার প্রান্তে বহু আলোচিত স্বপ্নের পদ্মা সেতু 1 scaled এদিকে সেতুর সংযোগ সড়ক ও সার্ভিস এরিয়ার কাজ শতভাগ সম্পন্ন হয়েছে। এতে ব্যয় হয়েছে এক হাজার ৪৯৯ কোটি ৫১ লাখ টাকা। ভূমি অধিগ্রহণ, পুর্ণবাসন ও পরিবেশখাতে বরাদ্ধ ৪ হাজার ৩৪২ কোটি ২৬ লাখ টাকা। অন্যান্য খাত যেমন পরামর্শক, সেনা নিরাপত্তা, ভ্যাট ও আয়কর, যানবাহন, বেতনভাতা বাবদ বরাদ্ধ ২ হাজার ৮৮৫ কোটি ৩৬ লাখ টাকা। নদী শাসনের বিশ্বের সবচেয়ে বড় চুক্তি পদ্মা সেতুর ৮ হাজার ৯৭২ কোটি ৩৮ লাখ টাকার। বিশ্ব রেকর্ডের এই চুক্তির এ পর্যন্ত ব্যয় হয়েছে ৭ হাজার ৬২৭ কোটি ৯০ লাখ টাকা প্রায়। অলঙ্কারিক কাজের মধ্যে এখন প্যারাপেট ওয়াল তথা রেলিং এবং রোডওয়ে স্ল্যাবের শেয়ার পকেটের কাজ চলছে। সেতুর ৫ হাজার ৮৮৪টি শেয়ার পকেটের বসবে। ১২ হাজার ৩৯০টি প্যারাপেট ওয়ালের বসানো হবে। দ্বিতল পদ্মা সেতুটির উপরের তলায় থাকছে চার লেনের সড়ক। আর নিচের তলাতে চলবে ট্রেন। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত এই সেতুটি নির্মাণ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন কোম্পানি।  নদী শাসনের কাজ টি চীনেরই আরেকটি প্রতিষ্ঠান সিনোহাইড্রো করপোরেশন করছেন ।

দ্বার প্রান্তে বহু আলোচিত স্বপ্নের পদ্মা সেতু 2 scaledপদ্মা সেতু দিয়েই গ্যাস যাবে দক্ষিণাঞ্চলের কোটি কোটি মানুষের কাছে। তাই পদ্মা সেতুর গ্যাস লাইন স্থাপনের কাজ চলছে এখন পুরোদমে। চীন থেকে সমুদ্র পথে ১২ মিটার লম্বা ৫৩১টি গ্যাস পাইপ চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে। এর মধ্যে সেখান থেকে পাইপ গুলো পদ্মা সেতুর মাওয়ার কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ডে এবং জাজিরায় এসে পৌঁছে অনেকটাই । গত ২মাস ধরে চলছে স্থাপন প্রক্রিয়া। সাতটি মডিউলে ভাগ করে ৬ দশমিক ১৫ কিলোমিটার সেতুতে ৬ দশমিক ৭০ কিলোমিটার গ্যাস পাইপ বসবে। জাজিরা প্রান্তের ৫টি মডিউলের পাইপ সেতু ঘুরে যাচ্ছে সরাসরি জাজিরায়। এই পাইপ লাইন সেতুর ১ নম্বর ও ৪২ নম্বর খুঁটি দিয়ে মাটিতে নামিয়ে আনা হবে। যুক্ত হবে জিটিসিএলের সাব স্টেশনে। দুই প্রান্তে দুটি সাব স্টেশন থাকবে। গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেডের (জিটিসিএল) উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) গৌতম ঘোষ জানান, নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ হয়ে লাঙ্গলবন্দ ব্রাঞ্চ স্টেশন থেকে মুন্সীগঞ্জের মুক্তারপুর হয়ে এই গ্যাস যুক্ত হয়ার কথা রয়েছে মাওয়া গ্যাস সাব স্টেশনে। এখান থেকেই গ্যাস যাবে দক্ষিণাঞ্চলের কোটি কোটি মানুষের কাছে। চায়না পেট্রোলিয়াম পাইপ লাইন ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড এই পাইপ লাইন স্থাপন কাজটি করছে। সবকিছু ঠিক-ঠাক থাকলে ২০২২ সালের জুনে উদ্বোধন হবে পদ্মা সেতু।সেতুর নির্মাণ যেভাবে ২০১৫ সালের ১২ ডিসেম্বর পদ্মা সেতুর মূল অবকাঠামো নির্মাণ শুরু হয়। পাঁচ বছরপূর্তির দুই দিন আগেই গত ১০ ডিসেম্বর সেতুর সর্বশেষ ৪১তম স্প্যান বসে সেতুটি পূর্ণাঙ্গ দৃশ্যমান হয়। দিনটি ছিল বৃহস্পতিবার, বেলা ১২টা ২ মিনিটে সেই মাহেন্দ্রক্ষণটি বাঙালীর ভাগ্যবদলে ইতিহাস হয়ে থাকবে। যে ১২ ও ১৩ নম্বর খুঁটির ওপর সর্বশেষ স্প্যানটি বসেছিল সেখান থেকে দক্ষিনের অংশ দিয়েই হয়ে আসছে মাওয়া মুখি এখন পিচ ঢালাই কাজের  ব্যস্ততা। এখন শুধু অপেক্ষা বহু আলোচিত স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধনের ।

অন্যদের সাথে শেয়ার করুন ||

আরও সংবাদ ||

                            @  SOMOYBNGLAR # কোনো লেখাছবিভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য

.