1. rezaulalam000@gmail.com : সময় বাংলার :
  2. jmitsolution24@gmail.com : JM IT SOLUTION : JM IT SOLUTION
পদ্মা-মেঘনায় দলবদ্ধ হয়ে মাছ শিকারে জেলেরা | সময় বাংলার
শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০৭:২২ অপরাহ্ন
শিরোনাম ... ||
আগামী ২০ জুলাই নতুন ভাষানচর জুনিয়র ফুটবল টুর্ণামেন্ট ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে শ্রীনগরে ব্র্যাকের ইউনিয়ন  কর্মশালা সময় বাংলার “অন লাইন পোর্টালে খবর প্রকাশের পর ড্রেজার উচ্ছেদ দুই লাখ টাকা জরিমানা মুন্সীগঞ্জ জেলার শ্রেষ্ঠ অফিসার ইনচার্জ নির্বাচিত হলেন মুজাহিদুল ইসলাম সিরাজদিখানে বদলিজনিত বিদায় উপলক্ষে সংবর্ধনা ঢাকা-বেইজিং চুক্তি স্বাক্ষরের একটি মুন্সিগঞ্জের নাটেশ্বর আর্কিওলজিকাল সাইট পার্ক প্রকল্প শ্রীনগরে অনূর্ধ্ব-১৭ জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাজশাহীর বাগমারায় অনলাইন জুয়ার কালো থাবায় নিঃস্ব হচ্ছে তরুণ-যুব সমাজ জাসদ নেতা বীরমুক্তিযোদ্ধা শফিউর রহমান শফির মুক্তি দাবী রাজশাহীতে বিক্ষোভ শ্রীনগরে যাত্রীবাহী সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের নতুন শাখা উদ্ধোধন পাবনায় উপজেলা আ.লীগ সম্পাদকের বিরুদ্ধে হত্যা মামলার প্রতিবাদে অবরোধ বিক্ষোভ -মানববন্ধন সারা দেশে চলমান আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা শিক্ষার্থীদের শ্রীনগরে ড্রেজার দিয়ে কৃষি জমি ভরাটের মহোৎসব  সিরাজদিখানে দুই পক্ষের সংঘর্ষে টেটাবিদ্ধ ৯ আহত ২০ প্রশ্নফাঁসে নিজের সংশ্লিষ্টতা থাকলে পদত্যাগ করার ঘোষণা দিয়েছেন পিএসসি চেয়ারম্যান বুধবার সারাদেশে ‘বাংলা ব্লকেড’ সিরিয়াল কিলার রসু খাঁর ফাঁসির আদেশ বহাল দুর্নীতি একটি দেশের এগিয়ে যাওয়ার পথে সবচেয়ে বড় অন্তরায় কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে শুনানি আগামীকাল প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন টঙ্গীবাড়ীতে ইউপি চেয়ারম্যানকে গুলি করে হত্যা কোটা বাতিলের দাবিতে উত্তাল সারাদেশ শ্রীনগরে সনাতন ধর্মালম্বীদের মহোৎসব রথযাত্রা অনুষ্ঠিত সাংবাদিক আলামিন হোসেনের পিতার মৃত্যুতে রাসিক মেয়রের শোক প্রকাশ শ্রীনগরে সাংবাদিকের উপর হামলা ও মিথ্যা অভিযোগের প্রতিবাদে মানববন্ধন পদ্মা সেতুর জন্য বাংলাদেশ বিশ্বে সম্মান পেয়েছে : প্রধানমন্ত্রী পদত্যাগ করছেন ‍ঋষি সুনাক স্ট্রোক করেছেন নাফিস ইকবাল,এয়ার অ্যাম্বুলেন্সে আনা হচ্ছে ঢাকায় কিয়ার স্টারমার যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী যুক্তরাজ্যে লেবার পার্টির নিরঙ্কুশ জয়

পদ্মা-মেঘনায় দলবদ্ধ হয়ে মাছ শিকারে জেলেরা

  • সময় বাংলার || বুধবার, ১ এপ্রিল, ২০২০, ২.৪৯ এএম
মেঘনায় দুই মাস মাছ ধরা নিষিদ্ধ

মেঘনায় দুই মাস মাছ ধরা নিষিদ্ধ

 

এমএ লতিফ চাঁদপুর

মার্চ-এপ্রিল দুই মাস চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীতে মাছ ধরায় নিষেধাজ্ঞা থাকলেও মানছেন না জেলেরা। করোনা ভাইরাস সংক্রমণের ঝুঁকি নিয়েই তারা দলবদ্ধ হয়ে জাল নিয়ে নদীতে নামছে। এতে জেলেপল্লীগুলো ভাইরাস সংক্রমণের ঝুঁকিতে রয়েছেন।

চাঁদপুর সদর উপজেলার লক্ষ্মীপুর মডেল ইউনিয়নের জেলে অহিদ বেপারী ও ইদ্রিস বেপারী বলেন, করোনা ভাইরাসের কথা শুনেছি। করোনা ভাইরাস প্রতিরোধে এলাকায় মাইকিংও হয়েছে। কিন্তু অভাব-অনটনে থাকা হতদরিদ্র জেলেদের এ সময়টি রোগবালাই দূরীকরণে সরকারি-বেসরকারি কিংবা ব্যক্তিগত পর্যায়ে কেউ কিছু দিয়ে সাহায্য করেনি। এমনকি জেলেদের দলবদ্ধ হয়ে চলাফেরা কিংবা নদীতে নামার ব্যাপারে কেউ নিষেধও করেনি।

জেলে আবদুল কাদের বলেন, এই সময় নিষেধাজ্ঞা থাকলেও পেটের দায়ে অনেক জেলে নদীতে মাছ ধরছেন। প্রতিটি নৌকায় ৫-৭ জন জেলে নদীতে নামছেন।

যদিও চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুল বাকী বলেন, ইলিশ অভয়াশ্রম মৌসুমে জেলেরা যাতে নদীতে নামতে না পারেন, সে ব্যাপারে আমাদের সতর্ক দৃষ্টি রয়েছে। কেউ নিষেধাজ্ঞা অমান্য করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

সরেজমিন চাঁদপুর সদর উপজেলার লক্ষ্মীপুর ইউনিয়নে মেঘনা নদীতীরে গিয়ে দেখা যায়, সরকারের দেওয়া নিষেধাজ্ঞা উপেক্ষা করে অনেক জেলেই নদীতে নামছেন জাটকা নিধনের জন্য। তারা দলবদ্ধ হয়ে নৌকা নিয়ে মাছ শিকারে নামছেন। একই সঙ্গে নদীর পাড়ের আড়তগুলোতে মাছ বিক্রির পাশাপাশি জেলেরা মেতে উঠছেন আড্ডায়। এতে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করা হচ্ছে। পাশাপাশি রক্ষা করা হচ্ছে না সামাজিক দূরত্বও।

তবে চাঁদপুর সদর উপজেলার লক্ষ্মীপুর মডেল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. সেলিম খান বলেন, জেলেদের জন্য সরকারিভাবে চাল বিতরণ করা হচ্ছে। প্রশাসন থেকে নির্দেশনা পেলে করোনা ভাইরাস সংক্রমণ রোধে ব্যক্তিগতভাবে জেলেদের সহযোগিতার জন্য কার্যক্রম চালানো হবে।

এ প্রসঙ্গে চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান বলেন, সরকারের নিষেধাজ্ঞা অমান্য করে জেলেদের কোনোভাবেই নদীতে নামা ঠিক নয়। একই সঙ্গে মহামারী করোনা ভাইরাসের ব্যাপারে প্রশাসন থেকে বিভিন্ন কমিটি গঠন করে কাজ করা হচ্ছে।

অচিরেই জেলেপল্লীগুলোতেও সরকারিভাবে সহায়তা করা হবে।

উল্লেখ্য, চাঁদপুর জেলায় অর্ধলক্ষাধিক জেলে রয়েছে। করোনা ভাইরাস সংক্রমণ রোধে জেলেদের দিকে নজর দেওয়া প্রয়োজন। না হলে যে কোনো সময় বড় ধরনের মহামারী ধারণ করতে পারে জেলেপল্লীগুলোতে।

 

 

 

 

amadershomoy

অন্যদের সাথে শেয়ার করুন ||

আরও সংবাদ ||

                            @  SOMOYBNGLAR # কোনো লেখাছবিভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য

.