1. rezaulalam000@gmail.com : সময় বাংলার :
  2. jmitsolution24@gmail.com : JM IT SOLUTION : JM IT SOLUTION
পদ্মা-মেঘনায় দলবদ্ধ হয়ে মাছ শিকারে জেলেরা | সময় বাংলার
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৮:৩৬ পূর্বাহ্ন
শিরোনাম ... ||
সিরাজদিখানে ১৫ বছর ধরে স্বামী কর্তৃক নির্যাতনের শিকার ক্ষমা রানী দে! দেখার কেউ নেই সিরাজদিখানে উপজেলা প্রশাসনের বাজার মনিটরিং সিরাজদিখানে পূর্ব বিরোধকে কেন্দ্র করে যুবদল নেতার উপর হামলা সিরাজদিখানে সরকারী রাস্তা দখল করে সীমানা প্রাচীর নির্মাণের অভিযোগ! সিরাজদিখানে দুই গ্রুপের সংঘর্ষে ৪ জন টেটাবিদ্ধসহ আহত ১ ২বাড়িঘর ভাংচুর সিরাজদিখানে ইউপি সদস্য শাহিন সরদারের সংবাদ সম্মেলন ১৮ বছর পর সিরাজদিখানে জামায়েত ইসলামীর কমী সন্মেলন সিরাজদিখানে বালুচর থানা পুলিশ এর আয়োজনে মতবিনিময় সভা সত্যিকারের দেশপ্রেমের দায়বদ্ধতার বোধ সৃষ্টি হয়েছে মুন্সীগঞ্জে জাকের পার্টির মহাসচিব সিরাজদিখানে বৃদ্ধার মরদেহ উদ্ধার মুন্সীগঞ্জের ইয়াবা গাঁজা ও ফেনসিডিল সহ ৩০৮ মামলার আলামত ধ্বংস শ্রীনগরে রোটারী ক্লাব অফ বিক্রমপুর এর আয়োজনে ফ্রী  মেডিক্যাল ক্যাম্প সিরাজদিখানে তারেক রহমানের নির্দেশে প্রতিনিধীদলের পূজা মন্ডপ পরিদর্শন সিরাজদিখানে শেখ মোঃ আব্দুল্লাহ্’র প্রতিনিধীদল পূজা মন্ডপ পরিদর্শন সিরাজদিখানে শান্তিপূর্ণ ভাবে অনুষ্ঠিত হবে শারদীয় দূর্গোৎসব-জ্ঞানদীপ ঘোষ শারদীয় দূর্গাউৎসবে সনাতন ১৯৯৮- ২০০০ গ্রুপের বন্ধদের উপহার বিতরণ সিরাজদিখানে উপজেলা প্রশাসনের পূজামণ্ডপ পরিদর্শন বালুচর বাজারে শান্তিপূর্ণ ভাবে ব্যবসা করতে সভাপতি হিসেবে সৈয়দ আমির হোসেনকে চায় সিরাজদিখানে থানায় হামলা অগ্নিসংযোগ ও ভাংচুরের মামলায় আরো দুই আসামী গ্রেফতার সিরাজদিখানে বিএনপি নেতার বিরুদ্ধে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ, নেতাকর্মীদের ক্ষোভ! সিরাজদিখানে পদ্মহেম ধামে শরতের বিকালে সাঁইজীর বাণীর আসর অনুষ্ঠিত শ্রীনগরে প্রভাব খাটিয়ে মসজিদে অবৈধ কমিটি গঠন এলাকার মুসুল্লিদের নিন্দা সিরাজদিখানে ১২৮ জন গ্রাম পুলিশের মাঝে পোশাক বিতরণ ভারতে ইসলাম ধর্ম এবং রাসূল (সা:) কে নিয়ে কটুক্তির প্রতিবাদে নিমতলায় প্রতিবাদ সমাবেশ সিরাজদিখান থানা ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটের মামলায় ইউপি চেয়ারম্যান কারগারে সিরাজদিখানে বুকে ছুরিকাঘাত করে অটোরিকশা ছিনতাই চেষ্টা সিরাজদিখানের কোলা ইউনিয়নে ২৮৫ জনকে টিসিবি’র পন্য বিতরণ শ্রীনগরে একাধিক মামলার আসামী এমারত শেখ ওরফে এমারত চৌকিদার গ্রেফতার সিরাজদিখানে জমি সংক্রান্ত বিরোধকে কেন্দ্র করে অতর্কিত হামলায় আহত-৫ সিরাজদিখানে পূর্ব শত্রুতার জেরে ভাংচুর ও  ২০ লক্ষ টাকার মালামাল লুট

পদ্মা-মেঘনায় দলবদ্ধ হয়ে মাছ শিকারে জেলেরা

  • সময় বাংলার || বুধবার, ১ এপ্রিল, ২০২০, ২.৪৯ এএম
মেঘনায় দুই মাস মাছ ধরা নিষিদ্ধ

মেঘনায় দুই মাস মাছ ধরা নিষিদ্ধ

 

এমএ লতিফ চাঁদপুর

মার্চ-এপ্রিল দুই মাস চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীতে মাছ ধরায় নিষেধাজ্ঞা থাকলেও মানছেন না জেলেরা। করোনা ভাইরাস সংক্রমণের ঝুঁকি নিয়েই তারা দলবদ্ধ হয়ে জাল নিয়ে নদীতে নামছে। এতে জেলেপল্লীগুলো ভাইরাস সংক্রমণের ঝুঁকিতে রয়েছেন।

চাঁদপুর সদর উপজেলার লক্ষ্মীপুর মডেল ইউনিয়নের জেলে অহিদ বেপারী ও ইদ্রিস বেপারী বলেন, করোনা ভাইরাসের কথা শুনেছি। করোনা ভাইরাস প্রতিরোধে এলাকায় মাইকিংও হয়েছে। কিন্তু অভাব-অনটনে থাকা হতদরিদ্র জেলেদের এ সময়টি রোগবালাই দূরীকরণে সরকারি-বেসরকারি কিংবা ব্যক্তিগত পর্যায়ে কেউ কিছু দিয়ে সাহায্য করেনি। এমনকি জেলেদের দলবদ্ধ হয়ে চলাফেরা কিংবা নদীতে নামার ব্যাপারে কেউ নিষেধও করেনি।

জেলে আবদুল কাদের বলেন, এই সময় নিষেধাজ্ঞা থাকলেও পেটের দায়ে অনেক জেলে নদীতে মাছ ধরছেন। প্রতিটি নৌকায় ৫-৭ জন জেলে নদীতে নামছেন।

যদিও চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুল বাকী বলেন, ইলিশ অভয়াশ্রম মৌসুমে জেলেরা যাতে নদীতে নামতে না পারেন, সে ব্যাপারে আমাদের সতর্ক দৃষ্টি রয়েছে। কেউ নিষেধাজ্ঞা অমান্য করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

সরেজমিন চাঁদপুর সদর উপজেলার লক্ষ্মীপুর ইউনিয়নে মেঘনা নদীতীরে গিয়ে দেখা যায়, সরকারের দেওয়া নিষেধাজ্ঞা উপেক্ষা করে অনেক জেলেই নদীতে নামছেন জাটকা নিধনের জন্য। তারা দলবদ্ধ হয়ে নৌকা নিয়ে মাছ শিকারে নামছেন। একই সঙ্গে নদীর পাড়ের আড়তগুলোতে মাছ বিক্রির পাশাপাশি জেলেরা মেতে উঠছেন আড্ডায়। এতে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করা হচ্ছে। পাশাপাশি রক্ষা করা হচ্ছে না সামাজিক দূরত্বও।

তবে চাঁদপুর সদর উপজেলার লক্ষ্মীপুর মডেল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. সেলিম খান বলেন, জেলেদের জন্য সরকারিভাবে চাল বিতরণ করা হচ্ছে। প্রশাসন থেকে নির্দেশনা পেলে করোনা ভাইরাস সংক্রমণ রোধে ব্যক্তিগতভাবে জেলেদের সহযোগিতার জন্য কার্যক্রম চালানো হবে।

এ প্রসঙ্গে চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান বলেন, সরকারের নিষেধাজ্ঞা অমান্য করে জেলেদের কোনোভাবেই নদীতে নামা ঠিক নয়। একই সঙ্গে মহামারী করোনা ভাইরাসের ব্যাপারে প্রশাসন থেকে বিভিন্ন কমিটি গঠন করে কাজ করা হচ্ছে।

অচিরেই জেলেপল্লীগুলোতেও সরকারিভাবে সহায়তা করা হবে।

উল্লেখ্য, চাঁদপুর জেলায় অর্ধলক্ষাধিক জেলে রয়েছে। করোনা ভাইরাস সংক্রমণ রোধে জেলেদের দিকে নজর দেওয়া প্রয়োজন। না হলে যে কোনো সময় বড় ধরনের মহামারী ধারণ করতে পারে জেলেপল্লীগুলোতে।

 

 

 

 

amadershomoy

অন্যদের সাথে শেয়ার করুন ||

আরও সংবাদ ||

                            @  SOMOYBNGLAR # কোনো লেখাছবিভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য

.