1. rezaulalam000@gmail.com : সময় বাংলার :
  2. jmitsolution24@gmail.com : JM IT SOLUTION : JM IT SOLUTION
হারাতে বসেছে বাংলার ঐতিহ্যবাহী (মাটির পাত্র) কমেছে আধুনিকতার ছোঁয়ায় মুন্সীগঞ্জে নেই মৃৎশিল্পের কদর। | সময় বাংলার
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০২:৩০ অপরাহ্ন
শিরোনাম ... ||
সিরাজদিখানে ১৫ বছর ধরে স্বামী কর্তৃক নির্যাতনের শিকার ক্ষমা রানী দে! দেখার কেউ নেই সিরাজদিখানে উপজেলা প্রশাসনের বাজার মনিটরিং সিরাজদিখানে পূর্ব বিরোধকে কেন্দ্র করে যুবদল নেতার উপর হামলা সিরাজদিখানে সরকারী রাস্তা দখল করে সীমানা প্রাচীর নির্মাণের অভিযোগ! সিরাজদিখানে দুই গ্রুপের সংঘর্ষে ৪ জন টেটাবিদ্ধসহ আহত ১ ২বাড়িঘর ভাংচুর সিরাজদিখানে ইউপি সদস্য শাহিন সরদারের সংবাদ সম্মেলন ১৮ বছর পর সিরাজদিখানে জামায়েত ইসলামীর কমী সন্মেলন সিরাজদিখানে বালুচর থানা পুলিশ এর আয়োজনে মতবিনিময় সভা সত্যিকারের দেশপ্রেমের দায়বদ্ধতার বোধ সৃষ্টি হয়েছে মুন্সীগঞ্জে জাকের পার্টির মহাসচিব সিরাজদিখানে বৃদ্ধার মরদেহ উদ্ধার মুন্সীগঞ্জের ইয়াবা গাঁজা ও ফেনসিডিল সহ ৩০৮ মামলার আলামত ধ্বংস শ্রীনগরে রোটারী ক্লাব অফ বিক্রমপুর এর আয়োজনে ফ্রী  মেডিক্যাল ক্যাম্প সিরাজদিখানে তারেক রহমানের নির্দেশে প্রতিনিধীদলের পূজা মন্ডপ পরিদর্শন সিরাজদিখানে শেখ মোঃ আব্দুল্লাহ্’র প্রতিনিধীদল পূজা মন্ডপ পরিদর্শন সিরাজদিখানে শান্তিপূর্ণ ভাবে অনুষ্ঠিত হবে শারদীয় দূর্গোৎসব-জ্ঞানদীপ ঘোষ শারদীয় দূর্গাউৎসবে সনাতন ১৯৯৮- ২০০০ গ্রুপের বন্ধদের উপহার বিতরণ সিরাজদিখানে উপজেলা প্রশাসনের পূজামণ্ডপ পরিদর্শন বালুচর বাজারে শান্তিপূর্ণ ভাবে ব্যবসা করতে সভাপতি হিসেবে সৈয়দ আমির হোসেনকে চায় সিরাজদিখানে থানায় হামলা অগ্নিসংযোগ ও ভাংচুরের মামলায় আরো দুই আসামী গ্রেফতার সিরাজদিখানে বিএনপি নেতার বিরুদ্ধে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ, নেতাকর্মীদের ক্ষোভ! সিরাজদিখানে পদ্মহেম ধামে শরতের বিকালে সাঁইজীর বাণীর আসর অনুষ্ঠিত শ্রীনগরে প্রভাব খাটিয়ে মসজিদে অবৈধ কমিটি গঠন এলাকার মুসুল্লিদের নিন্দা সিরাজদিখানে ১২৮ জন গ্রাম পুলিশের মাঝে পোশাক বিতরণ ভারতে ইসলাম ধর্ম এবং রাসূল (সা:) কে নিয়ে কটুক্তির প্রতিবাদে নিমতলায় প্রতিবাদ সমাবেশ সিরাজদিখান থানা ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটের মামলায় ইউপি চেয়ারম্যান কারগারে সিরাজদিখানে বুকে ছুরিকাঘাত করে অটোরিকশা ছিনতাই চেষ্টা সিরাজদিখানের কোলা ইউনিয়নে ২৮৫ জনকে টিসিবি’র পন্য বিতরণ শ্রীনগরে একাধিক মামলার আসামী এমারত শেখ ওরফে এমারত চৌকিদার গ্রেফতার সিরাজদিখানে জমি সংক্রান্ত বিরোধকে কেন্দ্র করে অতর্কিত হামলায় আহত-৫ সিরাজদিখানে পূর্ব শত্রুতার জেরে ভাংচুর ও  ২০ লক্ষ টাকার মালামাল লুট

হারাতে বসেছে বাংলার ঐতিহ্যবাহী (মাটির পাত্র) কমেছে আধুনিকতার ছোঁয়ায় মুন্সীগঞ্জে নেই মৃৎশিল্পের কদর।

  • সময় বাংলার || সোমবার, ১০ জানুয়ারী, ২০২২, ১০.২৫ পিএম
হারাতে বসেছে বাংলার ঐতিহ্যবাহী (মাটির পাত্র) কমেছে আধুনিকতার ছোঁয়ায় মুন্সীগঞ্জের নেই মৃৎশিল্পের কদর।
হারাতে বসেছে বাংলার ঐতিহ্যবাহী (মাটির পাত্র) কমেছে আধুনিকতার ছোঁয়ায় মুন্সীগঞ্জের নেই মৃৎশিল্পের কদর।

হারাতে বসেছে বাংলার ঐতিহ্যবাহী (মাটির পাত্র) কমেছে আধুনিকতার ছোঁয়ায় মুন্সীগঞ্জে নেই মৃৎশিল্পের কদর।


মোঃ রুবেল ইসলাম তাহমিদ,মাওয়া মুন্সীগঞ্জ।
লৌহজংয়ের” বহু নামি দামি সেই পালের বাজারটি নেই,নাগের হাটের নাগ পরিরাও যেন ঘুমিয়ে পরেছে অনেক আগেই। গভির রাত থেকে শুরু হওয়া ঘাইন ঘোড়ানো সানাই শব্দ আর ঝনঝনানি আওয়াজে আজ আর কারোও ঘুম ভাঙ্গে না। দিন মজুরদের সময় হয়েছে যেতে হবে কাজে এমনটি ও মনে হয়না আজ কারো। বাংলার ঐতিহ্যবাহী মাটির পাত্র নেই গেল যুগের মতো চাহিদা।
স্বর্ণ নয়, কিন্তু তার রং চকচকে এটিই মাটির পাত্র। মুন্সীগঞ্জ জেলাজুরে একসময় বিয়েসাদী হলেই ছিলো এই মাটির পাত্রর অবস্থান এবাড়ি ওবাড়ি থেকে ধার করে আনা হতো, অতিথী আপ্যায়নে ছিলো আভিজাত্যের মর্যাদা।

কিন্তু কালের পরিক্রমায় সেই মাটির পাত্র ঐতিহ্যবাহী সামগ্রীর দেশ জুরেই দৃশ্যের আড়াল হয়ে গেছে অনেক আগে। বিক্রমপুরের মানুষের কাছে মাত্র দু-তিন দশক আগেও এসব প্রাচীন ধাতব পণ্যের যে সমাদর ছিলো, তা যেন কালের অতলে হারিয়ে গেছে। খুঁজে পেতে রীতিমতো অনুসন্ধান করতে হয়।লৌহজংয়ে কনকসার বাজারের ও শ্রীনগর মনি পট্টির মহজন শ্রী সতেন্দ্র মন্ডল তারা ৩৫ বছর ধরে কারীকর হিসেবে এ পেশায় নিয়োজিত আছেন। মালিকরা অনেকেই এই ব্যবসা ছেরে দেয়ায় তিারা নিজেই মালিক হিসেবে এই ব্যবসার হাল ধরেছেন এক যুগ বর্তমানে ব্যবসায় লোকসান গুনতে যেন শেষ রক্ষা হচ্ছে না তাদের। অর্থের অভাবে এই শিল্প এখন অনেকটাই মুখ থুবরে পড়েছে। পদ্মার কড়াল ঘ্রাসে আজ অনেকটাই নিস্ব এই পেশার এ মানুষ গুলোর সাধ থাকলেও সাধ্য যেন অনেকটাই ঝিমিয়ে পরেছে। দিঘলীর পালের বাজার আর নাগের হাটের বাজারে ই ছিল ৩০থেকে ৪০টি মাটির পাত্র র” দোকান এবং ১৫টি কারখানা তা এখন এসে দাড়িয়েছে মাএ ৩ থেকে ৫ টি -দোকান,ও ২টি কারখানা। পদ্মার ভাঙ্গনে পালের বাজার বিলীন হওয়ার পর থেকেই এ ব্যাবসার অনেকটা ধস নেমেছে। তাও আবার অর্থের অভাবে এই শেষ স্মৃতিটুকু তাদের বিলীন হতে বসেছে। মেলামাইন আর ঝকঝকে স্টিলের ব্যবহারে, মাটির পাত্রের ব্যাবহার এখন অনেকটাই হ্রাস পেয়েছে। এক সময়ের হাড়ি পাতিল, পুজার বাটা,মালসা,পুজার কলস,গ্লাস,থালা, পানের বাটা, মগ, কুপি বাতি, চারি ইত্যাদি তৈরী করা হতো এবং এসব জিনিসের খুব কদর ও ছিলো আজ হারাতে বসেছে বাংলার ঐতিহ্যবাহী (মাটির পাত্র) কদর কমেছে আধুনিকতার ছোঁয়ায় এ মৃৎশিল্পের এসব পুরোনো সব ঐতিহ্য।কনকসার গ্রামের শ্রী রঞ্জন কংস বনিক জানান, তার কারখানায় ৪জন পুরুষ শ্রমিক আর ৫জন নারী শ্রমিক রয়েছে যাদের দিয়ে বর্তমানে হিম সিমে চলছে এই কারখানার ব্যবসা।শ্রীনগরে পৈতৃক পেশায় কোনো রকমে টিকে আছেন মৃৎশিল্পী শুশান্ত রায়,বিকল্প কোনো পেশা বা অন্য কোনো পেশার সঙ্গে মানিয়ে নিতে না পেরে প্রতিক‚লতাকে মোকাবিলা করে তিনি টিকে আছে কোন রকমে।এ উপজেলায় ৩টি পরিবার এ মৃৎশিল্পে দুর্দিন কাটাচ্ছেন, রতন সাহা,লক্ষন সাহা, ও পরিমল। তাদের জীবনে নেমে এসেছে অন্তহীন দূর্দশা।এদিকে মুন্সীগঞ্জের মৃৎশিল্পের এক সময়ে ব্যাপক চাহিদা থাকলেও আধুনিকতার ছোঁয়ায় এ শিল্প বিলুপ্তির যাওয়ায় আজ শিল্পের সাথে জড়িত শিল্প পরিবারগুলোর দূর্দশার শেষ যেন নেই।মুন্সীগঞ্জের কয়েকটি উপজেলায়,মেলামাইনের কারণে মাটি শিল্প বিলুপ্ত হতে চললেও এ ঐতিহ্যবাহী শিল্পকে ধরে রেখেছে শ্রীনগর উপজেলার কয়েকটি গ্রামের কুমার। তাদের দাবি এক সময় মাটির তৈরি সামগ্রীর কোন বিকল্প ছিলনা। সে সময় মাটি শিল্প ছাড়া কোন কিছু চিন্তা করা যেতনা। চাহিদার আলোকে শ্রীনগরে গড়ে ওঠে ১০-১৫ টি পরিবার নিয়ে কুমারপাড়া এ গ্রামটির নাম ষোলঘর। ঢাকা মাওয়া মেইন সড়কের পাশে দিয়ে পথচারী যাওয়ার সময়,বাজার এলাকায় মাটির তৈরি, এ সামগী দেখতে পায় তবে খুবই সিমীত এখন। কালক্রমে সময়ের সাথে সাথে পাল্টেছে মাটি তৈরি সামগ্ররী ব্যবহার। মেলামাইন ও প্লাষ্টিক দখল করছে তার স্থান। এক সময়ে উৎকৃষ্ট মানের সামগ্ররী কলস, পাতিল ,থালা ইত্যাদি সহ নিত্য ব্যবহার্য সামগ্রীর সুনাম ছিল দেশ জুড়ে।ঐতিহ্যবাহী মাটির পাত্রের কদর কমেছে আধুনিকতার ছোঁয়ায়এ শিল্পের তৈজষপত্রের। তাই সরকারের কাছে সহযোগিতা কামনা করেন কুমারপাড়ার গ্রামটির মৃৎশিল্পের কারিগর রা অনেকেই।

অন্যদের সাথে শেয়ার করুন ||

আরও সংবাদ ||

                            @  SOMOYBNGLAR # কোনো লেখাছবিভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য

.