1. rezaulalam000@gmail.com : সময় বাংলার :
  2. jmitsolution24@gmail.com : JM IT SOLUTION : JM IT SOLUTION
শরীয়তপুরে শিকলবন্দি জীবন কাটাচ্ছে ১০ বছর যাবত। | সময় বাংলার
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ১০:২৩ পূর্বাহ্ন
শিরোনাম ... ||
সিরাজদিখানে ১৫ বছর ধরে স্বামী কর্তৃক নির্যাতনের শিকার ক্ষমা রানী দে! দেখার কেউ নেই সিরাজদিখানে উপজেলা প্রশাসনের বাজার মনিটরিং সিরাজদিখানে পূর্ব বিরোধকে কেন্দ্র করে যুবদল নেতার উপর হামলা সিরাজদিখানে সরকারী রাস্তা দখল করে সীমানা প্রাচীর নির্মাণের অভিযোগ! সিরাজদিখানে দুই গ্রুপের সংঘর্ষে ৪ জন টেটাবিদ্ধসহ আহত ১ ২বাড়িঘর ভাংচুর সিরাজদিখানে ইউপি সদস্য শাহিন সরদারের সংবাদ সম্মেলন ১৮ বছর পর সিরাজদিখানে জামায়েত ইসলামীর কমী সন্মেলন সিরাজদিখানে বালুচর থানা পুলিশ এর আয়োজনে মতবিনিময় সভা সত্যিকারের দেশপ্রেমের দায়বদ্ধতার বোধ সৃষ্টি হয়েছে মুন্সীগঞ্জে জাকের পার্টির মহাসচিব সিরাজদিখানে বৃদ্ধার মরদেহ উদ্ধার মুন্সীগঞ্জের ইয়াবা গাঁজা ও ফেনসিডিল সহ ৩০৮ মামলার আলামত ধ্বংস শ্রীনগরে রোটারী ক্লাব অফ বিক্রমপুর এর আয়োজনে ফ্রী  মেডিক্যাল ক্যাম্প সিরাজদিখানে তারেক রহমানের নির্দেশে প্রতিনিধীদলের পূজা মন্ডপ পরিদর্শন সিরাজদিখানে শেখ মোঃ আব্দুল্লাহ্’র প্রতিনিধীদল পূজা মন্ডপ পরিদর্শন সিরাজদিখানে শান্তিপূর্ণ ভাবে অনুষ্ঠিত হবে শারদীয় দূর্গোৎসব-জ্ঞানদীপ ঘোষ শারদীয় দূর্গাউৎসবে সনাতন ১৯৯৮- ২০০০ গ্রুপের বন্ধদের উপহার বিতরণ সিরাজদিখানে উপজেলা প্রশাসনের পূজামণ্ডপ পরিদর্শন বালুচর বাজারে শান্তিপূর্ণ ভাবে ব্যবসা করতে সভাপতি হিসেবে সৈয়দ আমির হোসেনকে চায় সিরাজদিখানে থানায় হামলা অগ্নিসংযোগ ও ভাংচুরের মামলায় আরো দুই আসামী গ্রেফতার সিরাজদিখানে বিএনপি নেতার বিরুদ্ধে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ, নেতাকর্মীদের ক্ষোভ! সিরাজদিখানে পদ্মহেম ধামে শরতের বিকালে সাঁইজীর বাণীর আসর অনুষ্ঠিত শ্রীনগরে প্রভাব খাটিয়ে মসজিদে অবৈধ কমিটি গঠন এলাকার মুসুল্লিদের নিন্দা সিরাজদিখানে ১২৮ জন গ্রাম পুলিশের মাঝে পোশাক বিতরণ ভারতে ইসলাম ধর্ম এবং রাসূল (সা:) কে নিয়ে কটুক্তির প্রতিবাদে নিমতলায় প্রতিবাদ সমাবেশ সিরাজদিখান থানা ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটের মামলায় ইউপি চেয়ারম্যান কারগারে সিরাজদিখানে বুকে ছুরিকাঘাত করে অটোরিকশা ছিনতাই চেষ্টা সিরাজদিখানের কোলা ইউনিয়নে ২৮৫ জনকে টিসিবি’র পন্য বিতরণ শ্রীনগরে একাধিক মামলার আসামী এমারত শেখ ওরফে এমারত চৌকিদার গ্রেফতার সিরাজদিখানে জমি সংক্রান্ত বিরোধকে কেন্দ্র করে অতর্কিত হামলায় আহত-৫ সিরাজদিখানে পূর্ব শত্রুতার জেরে ভাংচুর ও  ২০ লক্ষ টাকার মালামাল লুট

শরীয়তপুরে শিকলবন্দি জীবন কাটাচ্ছে ১০ বছর যাবত।

  • সময় বাংলার || রবিবার, ১৯ জুলাই, ২০২০, ১১.৪২ এএম
01 166

শরীয়তপুর জেলা প্রতিনিধি:

দশ বছর ধরে শিকলবন্দি অবস্থায় জীবন কাটাচ্ছেন শরীয়তপুরের নড়িয়া উপজেলার শুকুম আলী চৌকিদার (৩২)। সন্ধ্যা বা রাতে ভাবি পারুল বেগম শিকলের তালা খুলে ঘরে নেন। আবার সকালে ঘর থেকে বের করে পায়ে শিকল বাঁধেন।

উপজেলার ডিঙ্গামানিক ইউনিয়নের জালিয়াহাটি গ্রামের মৃত আবুল হাশেম চৌকিদার ও মৃত আনোয়ারা বেগম দম্পতির ছেলে শুকুম আলী চৌকিদার। তিন ভাই ও দুই বোনের মধ্যে শুকুম আলী ছোট। শুকুম আলী মানসিক প্রতিবন্ধী। দশ বছর ধরে সারাদিন একটি ঘরের খুঁটিতে পায়ে শিকল বেঁধে রাখা হয় তাকে। রাত হলে নেয়া হয় ঘরে। শনিবার (১৮ জুলাই) দুপুরে দেখা যায়, একটি খুঁটির পাশে শিকলবন্দি শুকুম আলী একা বসে আছেন। মাঝে মধ্যে অদ্ভুত আচরণ করছেন। পাশেই সড়কে পথচারীরা হেঁটে যাচ্ছেন। পথচারী ও গ্রামবাসীদের দেখলেই শুকুম আলী ছালাম দিচ্ছেন, বলছেন কেমন আছেন? কিন্তু কেউ কিছু জিজ্ঞেস করলে উত্তর দিচ্ছেন না তিনি। শুকুম আলীর পরিবার ও এলাকাবাসী জানান, জন্ম থেকেই শুকুম আলী মানসিক প্রতিবন্ধী। শুকুমের বয়স যখন ১৬ বছর তখন তার মা মারা যায়। আর ২২ বছরে মারা যান বাবা। মা-বাবা মারা যাওয়ার পর শুকুম আলীর মানসিক সমস্যা বাড়তে থাকে। ২০১১ সালে বাড়ি থেকে পালিয়ে ঢাকায় চলে যান তিনি। ৯ মাস পর তাকে ঢাকার কেরানীগঞ্জ থেকে অজ্ঞান অবস্থায় উদ্ধার করে পরিবার। আবার যেন বাড়ি ছেড়ে চলে যেতে না পারেন তাই পায়ে শিকল দিয়ে বেঁধে রাখা হয়েছে। শুকুম আলীর মেজ ভাবি পারুল বেগম বলেন, যত দিন যাচ্ছে, ততই শুকুম আলীর মানসিক সমস্যা বাড়ছে। ছেড়ে রাখলে এলাকার ছোট ছেলে-মেয়েরা পাগল বলে মারে। আমার স্বামী ও ভাসুর সকালে কাজে চলে যায়, সন্ধ্যায় বাড়িতে ফেরেন। আর আমি সারাদিন সংসারের কাজ করি। তাই শিকল দিয়ে বেঁধে রাখতে হয় শুকুম আলীকে। তিনি আরও বলেন, আমরা গরিব মানুষ। স্বামী ও ভাসুর দিনমজুরের কাজ করে যা টাকা পান তাতে পরিবারের খাওয়ার খরচ চালাতে অনেক কষ্ট হয়। শুকুম আলীর চিকিৎসা কিভাবে করাব? চিকিৎসার অভাবে তার মানসিক সমস্যা বাড়ছে। জালিয়াহাটি গ্রামের জব্বার আলী ব্যাপারী, আব্দুল মজিদ ব্যাপারী ও লিটন চৌকিদার জানান, অনেক বছর যাবত শুকুম আলী মানসিক প্রতিবন্ধী। তার পরিবার অনেক গরিব ও অসহায়। তাই অর্থের অভাবে শুকুম আলীর ভালো চিকিৎসা করাতে পারছে না। উন্নত চিকিৎসা পেলে হয়ত সুস্থ হয়ে যেত শুকুম আলী। তাই সমাজের বিত্তবানদের শুকুম আলীকে সহযোগিতা করার আহ্বান জানান তারা। ডিঙ্গামানিক ইউনিয়ন পরিষদ সদস্য মনির হোসেন সুমন বলেন, মাঝে মধ্যে শুকুম আলীকে আমি দেখতে যাই। যতটুকু সম্ভব সহযোগিতা করি। চিকিৎসা করালে শুকুম আলী ভালো হয়ে যেতে পারেন। এ বিষয়ে নড়িয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জয়ন্তী রূপা রায় মুঠোফোনে বলেন, শিকলে বেঁধে রাখার বিষয়টি আমার জানা ছিল না। শিকলবন্দি মানসিক প্রতিবন্ধী ওই যুবককে অচিরেই সামাজিক কর্মসূচির আওতায় আমরা নিয়ে আসব। খোঁজ নিয়ে সমাজ সেবার মাধ্যমে আর্থিক সহায়তা ও চিকিৎসার ব্যবস্থা করা যায় কিনা আমরা দেখছি।

অন্যদের সাথে শেয়ার করুন ||

আরও সংবাদ ||

                            @  SOMOYBNGLAR # কোনো লেখাছবিভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য

.