1. rezaulalam000@gmail.com : সময় বাংলার :
  2. jmitsolution24@gmail.com : JM IT SOLUTION : JM IT SOLUTION
বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা, স্পষ্ট হচ্ছে সীমাবদ্ধতা | সময় বাংলার
বুধবার, ২৪ জুলাই ২০২৪, ১১:৫৫ অপরাহ্ন
শিরোনাম ... ||
আগামী ২০ জুলাই নতুন ভাষানচর জুনিয়র ফুটবল টুর্ণামেন্ট ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে শ্রীনগরে ব্র্যাকের ইউনিয়ন  কর্মশালা সময় বাংলার “অন লাইন পোর্টালে খবর প্রকাশের পর ড্রেজার উচ্ছেদ দুই লাখ টাকা জরিমানা মুন্সীগঞ্জ জেলার শ্রেষ্ঠ অফিসার ইনচার্জ নির্বাচিত হলেন মুজাহিদুল ইসলাম সিরাজদিখানে বদলিজনিত বিদায় উপলক্ষে সংবর্ধনা ঢাকা-বেইজিং চুক্তি স্বাক্ষরের একটি মুন্সিগঞ্জের নাটেশ্বর আর্কিওলজিকাল সাইট পার্ক প্রকল্প শ্রীনগরে অনূর্ধ্ব-১৭ জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাজশাহীর বাগমারায় অনলাইন জুয়ার কালো থাবায় নিঃস্ব হচ্ছে তরুণ-যুব সমাজ জাসদ নেতা বীরমুক্তিযোদ্ধা শফিউর রহমান শফির মুক্তি দাবী রাজশাহীতে বিক্ষোভ শ্রীনগরে যাত্রীবাহী সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের নতুন শাখা উদ্ধোধন পাবনায় উপজেলা আ.লীগ সম্পাদকের বিরুদ্ধে হত্যা মামলার প্রতিবাদে অবরোধ বিক্ষোভ -মানববন্ধন সারা দেশে চলমান আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা শিক্ষার্থীদের শ্রীনগরে ড্রেজার দিয়ে কৃষি জমি ভরাটের মহোৎসব  সিরাজদিখানে দুই পক্ষের সংঘর্ষে টেটাবিদ্ধ ৯ আহত ২০ প্রশ্নফাঁসে নিজের সংশ্লিষ্টতা থাকলে পদত্যাগ করার ঘোষণা দিয়েছেন পিএসসি চেয়ারম্যান বুধবার সারাদেশে ‘বাংলা ব্লকেড’ সিরিয়াল কিলার রসু খাঁর ফাঁসির আদেশ বহাল দুর্নীতি একটি দেশের এগিয়ে যাওয়ার পথে সবচেয়ে বড় অন্তরায় কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে শুনানি আগামীকাল প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন টঙ্গীবাড়ীতে ইউপি চেয়ারম্যানকে গুলি করে হত্যা কোটা বাতিলের দাবিতে উত্তাল সারাদেশ শ্রীনগরে সনাতন ধর্মালম্বীদের মহোৎসব রথযাত্রা অনুষ্ঠিত সাংবাদিক আলামিন হোসেনের পিতার মৃত্যুতে রাসিক মেয়রের শোক প্রকাশ শ্রীনগরে সাংবাদিকের উপর হামলা ও মিথ্যা অভিযোগের প্রতিবাদে মানববন্ধন পদ্মা সেতুর জন্য বাংলাদেশ বিশ্বে সম্মান পেয়েছে : প্রধানমন্ত্রী পদত্যাগ করছেন ‍ঋষি সুনাক স্ট্রোক করেছেন নাফিস ইকবাল,এয়ার অ্যাম্বুলেন্সে আনা হচ্ছে ঢাকায় কিয়ার স্টারমার যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী যুক্তরাজ্যে লেবার পার্টির নিরঙ্কুশ জয়

বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা, স্পষ্ট হচ্ছে সীমাবদ্ধতা

  • সময় বাংলার || বৃহস্পতিবার, ১৯ মার্চ, ২০২০, ৯.২৪ এএম
corona2 203564
corona2 203564
দেশে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। সেই সঙ্গে স্পষ্ট হচ্ছে ভাইরাস শনাক্তে সীমাবদ্ধতা। এখন পর্যন্ত আইইডিসিআরে পরীক্ষা করার সুযোগ থাকায় ভোগান্তি বাড়ছে সাধারণ মানুষের। যদিও আইইডিসিআর বলছে, আগামী সপ্তাহ থেকেই ঢাকার বাইরে আরও চার জায়গায় মিলবে শনাক্তকরণ পরীক্ষার সুযোগ।

এদিকে শঙ্কা দেখা দিয়েছে কিট নিয়েও। আর বিশেষজ্ঞরা বলছেন, অত্যন্ত বিপদজনক এ শনাক্তকরণ পরীক্ষা এখনই বেসরকারি খাতে ছেড়ে দেয়া যাবে না। এতে সংক্রমণের ঝুঁকি আরও বহুগুণ বাড়বে।

ছদ্ম নাম টিনা। একটি বহুজাতিক কোম্পানিতে কাজ করেন। অফিসে আনাগোনা বিদেশি ও সদ্য বিদেশ ফেরতদের। জ্বর কাশিসহ নানা উপসর্গ নিয়ে বেশ কয়েকটি হাসপাতাল ঘুরে আইইডিসিআরে এসে ফিরে যাচ্ছেন পরীক্ষা ছাড়াই। প্রতিদিনই এমন বাস্তবতার সম্মুখীন হচ্ছেন অনেকেই। প্রশ্ন সবার যাবেন কোথায়?

আইইডিসিআরে আসা একজন বলেন, উপসর্গ থাকায় আমি কুর্মিটোলা গিয়েছিলাম। কিন্তু সেখান থেকে ফিরিয়ে দেয়া হয়েছে। পরে এখানে এসেছি।

আইইডিসিআর বলছে, এরই মধ্যে মুগদা, ডিএমসি, কুর্মিটোলা ও মহানগর হাসপাতালকে সন্দেহভাজন রোগী ভর্তির নির্দেশনা দেয়া আছে। আর এখন থেকে ফোন কলে উপসর্গ শুনে পরে নমুনা সংগ্রহ করবে তাদের টিম। এছাড়া আসছে সপ্তাহেই ঢাকা চট্টগ্রামসহ আরও চারটি স্থানে করা হবে পরীক্ষা।

আইইডিসিআরের পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, যাদের পরীক্ষা হওয়া দরকার তাদের সংখ্যা অনেক কম হওয়ায় আমরা এখন পরীক্ষা কম করছি। আগামী সাত দিনের মধ্যে দেশের তিনটি জায়গায় এ সুবিধা যুক্ত করার কথা ভাবছি। ঢাকা মেডিকেলেও আমরা করতে চাচ্ছি।

তবে শঙ্কা কিট সঙ্কট নিয়ে। প্রয়োজনের তুলনায় অপ্রতুল হলেও এখনই তা বেসরকারি খাতে দেয়া ঠিক হবে না বলেই মত বিশেষজ্ঞদের।

মেডিসিন বিশেষজ্ঞ ও ইউজিসির অধ্যাপক ডা. এ বি এম আবদুল্লাহ বলেন, পরীক্ষা ঢালাওভাবে করলে ল্যাবরেটরি থেকে ছড়াতে পারে। একটা জায়গা থেকে যেহেতু ফলোআপ করা হচ্ছে তাই এক জায়গায় থাকলেই ভালো।

চলমান বাস্তবতায় বিশ্ব জুড়েই কিট সঙ্কট, তার ওপর বেশ কয়েকটি রুটে বিমান চলাচলেও নিষেধাজ্ঞা থাকায় কিছুটা জটিলতা হলেও তা সামলে ওঠার কথা বলছে স্বাস্থ্য অধিদপ্তর।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদ বলেন, কিট সরবরাহ আমরা বাড়াতে পারি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে তারা অর্ডার দিয়েছে এবং দুই তিন দিনের মধ্যেই কিট আসবে। পৃথিবীর সব দেশেই কিট সঙ্কট রয়েছে।

হটলাইন বন্ধ পেলে আইইডিসিয়ারের সঙ্গে ফেসবুক ও ইমেইলেও যোগাযোগ করা যাবে।

অন্যদের সাথে শেয়ার করুন ||

আরও সংবাদ ||

                            @  SOMOYBNGLAR # কোনো লেখাছবিভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য

.