1. rezaulalam000@gmail.com : সময় বাংলার :
  2. jmitsolution24@gmail.com : JM IT SOLUTION : JM IT SOLUTION
করোনা চিকিৎসায় বিশ্বে প্রথম রেমডেসিভির উৎপাদন করল বাংলাদেশ । | সময় বাংলার
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৪:৪৮ অপরাহ্ন
শিরোনাম ... ||
সিরাজদিখানে ১৫ বছর ধরে স্বামী কর্তৃক নির্যাতনের শিকার ক্ষমা রানী দে! দেখার কেউ নেই সিরাজদিখানে উপজেলা প্রশাসনের বাজার মনিটরিং সিরাজদিখানে পূর্ব বিরোধকে কেন্দ্র করে যুবদল নেতার উপর হামলা সিরাজদিখানে সরকারী রাস্তা দখল করে সীমানা প্রাচীর নির্মাণের অভিযোগ! সিরাজদিখানে দুই গ্রুপের সংঘর্ষে ৪ জন টেটাবিদ্ধসহ আহত ১ ২বাড়িঘর ভাংচুর সিরাজদিখানে ইউপি সদস্য শাহিন সরদারের সংবাদ সম্মেলন ১৮ বছর পর সিরাজদিখানে জামায়েত ইসলামীর কমী সন্মেলন সিরাজদিখানে বালুচর থানা পুলিশ এর আয়োজনে মতবিনিময় সভা সত্যিকারের দেশপ্রেমের দায়বদ্ধতার বোধ সৃষ্টি হয়েছে মুন্সীগঞ্জে জাকের পার্টির মহাসচিব সিরাজদিখানে বৃদ্ধার মরদেহ উদ্ধার মুন্সীগঞ্জের ইয়াবা গাঁজা ও ফেনসিডিল সহ ৩০৮ মামলার আলামত ধ্বংস শ্রীনগরে রোটারী ক্লাব অফ বিক্রমপুর এর আয়োজনে ফ্রী  মেডিক্যাল ক্যাম্প সিরাজদিখানে তারেক রহমানের নির্দেশে প্রতিনিধীদলের পূজা মন্ডপ পরিদর্শন সিরাজদিখানে শেখ মোঃ আব্দুল্লাহ্’র প্রতিনিধীদল পূজা মন্ডপ পরিদর্শন সিরাজদিখানে শান্তিপূর্ণ ভাবে অনুষ্ঠিত হবে শারদীয় দূর্গোৎসব-জ্ঞানদীপ ঘোষ শারদীয় দূর্গাউৎসবে সনাতন ১৯৯৮- ২০০০ গ্রুপের বন্ধদের উপহার বিতরণ সিরাজদিখানে উপজেলা প্রশাসনের পূজামণ্ডপ পরিদর্শন বালুচর বাজারে শান্তিপূর্ণ ভাবে ব্যবসা করতে সভাপতি হিসেবে সৈয়দ আমির হোসেনকে চায় সিরাজদিখানে থানায় হামলা অগ্নিসংযোগ ও ভাংচুরের মামলায় আরো দুই আসামী গ্রেফতার সিরাজদিখানে বিএনপি নেতার বিরুদ্ধে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ, নেতাকর্মীদের ক্ষোভ! সিরাজদিখানে পদ্মহেম ধামে শরতের বিকালে সাঁইজীর বাণীর আসর অনুষ্ঠিত শ্রীনগরে প্রভাব খাটিয়ে মসজিদে অবৈধ কমিটি গঠন এলাকার মুসুল্লিদের নিন্দা সিরাজদিখানে ১২৮ জন গ্রাম পুলিশের মাঝে পোশাক বিতরণ ভারতে ইসলাম ধর্ম এবং রাসূল (সা:) কে নিয়ে কটুক্তির প্রতিবাদে নিমতলায় প্রতিবাদ সমাবেশ সিরাজদিখান থানা ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটের মামলায় ইউপি চেয়ারম্যান কারগারে সিরাজদিখানে বুকে ছুরিকাঘাত করে অটোরিকশা ছিনতাই চেষ্টা সিরাজদিখানের কোলা ইউনিয়নে ২৮৫ জনকে টিসিবি’র পন্য বিতরণ শ্রীনগরে একাধিক মামলার আসামী এমারত শেখ ওরফে এমারত চৌকিদার গ্রেফতার সিরাজদিখানে জমি সংক্রান্ত বিরোধকে কেন্দ্র করে অতর্কিত হামলায় আহত-৫ সিরাজদিখানে পূর্ব শত্রুতার জেরে ভাংচুর ও  ২০ লক্ষ টাকার মালামাল লুট

করোনা চিকিৎসায় বিশ্বে প্রথম রেমডেসিভির উৎপাদন করল বাংলাদেশ ।

  • সময় বাংলার || শনিবার, ৯ মে, ২০২০, ৫.৩৮ পিএম
Corona 1 somoyer 4
করোনা চিকিৎসায় তুলনামূলক বেশি কার্যকর ওষুধ বলে স্বীকৃত রেমডেসিভির উৎপাদন করেছে বাংলাদেশ। দেশীয় ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান এসকেএফ ফার্মাসিউটিক্যালস লিমিটেড উৎপাদন শেষে সরবরাহের প্রস্তুতি নিচ্ছে। চূড়ান্ত যাচাই শেষে হাসপাতালগুলোতে পৌঁছে দেয়া হবে বলে জানিয়েছে ওষুধ প্রশাসন অধিদপ্তর।

করোনাভাইরাস প্রতিরোধে শতভাগ কার্যকর ওষুধের দেখা মেলেনি এখনও। বিশ্বজুড়ে গবেষণা বলছে, কোভিড ১৯ উপশমে তুলনামূলক ভালো অ্যান্টিভাইরাল রেমডেসিভির।বিশ্বে প্রথম ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান হিসেবে জেনেরিক গ্রুপের রেমডেসিভির উৎপাদন করেছে এসকেএফ। এর বাণিজ্যিক নাম ‘রেমিভির’। এসকেএফ জানিয়েছে, বিধি অনুযায়ী নমুনা ওষুধ প্রশাসন অধিদপ্তরের অধীনস্থ ন্যাশনাল কন্ট্রোল ল্যাবরেটরিতে জমা দেওয়া হবে এবং ছাড়পত্র ও বাজারজাতের অনুমতি পেলেই বিতরণ শুরু হবে। ওষুধের মূল উপাদান সরবরাহকারীদের সঙ্গে চুক্তি হয়েছে এবং পর্যাপ্ত কাঁচামাল প্রস্তুত আছে বলেও জানায় প্রতিষ্ঠানটি।এসকেএফ’র বিপণন ও বিক্রয় পরিচালক ডা. মুজাহিদুল ইসলাম বলেন, বিশ্বে প্রথম রেমডেসিভির ম্যানুফেকচারিংয়ের সব ধাপ শেষ করেছি। হাসপাতালগুলোতে দেয়ার আগে একটা প্রসেস আছে, সেটা শেষ হলেই আমরা দিতে পারবো।চূড়ান্ত পরীক্ষা শেষে ব্যবহারের অনুমতি দেয়ার কথা জানিয়েছে ওষুধ প্রশাসন অধিদপ্তর।
ওষুধ প্রশাসন অধিদপ্তর মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান বলেন, এটি আমাদের সরকার থেকে ওষুধ প্রশাসন অধিদপ্তরসহ সবাই এক জোটে হয়ে কাজ করে প্রস্তুত করে রাখছি।
এমন ওষুধ দেশে উৎপাদন যুগান্তকারী মন্তব্য করে বিশেষজ্ঞরা বলছেন, প্রয়োজনে এ নিয়ে আরো গবেষণা করতে হবে।এসকেএফ-এর পাশাপাশি বেক্সিমকো, ইনসেপটা স্কয়ারসহ আরো আটটি ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠানকে রেমিসিভির উৎপাদনে অনুমতি দিয়েছে ওষুধ প্রশাসন অধিদপ্তর।

অন্যদের সাথে শেয়ার করুন ||

আরও সংবাদ ||

                            @  SOMOYBNGLAR # কোনো লেখাছবিভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য

.