1. rezaulalam000@gmail.com : সময় বাংলার :
  2. jmitsolution24@gmail.com : JM IT SOLUTION : JM IT SOLUTION
সমন্বিত নয়, গুচ্ছভিত্তিক পরীক্ষায় পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি | সময় বাংলার
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ১২:৪৪ অপরাহ্ন
শিরোনাম ... ||
সিরাজদিখানে ১৫ বছর ধরে স্বামী কর্তৃক নির্যাতনের শিকার ক্ষমা রানী দে! দেখার কেউ নেই সিরাজদিখানে উপজেলা প্রশাসনের বাজার মনিটরিং সিরাজদিখানে পূর্ব বিরোধকে কেন্দ্র করে যুবদল নেতার উপর হামলা সিরাজদিখানে সরকারী রাস্তা দখল করে সীমানা প্রাচীর নির্মাণের অভিযোগ! সিরাজদিখানে দুই গ্রুপের সংঘর্ষে ৪ জন টেটাবিদ্ধসহ আহত ১ ২বাড়িঘর ভাংচুর সিরাজদিখানে ইউপি সদস্য শাহিন সরদারের সংবাদ সম্মেলন ১৮ বছর পর সিরাজদিখানে জামায়েত ইসলামীর কমী সন্মেলন সিরাজদিখানে বালুচর থানা পুলিশ এর আয়োজনে মতবিনিময় সভা সত্যিকারের দেশপ্রেমের দায়বদ্ধতার বোধ সৃষ্টি হয়েছে মুন্সীগঞ্জে জাকের পার্টির মহাসচিব সিরাজদিখানে বৃদ্ধার মরদেহ উদ্ধার মুন্সীগঞ্জের ইয়াবা গাঁজা ও ফেনসিডিল সহ ৩০৮ মামলার আলামত ধ্বংস শ্রীনগরে রোটারী ক্লাব অফ বিক্রমপুর এর আয়োজনে ফ্রী  মেডিক্যাল ক্যাম্প সিরাজদিখানে তারেক রহমানের নির্দেশে প্রতিনিধীদলের পূজা মন্ডপ পরিদর্শন সিরাজদিখানে শেখ মোঃ আব্দুল্লাহ্’র প্রতিনিধীদল পূজা মন্ডপ পরিদর্শন সিরাজদিখানে শান্তিপূর্ণ ভাবে অনুষ্ঠিত হবে শারদীয় দূর্গোৎসব-জ্ঞানদীপ ঘোষ শারদীয় দূর্গাউৎসবে সনাতন ১৯৯৮- ২০০০ গ্রুপের বন্ধদের উপহার বিতরণ সিরাজদিখানে উপজেলা প্রশাসনের পূজামণ্ডপ পরিদর্শন বালুচর বাজারে শান্তিপূর্ণ ভাবে ব্যবসা করতে সভাপতি হিসেবে সৈয়দ আমির হোসেনকে চায় সিরাজদিখানে থানায় হামলা অগ্নিসংযোগ ও ভাংচুরের মামলায় আরো দুই আসামী গ্রেফতার সিরাজদিখানে বিএনপি নেতার বিরুদ্ধে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ, নেতাকর্মীদের ক্ষোভ! সিরাজদিখানে পদ্মহেম ধামে শরতের বিকালে সাঁইজীর বাণীর আসর অনুষ্ঠিত শ্রীনগরে প্রভাব খাটিয়ে মসজিদে অবৈধ কমিটি গঠন এলাকার মুসুল্লিদের নিন্দা সিরাজদিখানে ১২৮ জন গ্রাম পুলিশের মাঝে পোশাক বিতরণ ভারতে ইসলাম ধর্ম এবং রাসূল (সা:) কে নিয়ে কটুক্তির প্রতিবাদে নিমতলায় প্রতিবাদ সমাবেশ সিরাজদিখান থানা ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটের মামলায় ইউপি চেয়ারম্যান কারগারে সিরাজদিখানে বুকে ছুরিকাঘাত করে অটোরিকশা ছিনতাই চেষ্টা সিরাজদিখানের কোলা ইউনিয়নে ২৮৫ জনকে টিসিবি’র পন্য বিতরণ শ্রীনগরে একাধিক মামলার আসামী এমারত শেখ ওরফে এমারত চৌকিদার গ্রেফতার সিরাজদিখানে জমি সংক্রান্ত বিরোধকে কেন্দ্র করে অতর্কিত হামলায় আহত-৫ সিরাজদিখানে পূর্ব শত্রুতার জেরে ভাংচুর ও  ২০ লক্ষ টাকার মালামাল লুট

সমন্বিত নয়, গুচ্ছভিত্তিক পরীক্ষায় পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি

  • সময় বাংলার || শনিবার, ২৫ এপ্রিল, ২০২০, ১০.৩৯ পিএম
image 282764 1582728735

কেন্দ্রীয় বা সমন্বিত নয়, গুচ্ছভিত্তিক পরীক্ষায় শিক্ষার্থী ভর্তি করা হবে পাবলিক বিশ্ববিদ্যালয়ে। প্রস্তাবিত কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা (ক্যাট) ব্যবস্থায় বড় পাঁচ বিশ্ববিদ্যালয় না আসায় বুধবার ভিসিদের এক বৈঠকে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) এই সিদ্ধান্ত হয়। আগামী মাসের প্রথম সপ্তাহে গুচ্ছভিত্তিক ভর্তি পরীক্ষার চূড়ান্ত রোডম্যাপ তৈরি করা হবে।

বর্তমানে বিশ্ববিদ্যালয়ভিত্তিক আলাদা পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হয়। কোনো কোনো বিশ্ববিদ্যালয়ে বিভাগ পর্যায়েও ভর্তি পরীক্ষার আয়োজন করে থাকে। এতে শিক্ষার্থীদের বিপুল পরিমাণ অর্থ ব্যয়ের পাশাপাশি নানা রকম ভোগান্তি ও হয়রানি পোহাতে হয়। শিক্ষার্থীদের কষ্ট থেকে রেহাই দিতে কেন্দ্রীয়ভাবে এক বা একাধিক পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তির এ উদ্যোগ নেয়া হয়েছিল। বিশ্ববিদ্যালয়গুলোর চ্যান্সেলর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদও একাধিকবার এই অভিপ্রায় ব্যক্ত করেছেন। কিন্তু বুয়েটসহ ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলর তাতে বাধা হয়ে দাঁড়ায়।

ফলে এখন বিশ্ববিদ্যালয়গুলোর বৈশিষ্ট্য অনুযায়ী গুচ্ছবদ্ধ করা হবে। সে অনুযায়ী, সব কৃষি বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা হবে একটি গুচ্ছে। এ ছাড়া সব প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের একটি, সব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একটি এবং সব সাধারণ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা হবে আলাদা। আবার সাধারণ বিশ্ববিদ্যালয়গুলোতে মানবিক ও সামাজিক বিজ্ঞান, বিজ্ঞান এবং বিজনেস স্টাডিজের বিভাগ থাকায় এ ক্ষেত্রে তিনটি পরীক্ষা আয়োজনের চিন্তাও চলছে। তবে শেষ পর্যন্ত কী হবে, সে সিদ্ধান্ত নিতে আগামী মাসের প্রথম সপ্তাহে ফের বৈঠকে বসবেন ভিসিরা।

কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার রোডম্যাপ তৈরির লক্ষ্যে বুধবার বিকালে ইউজিসিতে পূর্বনির্ধারিত ওই বৈঠকের আয়োজন করা হয়েছিল। এতে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বুয়েটের দুই ভিসি যোগও দেন। কিন্তু আগেভাগেই ৫ বিশ্ববিদ্যালয় আলাদা ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত ঘোষণা করায় অন্য ভিসিরা এই পদ্ধতির বিকল্প অনুসন্ধানের প্রস্তাব দেন বৈঠকে। এরপরই গুচ্ছভিত্তিক পরীক্ষার বিষয়টি উঠে আসে।

এ ব্যাপারে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মীজানুর রহমান যুগান্তরকে বলেন, কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা আয়োজন করার ক্ষেত্রে পরীক্ষা গ্রহণ একটি বড় চ্যালেঞ্জ। ঢাকা বিশ্ববিদ্যালয় যদি এই ব্যবস্থায় না থাকে তাহলে ৭০-৮০ হাজার পরীক্ষার্থীর রাজধানীতে পরীক্ষা নেয়ার কেন্দ্র থাকে না। অনুরূপভাবে রাজশাহী ও চট্টগ্রামে একই সমস্যা। এমনি নানাদিক পর্যালোচনায় গুচ্ছভিত্তিক পরীক্ষার পক্ষেই ভিসিরা মতামত দিয়েছেন।

বৈঠক শেষে ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ সাংবাদিকদের সঙ্গে ব্রিফিংয়ে মিলিত হন। তিনি বলেন, ভিসিদের সঙ্গে আলোচনা করে আমরা গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত নিয়েছি। এ পদ্ধতিতে দেশের ৩৫টি বিশ্ববিদ্যালয় অংশ নেবে।

তিনি বলেন, ‘আজ (বুধবার) বিশ্ববিদ্যালয়ের ভিসিদের সঙ্গে দীর্ঘ আলোচনা হয়েছে। বুয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসিরাও বৈঠকে উপস্থিত ছিলেন। তারা এ পদ্ধতিকে সাধুবাদ জানালেও তাদের অভ্যন্তরীণ সমস্যার কারণে যুক্ত হতে পারছেন না বলে জানিয়ে দিয়েছেন। তবে আমাদের চেষ্টা ও দরজা খোলা থাকবে। যারা এতে যুক্ত হতে চাবে তাদের নেয়া হবে।’

অন্যদের সাথে শেয়ার করুন ||

আরও সংবাদ ||

                            @  SOMOYBNGLAR # কোনো লেখাছবিভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য

.